পূর্ব লন্ডনে রহিম বাদশা ও রূপবান পালা ২০, ২১ ও ২২ জুলাই

পালাগানের মহড়ায় সোনিয়া সুলতানা ও সোহেল আহমদ
পালাগানের মহড়ায় সোনিয়া সুলতানা ও সোহেল আহমদ

পূর্ব লন্ডনে মঞ্চস্থ হবে সারা বাংলায় একসময় বিপুলভাবে জনপ্রিয় পালাগান রহিম বাদশা ও রূপবান। আগামী ২০, ২১ ও ২২ জুলাই (শুক্রবার, শনিবার ও রোববার) পূর্ব লন্ডনের আইল অব ডগসের স্পেস থিয়েটারে (২৬৯ ওয়েস্টফেরি রোড, লন্ডন, ই১৪ ৩ আর এস) এ পালা অনুষ্ঠিত হবে। রাধারমণ সোসাইটির আয়োজনে অনুষ্ঠিতব্য এই মর্মস্পর্শী পালা গান শুরু হবে সন্ধ্যা সাতটায়। শেষ হবে রাত সাড়ে আটটায়। কথা, কাহিনি ও গানে এতে চিত্রিত হবে নিয়তি নির্ধারিত ভবিষ্যতের করুণ আখ্যান আর এর বিরুদ্ধে মানুষের প্রাণপণ লড়ায়ের করুণ উপকথা।

আইরিন আরজু
আইরিন আরজু

মূল পালা গানের বিন্যাস, বিনির্মাণ, পরিচালনা ও কথকের ভূমিকা পালন করেছেন টি এম আহমদে কায়সার।
এতে রূপবানের চরিত্রে অভিনয় করবেন বিশিষ্ট নৃত্যশিল্পী সোনিয়া সুলতানা। তাজেলের চরিত্রে আইরিন আরজু। রহিম বাদশার চরিত্র অভিনয় করবেন নৃত্যশিল্পী সোহেল আহমদ ও শিশুশিল্পী নাফিস জয়। এ ছাড়া রাজার চরিত্রে আছেন সারওয়ার-ই-আলম, সাধু দরবেশের ভূমিকায় কবি মাশুক ইবনে আনিস।
মর্মস্পর্শী এই প্রাচীন পালার বিভিন্ন পর্বে লোকগান পরিবেশন করবেন সংগীতশিল্পী জেসি বড়ুয়া। তবলা সংগতে থাকছেন ভারত থেকে আসা বিশিষ্ট বাদনশিল্পী অনিরুদ্ধ মুখার্জি। কিবোর্ডে শিল্পী অমিত দে। শব্দ নিয়ন্ত্রণ, আলো ও নেপথ্য ব্যবস্থাপনায় থাকছেন কবি শামীম শাহান।

জেসি বড়ুয়া
জেসি বড়ুয়া

পালাগানের পরিচালক টি এম আহমেদ কায়সার বলেন, বাংলা লোকগানের জাদুকে বিশ্বমঞ্চে নিয়ে আসার অংশ হিসেবে এই পালা মঞ্চায়িত হচ্ছে পূর্ব লন্ডনের একটি ঐতিহ্যবাহী থিয়েটার ভেন্যুতে। রহিম বাদশা ও রূপবানের কাহিনি শুধু একটা জনপ্রিয় লোক উপকথাই নয়, আমরা দেখতে পাচ্ছি এতে কীভাবে উঠে এসেছে আধুনিক মানুষের মর্মন্তুদ ট্র্যাজেডিও। কাহিনির পাশাপাশি এই পালার গানগুলোও সারা বাংলা মাতিয়েছিল একদা। পালার একটা বড় অংশ জুড়ে রয়েছে এই সব লোকগানের অনন্য পরিবেশনাও।

সুদীপ্তা চৌধুরী: লন্ডন, যুক্তরাজ্য।

সারওয়ার-ই-আলম
সারওয়ার-ই-আলম
মাশুক ইবনে আনিস
মাশুক ইবনে আনিস