ক্যালিফোর্নিয়ায় চট্টগ্রামবাসীর মেজবান

মেজবানের একটি দৃশ্য
মেজবানের একটি দৃশ্য

চাটগাঁ, চিটাগাং বা চট্টগ্রাম যে নামে ডাকি না কেন চট্টগ্রামের ঐতিহ্য হাজার বছরের। ইতিহাস সমৃদ্ধ চট্টগ্রামের মানুষ পৃথিবীর যে অঞ্চলেই থাকুন না কেন, শেকড়ের খোঁজে তারা প্রতিনিয়ত চেষ্টা করেন কিছু স্মৃতি সামনে এসে দাঁড়াক। ঠিক তেমনি এক ঐতিহ্যিক আয়োজন সম্প্রতি চট্টগ্রামের মেজবান হয়ে গেল যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের স্যানডিমাসে।

‘আঁরা চাটগাঁইয়া নোজোয়ান, দজ্যার কূলত বসত করি, সিনাদি ঠেকাই ঝড়-তুফান’ আঞ্চলিক গানের সম্রাজ্ঞী শেফালি ঘোষের গানের সুরে স্যানডিমাস বোনেলি রিজিওনাল পার্কের লেকের পাড়ে ছায়াঘেরা মনোরম পরিবেশে চট্টগ্রামের মেজবান শুরু হয় বেলা বারটায়। মনজুর হাসান, দোলেন, মুজিব, তৌহিদ, মহিন, ফারুক, আবু, আলম, সাদি, বসির, কুতুবী ও ইলিয়াসসহ একঝাঁক নিবেদিত প্রাণ চট্টগ্রামবাসী চিটাগাং পিকনিক-২০১৮ আয়োজন করেন।
মেজবানে ছিল ঐতিহ্যবাহী ঝাল গরুর মাংস, সাদা ভাত, গরুর নলা, মুরগি, খাসির রেজালা, সালাত আরও কত কী। যে যার মতো করে মজা করে খেয়েছেন। অনেককে খাবারের আগে একটু পার্কের শীতল পরিবেশে হাঁটাহাঁটি সেরেছেন। খাবারের পর উপভোগ্য সাংস্কৃতিক অনুষ্ঠান চলে বিকেল অবদি। অনেককে লেকের শান্ত জলে নৌকা নিয়ে চক্কর দিতে দেখা গেছে। অনেকে গাছের ফাঁকে হাজারো স্মৃতি খুঁজে ফিরেছেন। লেকের পাড়ে ঠায় দাঁড়িয়ে সন্ধ্যার সূর্যাস্ত উপভোগ করেছেন অনেকে।
ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলসের বিভিন্ন শহর থেকে শত-শত মাইল পথ পাড়ি দিয়ে মেজবানে অংশ নেন শতাধিক চট্টগ্রামবাসী। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে মেজবান প্রাঙ্গণ মিলনমেলায় পরিণত হয়ে ওঠে। সন্ধ্যা গড়িয়ে আলো নেভার সঙ্গে-সঙ্গে আগামী বছর আবারও দেখা হবে এ প্রত্যাশায় শেষ হলো চিটাগাং পিকনিক-২০১৮।

তথ্যসূত্র: মুজাহিদ, ক্যালিফোর্নিয়া।

এমরান হোসাইন: ক্যানসাস, যুক্তরাষ্ট্র।৥

মেজবানের একটি দৃশ্য
মেজবানের একটি দৃশ্য
মেজবানের একটি দৃশ্য
মেজবানের একটি দৃশ্য