সিউলে প্রবাসীদের ঈদ পুনর্মিলনী

সংগঠনের নেতারাসহ প্রবাসীদের সঙ্গে আবিদা ইসলাম
সংগঠনের নেতারাসহ প্রবাসীদের সঙ্গে আবিদা ইসলাম

দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে প্রবাসী বাংলাদেশিদের উৎসবমুখর ঈদ পুনর্মিলনী অনুষ্ঠিত হয়েছে। গোপালগঞ্জ অ্যাসোসিয়েশন অব সাউথ কোরিয়ার (জিএএসকে) উদ্যোগে সিউলের গাংদং গ্লোবাল সেন্টারে গত রোববার (২৪ জুন) এ পুনর্মিলনীর আয়োজন করা হয়। পরিবার-পরিজন নিয়ে ঈদ পুনর্মিলনীর দিনব্যাপী এ আয়োজনে প্রবাসীদের উপস্থিতি ছিল লক্ষণীয়। আয়োজনে প্রধান অতিথি ছিলেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলাম।

আলোচনা পর্বে সংগঠনের সাংগঠনিক সম্পাদক আজমাইন মাহমুদের সঞ্চালনায় শুভেচ্ছা বক্তব্য দেন রাষ্ট্রদূত আবিদা ইসলাম, বাংলাদেশ দূতাবাসের কাউন্সেলর (বাণিজ্য) মোহাম্মাদ মাসুদ রানা চৌধুরী, সংগঠনের সভাপতি শেখ মুরাদ হোসেন সোহেল, সাধারণ সম্পাদক ডেভিড ইকরাম ও ব্যবসায়ীদের পক্ষে আবদুল মতিন। এ ছাড়া গোপালগঞ্জ জেলা ও সংগঠনের কার্যক্রম সম্পর্কে অতিথিদের ধারণা দেওয়ার লক্ষ্যে একটা পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন করেন ড. মো. নাজমুল হুদা সোহাগ।
রাষ্ট্রদূত আবিদা ইসলাম তাঁর বক্তব্যে সকলকে এক ও অভিন্ন এবং নিজ নিজ অবস্থান থেকে দেশ ও নিজেদের উন্নয়নে এগিয়ে যাওয়ার আহ্বান জানান। এমন একটি মিলনমেলা আয়োজন করায় তিনি সংগঠনের নেতাদের ধন্যবাদ জানিয়ে আশা করেন, এ ঈদ পুনর্মিলন যেন আমাদের প্রবাসীদের ভ্রাতৃত্ববোধ বৃদ্ধি করে। আমরা যেন প্রবাসে থেকেও দেশের জন্য ভালো কিছু করতে পারি, দেশকে আরও ভালোবাসতে পারি।
সংগঠনের সভাপতি শেখ মুরাদ হোসেন সকলকে ঈদের শুভেচ্ছা জানিয়ে কোরিয়াপ্রবাসী সকল বাংলাদেশিকে একে অপরের সহযোগী হয়ে কাজ করার আহ্বান এবং এ জন্য দূতাবাসকে সহায়তা দানের অনুরোধ জানান।

মো. জাহিদুল ইসলাম ভূঁইয়া, আবিদা ইসলাম ও মোহাম্মাদ মাসুদ রানা চৌধুরীসহ অন্যরা
মো. জাহিদুল ইসলাম ভূঁইয়া, আবিদা ইসলাম ও মোহাম্মাদ মাসুদ রানা চৌধুরীসহ অন্যরা

খন্দকার রুবেলের কণ্ঠে কোরআন তিলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। অনুষ্ঠানে গান পরিবেশন করেন বাংলাদেশ টেলিভিশনের সাবেক শিল্পী কোরিয়াপ্রবাসী ঈশিতা, রইস চৌধুরী। কবিতা আবৃতি করেন আল-আমিন। অনুষ্ঠানে গোপালগঞ্জ জেলা ও বাংলাদেশ নিয়ে একটি ভিডিও প্রদর্শন করা হয়। মন মাতানো এ ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক ডেভিড ইকরাম।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব (শ্রম) মো. জাহিদুল ইসলাম ভূঁইয়া, প্রথম সচিব (রাজনৈতিক) ও হেড অব চ্যান্সারি রুহুল আমিন, সংগঠনের উপদেষ্টা শেখ নিজামুল হক, কোরিয়াপ্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীসহ বিভিন্ন পেশার প্রবাসী বাংলাদেশি প্রবাসী। অতিথিদের মধ্যাহ্নভোজে আপ্যায়িত করা হয়। এ ছাড়া শিশুদের ঈদ উপহার দেওয়া হয়।

অংশগ্রহণকারীদের একাংশ
অংশগ্রহণকারীদের একাংশ

দিনব্যাপী এ আয়োজনে অতিথিরা একে অন্যের সঙ্গে ঈদ শুভেচ্ছা বিনিময় করেন। পুনর্মিলনীকে কেন্দ্র করে স্বদেশে স্বজনদের ছেড়ে দূর দেশে আসা প্রবাসীদের মধ্যে ছিল ব্যাপক উচ্ছ্বাস। অনেক স্বদেশিকে একসঙ্গে পাওয়ায় তাদের কাছে এ মিলনমেলা ছিল এক টুকরো বাংলাদেশ। তারা বলেন, দেশ-বিদেশে গোপালগঞ্জ জেলার আলাদা পরিচয়, সুনাম ও ঐতিহ্য রয়েছে। এ সুনাম ও ঐতিহ্যকে বুকে ধারণ করে প্রবাসের মাটিতেও গোপালগঞ্জবাসীর সগৌরবে উজ্জীবিত থাকতে হবে। তবেই আমাদের নির্ধারিত স্বপ্ন বাস্তবে রূপান্তরিত হবে। প্রবাসের শত ব্যস্ততার মাঝে এই উৎসব সবার জীবনে নিয়ে আসে নতুন করে পথচলার উদ্দীপনা। নতুন করে ভালোবাসতে শেখায় দেশ ও দেশীয় সংস্কৃতিকে। এমনটাই বলছিলেন অংশগ্রহণকারীদের অনেকে।

ছবিতে (বাঁ থেকে) ডেভিড ইকরাম, শেখ মুরাদ হোসেন, আবিদা ইসলাম ও মোহাম্মাদ মাসুদ রানা চৌধুরী
ছবিতে (বাঁ থেকে) ডেভিড ইকরাম, শেখ মুরাদ হোসেন, আবিদা ইসলাম ও মোহাম্মাদ মাসুদ রানা চৌধুরী

ড. মো. নাজমুল হুদা: সিউল, দক্ষিণ কোরিয়া।