টরন্টোয় ২১-২২ জুলাই জালালাবাদ সম্মেলন

সম্মেলনের প্রচারপত্র
সম্মেলনের প্রচারপত্র

বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে থাকা সিলেটীদের নিয়ে আগামী শনিবার (২১ জুলাই) কানাডার টরন্টোয় শুরু হচ্ছে দুই দিনের তৃতীয় বিশ্ব জালালাবাদ সম্মেলন। নাচ, গান আর আলোচনার মাধ্যমে বহির্বিশ্বে সিলেটী সংস্কৃতি তুলে ধরতে জালালাবাদ অ্যাসোসিয়েশন অব টরন্টো এ সম্মেলনের আয়োজন করেছে। জিন বিজ্ঞানী ও লেখক আবেদ চৌধুরী উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

উদ্যোক্তারা জানিয়েছেন, আগামী শনিবার ও রোববার (২১-২২ জুলাই) টরন্টোর ডাউন টাউনের ড্যানিয়েল স্পেকট্রাম ও এর পার্শ্ববর্তী এলাকাজুড়ে সিলেটীদের এই মিলনমেলা অনুষ্ঠিত হবে। সম্মেলনে অংশ নিতে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে অংশগ্রহণে ইচ্ছুক সিলেটীরা টরন্টোয় আসতে শুরু করেছেন। বিশ্ব জালালাবাদ সম্মেলন নিয়ে কমিউনিটিতে ব্যাপক আগ্রহও তৈরি হয়েছে।

এ প্রসঙ্গে অ্যাসোসিয়েশনের সভাপতি ও সম্মেলনের আহ্বায়ক খসরুজ্জামান চৌধুরী বলেন, জালালাবাদ অ্যাসোসিয়েশন অব টরন্টো সম্পূর্ণ রাজনীতিমুক্ত একটি সামাজিক সংগঠন। আমরা আশা করছি কানাডায় বাংলাদেশিদের সকল সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের উপস্থিতি ঘটবে এই মিলনমেলায়।

সম্মেলন কমিটির মহাসচিব সাইফুদ্দিন চৌধুরী বলেন, আমরা চেষ্টা করছি সবার কাছে গ্রহণযোগ্য একটি সম্মেলন উপহার দেওয়ার। আমরা সকলেই কোনো না কোনো রাজনৈতিক দলের নেতা, কর্মী কিংবা সমর্থক। আর এ ব্যাপারটা মাথায় রেখে আমরা আমাদের প্রধান অতিথিসহ সকল অতিথি নির্বাচন করেছি।

সম্মেলনের প্রধান সমন্বয়ক ও জালালাবাদ অ্যাসোসিয়েশন অব টরন্টোর সাধারণ সম্পাদক মোহাম্মদ রুকনউজ্জামান বলেন, সিলেটের ইতিহাস, ঐতিহ্য, কৃষ্টি, সাহিত্য ও পর্যটনসহ বিশ্বায়নে জালালাবাদবাসীর অবদান বিশ্ববাসীর সামনে উপস্থাপন করাই এই সম্মেলনের প্রধান উদ্দেশ্য। সেই লক্ষ্যকে গুরুত্ব দিয়েই সম্মেলনকে সাজানো হয়েছে বলে তিনি জানান।

স্থানীয় ও বাংলাদেশ থেকে আমন্ত্রিত হয়ে আসা জনপ্রিয় শিল্পীরা এই সম্মেলনের সাংস্কৃতিক পর্বে অংশ নেবেন বলে জানা গেছে।

সোহেল সোহরাব: টরন্টো, কানাডা।