সিডনির কিছু অংশে তাপমাত্রা নেমে গেছে হিমাঙ্কের নিচে

সিডনির ক্যামডেনে আজ তাপমাত্রা ছিল মাইনাস ২ ডিগ্রি সেলসিয়াস
সিডনির ক্যামডেনে আজ তাপমাত্রা ছিল মাইনাস ২ ডিগ্রি সেলসিয়াস

অস্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরাসহ প্রধান বাণিজ্যিক শহর সিডনির বেশ কয়েকটি স্থানের তাপমাত্রা হিমাঙ্কের নিচে নেমে গেছে। শীতের তীব্রতায় ইতিমধ্যে অনেকস্থানে বরফ জমতে শুরু করেছে। পাশাপাশি এলাকাগুলোর সাধারণ গতি কিছুটা মন্থর হয়ে পড়েছে।

ক্যানবেরায় আজ সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় মাইনাস ১০ ডিগ্রি সেলসিয়াস। সিডনির কাটুম্বায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল মাইনাস ৫ ডিগ্রি সেলসিয়াস। ক্যামডেনে ছিল মাইনাস ৪ দশমিক ৯ ডিগ্রি। রিচমন্ডে মাইনাস ৪ দশমিক ৩ ডিগ্রি। ক্যাম্পবেলে মাইনাস ৩ দশমিক ৭ ডিগ্রি। ব্যাংকসটাউন মাইনাস ১ দশমিক ৪ ডিগ্রি ও পেনরিথে সর্বনিম্ন তাপমাত্রা ছিল মাইনাস ১ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। সিডনি প্রধান শহরের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৬ ডিগ্রি সেলসিয়াস। সমুদ্রবেষ্টিত সিডনির পূর্ব এলাকা কুজি, মারোব্রা ও রেন্ডউইকে ছিল ৬ ডিগ্রি সেলসিয়াস। তীব্র শীতের প্রকোপে সাধারণ জনজীবন কিছুটা বিঘ্নিত হলেও স্থানীয়রা দৈনন্দিন কাজ অব্যাহত রেখেছেন।
অস্ট্রেলিয়ায় এখন শীতকাল হলেও এবারে শীতের তীব্রতা অনেকটাই বেশি বলে মন্তব্য করেন, বাংলাদেশি প্রবাসী আবু তারিক। তিনি জানান, আজ সকালে সিডনির ক্যামডেনে তাপমাত্রা ছিল মাইনাস ২ ডিগ্রি সেলসিয়াস।
বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের প্রভাব অস্ট্রেলিয়াতেও পড়ছে বলে ধারণা করছেন দেশটির আবহাওয়াবিদরা। শীতের তীব্রতা আরও বাড়তে পারে বলে আবহাওয়ার পূর্বাভাষ রয়েছে। একইভাবে গত গ্রীষ্মে বেশি তাপমাত্রারও সম্মুখীন হয়ছিল গোটা অস্ট্রেলিয়া।