টরন্টোয় শেষ হলো নানা সংস্কৃতির চলচ্চিত্র উৎসব

উদ্বোধনী অনুষ্ঠান
উদ্বোধনী অনুষ্ঠান

সিনেমাপ্রিয় মানুষের প্রশংসার মধ্য দিয়ে শেষ হয়েছে টরন্টোর মাল্টিকালচারাল ফিল্ম ফেস্টিভ্যাল। টরন্টো ফিল্ম ফোরামের উদ্যোগে আয়োজিত এই উৎসবে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের ২৫টি ভাষায় নির্মিত ৪০টি চলচ্চিত্র প্রদর্শিত হয়। বিপুলসংখ্যক মানুষ প্রতিদিন এই সব চলচ্চিত্র উপভোগ করেন।

দর্শক
দর্শক

গত শনিবার (৩০ জুন) সন্ধ্যায় টরন্টোর দ্বিতীয় প্রাচীনতম মুভি থিয়েটার হল ফক্স থিয়েটারে আনুষ্ঠানিক উদ্বোধন হয় তিন দিনের নানা সংস্কৃতির চলচ্চিত্র উৎসবের। কানাডীয় চলচ্চিত্রকার জোসলিন রজার্সের ‘দ্য চিকেন ম্যান’ ও বাংলাদেশের চলচ্চিত্র নির্মাতা মোরশেদুল ইসলামের ‘আঁখি ও তার বন্ধুরা’ চলচ্চিত্র প্রদর্শনের মাধ্যমে উৎসবের যাত্রা শুরু হয়।
উদ্বোধন উপলক্ষে আয়োজিত সংক্ষিপ্ত আলোচনায় বক্তব্য দেন মোরশেদুল ইসলাম, রজলিন সিজার্স, সাইফুল ওয়াদুদ হেলাল ও টরন্টো ফিল্ম ফোরামের সভাপতি এনায়েত করীম বাবুল। ফোরামের সাধারণ সম্পাদক মনিস রফিক উদ্বোধনী অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।

রনি প্রেন্টিস রয়ের সংগীত পরিবেশনা
রনি প্রেন্টিস রয়ের সংগীত পরিবেশনা

বক্তারা কানাডার বহুজাতিক সংস্কৃতিতে বাংলা চলচ্চিত্র তুলে ধরার ব্যতিক্রমী এই আয়োজনের ভূয়সী প্রশংসা করেন। তারা বলেন, নানা সংস্কৃতির এই চলচ্চিত্র উৎসব দ্বিতীয়বারের মতো উদ্‌যাপিত হচ্ছে। একদিন এই উৎসব কানাডার মূলধারার গুরুত্বপূর্ণ উৎসব হিসেবে স্বীকৃতি পাবে। তারা বলেন, বাংলাদেশি বংশোদ্ভূত কানাডীয়দের এই উদ্যোগ একদিন ইতিহাস হবে।
রোববার ও সোমবার ডেনফোর্থের বাংলাদেশ সেন্টার ও মিজান কমপ্লেক্স অডিটোরিয়ামে দিনব্যাপী চলচ্চিত্র প্রদর্শিত হয়। বাংলা, ইংরেজি, ফরাসি, হিন্দি, উর্দু, স্প্যানিশ, তামিল, আরবি, পোলিস, রাশান, আইরিশ, চেক, তেলেগু, ইতালিয়ান, আফগানি, চেক, গ্রিক, চাইনিজ, জাপানি ও নেপালি ছবি প্রদর্শিত হয়।

কর্মশালা
কর্মশালা

দ্বিতীয় দিনে বাংলাদেশ সেন্টারে অনুষ্ঠিত হয় চলচ্চিত্র নির্মাণের নানা দিক নিয়ে একটি কর্মশালা। নতুন প্রজন্মের ছেলেমেয়েদের জন্য আয়োজিত এই কর্মশালায় চলচ্চিত্রের নানা দিক নিয়ে বক্তব্য দেন পুরস্কার বিজয়ী চলচ্চিত্রনির্মাতা সাইফুল ওয়াদুদ হেলাল। টরন্টো ফিল্ম ফোরামের দুই কর্মকর্তা আমিনুল ইসলাম খোকন ও সোলায়মান তালুত রবিনও এতে বক্তব্য দেন।
রোববার রাতে খ্যাতিমান কণ্ঠশিল্পী রনি প্রেন্টিস রয়ের একক সংগীত পরিবেশনার মধ্য দিয়ে তিন দিনের নানা সংস্কৃতির চলচ্চিত্র উৎসবের সমাপনী ঘটে। পিনপতন নিস্তব্ধতায় শ্রোতারা শিল্পী রনি প্রেন্টিস রয়ের গান উপভোগ করেন। সমাপনী উৎসবের সঞ্চালনা করেন আহমেদ হোসেন।

সোহেল সোহরাব: টরন্টো, কানাডা।