টরন্টোয় কোটা সংস্কার ও ছাত্র নির্যাতন বন্ধের আহ্বান

টরন্টোয় পিডিআই আয়োজিত প্রতিবাদ সভা
টরন্টোয় পিডিআই আয়োজিত প্রতিবাদ সভা

মুক্তিযোদ্ধা পরিবারের পোষ্য, প্রতিবন্ধী, নারী, আদিবাসী ও অর্থনৈতিকভাবে পিছিয়ে থাকা জনগোষ্ঠীর জন্য যুক্তিসংগত ও সুনির্দিষ্ট সুযোগ রেখে কোটা পদ্ধতি সংস্কার করা প্রয়োজন। দেশে কোটা সংস্কারের যৌক্তিক দাবিতে গড়ে ওঠা স্বতঃস্ফূর্ত আন্দোলনে অংশ নেওয়া সাধারণ শিক্ষার্থীদের ওপর হামলা, নির্যাতন ও অসহনশীল আচরণ নিন্দনীয় ও লজ্জাজনক। কানাডার টরন্টোয় প্রগতিশীল গণতান্ত্রিক উদ্যোগ (পিডিআই) আয়োজিত তাৎক্ষণিক প্রতিবাদ সভায় বক্তারা উপরিউক্ত বক্তব্য দেন।

তারা এই হামলা ও দমনপীড়নের নিন্দা জানিয়ে অবিলম্বে শিক্ষার্থীদের বিরুদ্ধে করা সকল মামলা প্রত্যাহার ও দমন-পীড়ন বন্ধ করে কোটা সংস্কারের যৌক্তিক দাবি মেনে নেওয়ার কার্যকর উদ্যোগ ও স্বাভাবিক পরিস্থিতি তৈরির জন্য সরকারের প্রতি আহ্বান জানান। বক্তারা কোটা সংস্কার বিষয়ে প্রধানমন্ত্রীর ঘোষণার পর দেশব্যাপী শিক্ষার্থীদের ওপর আক্রমণ ও ভীতিকর অবস্থা সৃষ্টির জন্য গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করেন। তারা মনে করেন, স্বতঃস্ফূর্ত এই আন্দোলনে শিক্ষার্থীদের অংশগ্রহণ অসম কোটা পদ্ধতির বিরুদ্ধে ছাত্র-যুব সমাজের ক্ষোভের তীব্রতা প্রতিফলিত হয়েছে। এই আন্দোলন চলাকালে সরকারের দায়িত্বশীল ব্যক্তিদের আচরণ ও মন্তব্য পরিস্থিতিকে জটিলতর করেছে।
সভায় সভাপতিত্ব করেন সংগঠনের যুগ্ম আহ্বায়ক বিদ্যুৎ রঞ্জন দে। ৮ জুলাই রোববার বিকেলে টরন্টোর ডেনফোর্থ অ্যাভিনিউয়ে সংগঠনের নিজস্ব কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়। বক্তব্য রাখেন সংগঠনের যুগ্ম আহ্বায়ক আজিজুল মালিক ও সমন্বয়ক মাহবুব আলম, প্রাক্তন ডাকসু এজিএস নাসির উদ দুজা, অর্থনীতিবিদ ড. আজিজুল হক, ছাত্র ইউনিয়নের প্রাক্তন নেতা সৌমেন সাহা, লেখিকা ফারহানা আজিম শিউলী, উদীচী কর্মী মিনারা বেগম,শিল্পী শেখর গোমেজ, রওশন জাহান ঊর্মি, কাজী জহির, আতাউর রহমান, মনোরঞ্জন তালুকদার, মাশুক মিয়া ও মো. শাহীন হাসান।

অখিল সাহা: টরন্টো, কানাডা।