খার্তুমে অভিবাসীদের সঙ্গে রাষ্ট্রদূতের মতবিনিময়

মতবিনিময়ে বক্তব্য দেন গোলাম মসীহ
মতবিনিময়ে বক্তব্য দেন গোলাম মসীহ

সুদানের খার্তুমে বাংলাদেশি অভিবাসী শ্রমিকদের সঙ্গে মতবিনিময় করেছেন দেশটিতে অনাবাসিক ও সৌদি আরবে নিয়োজিত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ। তিনি গত রোববার (৮ জুলাই) সুদানে বসবাসরত প্রায় ২০০ বাংলাদেশি অভিবাসীদের সঙ্গে স্থানীয় নীল নদে ভাসমান একটি রেস্তোরাঁয় এ মতবিনিময় করেন। এ সময় সৌদি আরবের বাংলাদেশ দূতাবাসের ইকোনমিক মিনিস্টার ড. আবুল হাসান, দ্বিতীয় সচিব মো. বশির ও প্রেস উইংয়ের দ্বিতীয় সচিব মো. ফখরুল ইসলাম উপস্থিত ছিলেন।

সভায় রাষ্ট্রদূত গোলাম মসীহ স্থানীয় বাংলাদেশিদের যেকোনো সমস্যায় সৌদি আরবের বাংলাদেশ দূতাবাস কাছে রয়েছে বলে জানান। তিনি অভিবাসী শ্রমিকদের পাসপোর্ট হারানো, নতুন করে পাসপোর্ট ইস্যু অথবা যেকোনো প্রয়োজনে দূতাবাস সহযোগিতা করবে বলে জানান। এ ছাড়া তিনি অভিবাসী শ্রমিকদের জরুরি প্রয়োজনে সুদানে বাংলাদেশের অনারারি কনস্যুলেট অফিসে যোগাযোগ করার জন্য আহ্বান জানান।

মতবিনিময়ে উপস্থিতির একাংশ
মতবিনিময়ে উপস্থিতির একাংশ

রাষ্ট্রদূত গোলাম মসীহ বলেন, অভিবাসীদের সমস্যা দূরীকরণে বিভিন্ন পর্যায়ে চেষ্টা অব্যাহত রয়েছে। বিশেষ করে সুদানে অবৈধ শ্রমিকদের বৈধতা প্রদানসহ অন্যান্য বিষয়ে মন্ত্রী পর্যায়ে আলোচনা চলমান রয়েছে। তিনি সুদানের সঙ্গে বিভিন্ন বিষয়ে বাংলাদেশের দ্বিপক্ষীয় সম্পর্ক বৃদ্ধির জন্য প্রচেষ্টা চলমান রয়েছে বলে জানান।

তিনি বাংলাদেশি অভিবাসীদের সুদানের আইনকানুন মেনে চলার আহ্বান জানান। রাষ্ট্রদূত সুদানে মানব পাচারসহ যেকোনো অবৈধ কাজে না জড়ানোর জন্য বাংলাদেশি অভিবাসীদের অনুরোধ করেন। পাসপোর্টসহ অন্যান্য সমস্যার সমাধানের লক্ষ্যে তিনি সৌদি আরবের বাংলাদেশ দূতাবাস থেকে নিয়মিতভাবে কনস্যুলার টিম পাঠানোর বিষয়ে আশ্বাস প্রদান করেন।
অভিবাসী বাংলাদেশিরা বিভিন্ন বিষয়ে দূতাবাসের সহযোগিতা কামনা করেন এবং আশা প্রকাশ করেন দূতাবাস সব সময় তাঁদের পাশে থাকবে।
দ্বিতীয় সচিব মো. বশিরের উপস্থাপনায় আরও বক্তব্য দেন সুদান অভিবাসী মো. শহীদ। বিজ্ঞপ্তি