থিয়ানজিন বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক উৎসবে বাংলাদেশ

উৎসবে বাংলাদেশি শিক্ষার্থীদের পরিবেশনা
উৎসবে বাংলাদেশি শিক্ষার্থীদের পরিবেশনা

চীনের থিয়ানজিন বিশ্ববিদ্যালয়ের ১১তম আন্তর্জাতিক সাংস্কৃতিক উৎসবে অংশ নিয়েছে বাংলাদেশ। এ উৎসবে অংশগ্রহণ করে ৫০টিরও বেশি দেশের শিক্ষার্থী। উল্লেখযোগ্য দেশগুলোর মধ্যে রয়েছে রাশিয়া, কোরিয়া, থাইল্যান্ড, ভিয়েতনাম, জাপান, মঙ্গোলিয়া, ইউক্রেন, মিসর, সুদান, নাইজেরিয়া, ভারত, বাংলাদেশ, নেপাল ও মরক্কো প্রভৃতি। সম্প্রতি এ উৎসব অনুষ্ঠিত হয়।

বাংলাদেশের স্টল
বাংলাদেশের স্টল

দিনভর বিভিন্ন কর্মকাণ্ডের মাধ্যমে উদ্‌যাপিত হয়েছে এই উৎসবটি। মূলত তিন পর্বে বিভক্ত ছিল এ উৎসব। প্রথম পর্বে বিভিন্ন দেশের শিক্ষার্থীরা সাংস্কৃতিক আয়োজনের মাধ্যমে নিজেদের সংস্কৃতি তুলে ধরেন। দ্বিতীয় পর্বে শিক্ষার্থীরা নিজ নিজ দেশের সুস্বাদু খাবার রান্না করে বিশ্ব দরবারে তুলে ধরেন। তৃতীয় পর্বে ছিল স্টল সাজানোর মাধ্যমে নিজ নিজ দেশের ঐতিহ্য ও সংস্কৃতি ছবির মাধ্যমে সবার কাছে তুলে ধরা। বাংলাদেশের প্রায় ২০ জন শিক্ষার্থী তাদের ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি বিশ্ব দরবারে তুলে ধরেন। বাংলাদেশি শিক্ষার্থীদের অংশগ্রহণ অন্য দেশের শিক্ষার্থীদের মুগ্ধ করে।

বাংলাদেশ স্টলে মেহেদি দিয়ে আলপনা এঁকে নিচ্ছেন একজন বিদেশি শিক্ষার্থী
বাংলাদেশ স্টলে মেহেদি দিয়ে আলপনা এঁকে নিচ্ছেন একজন বিদেশি শিক্ষার্থী

এ অনুষ্ঠানের মধ্য দিয়ে বিভিন্ন দেশের শিক্ষার্থীদের মাঝে ভাব ও সংস্কৃতির আদান প্রদান হয় এবং সবার মাঝে একটি সুসম্পর্ক গড়ে ওঠে।

ইশতিয়াক আহমেদ: শিক্ষার্থী, থিয়ানজিন বিশ্ববিদ্যালয়, থিয়ানজিন, চীন।
ইমেইল: <[email protected]>