বার্সেলোনায় ১৫ জুলাই বাংলার মেলা

মেলার প্রচারপত্র
মেলার প্রচারপত্র

আগামী ১৫ জুলাই রোববার স্পেনের বার্সেলোনায় অনুষ্ঠিত হবে বাংলার মেলা। বার্সেলোনার বাংলাদেশ সমিতির (এসোসিয়াশিয়ন কোলতুরাল ই উমানিতেরিয়া দে বাংলাদেশ এন কাতালুনিয়া) সার্বিক তত্ত্বাবধানে ও অন্য বাংলাদেশি সংগঠনের সহযোগিতায় এই মেলা আয়োজন করা হয়েছে। শহরের প্রাণকেন্দ্র প্লাসা মাকবায় বিকেল ৩টা থেকে রাত ১১টা পর্যন্ত মেলা চলবে।

বার্সেলোনার সিটি করপোরেশনের বহুজাতিক সংস্কৃতির কর্মসূচি হিসেবে অনুষ্ঠিত হবে এ মেলা। সিটি করপোরেশন ইতিমধ্যেই মেলায় মঞ্চ নির্মাণসহ প্রশাসনিক সকল সহযোগিতার আশ্বাস দিয়েছে। মেলায় অতিথি হিসেবে বার্সেলোনার বাংলাদেশি কনস্যুলেটর সিনিয়র রামন পেদ্রোসহ কাতালোনিয়ার বিভিন্ন প্রশাসনিক কর্মকর্তারা মেলায় উপস্থিত থাকবেন।

মেলায় গান পরিবেশন করবেন বাংলাদেশ থেকে আগত সংগীতশিল্পী পলাশ। পাশাপাশি লন্ডন থেকে আগত সংগীতশিল্পী ও স্থানীয় শিল্পীরা সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন। স্থানীয় শিল্পীদের মঞ্চ পারফরমেন্সের জন্য প্রস্তুত করতে সাংস্কৃতিক সংগঠনগুলো ইতিমধ্যে রিহার্সাল শুরু করেছে। এ ছাড়া মেলার মাঠে থাকবে বাংলাদেশের ঐতিহ্যবাহী পণ্য ও খাদ্যসামগ্রীর স্টল। এ জন্য স্টল বরাদ্দ দেওয়া হয়েছে।

মেলাকে সুষ্ঠু ও সফল করার লক্ষ্যে বাংলাদেশ সমিতি বার্সেলোনার বাংলাদেশি সামাজিক, সাংস্কৃতিক ও আঞ্চলিক সংগঠনের সঙ্গে মতবিনিময় করেছে এবং সবার সমন্বয়ে মেলা উদ্‌যাপন কমিটি গঠন করা হয়েছে।
আয়োজক কমিটির নেতারা জানান, এই মেলাকে কেন্দ্র করে বার্সেলোনার প্লাসা মাকবা প্রতি বছর প্রবাসী বাঙালিদের মিলনমেলায় পরিণত হয়। মেলাকে সফল করতে তারা সকল বাংলাদেশিদের সার্বিক সহযোগিতা প্রত্যাশা করেছেন।

মিরন নাজমুল: বার্সেলোনা, স্পেন।