লন্ডনে মতি বাঈয়ের জীবন ও সংগীত নিয়ে থিয়েটার

মতি বাঈয়ের জীবন ও সংগীত নিয়ে থিয়েটারের প্রচারপত্র
মতি বাঈয়ের জীবন ও সংগীত নিয়ে থিয়েটারের প্রচারপত্র

লন্ডনের উইম্বলডনে মার্টন আর্টস স্পেসে আগামী ২৮ জুলাই শনিবার সন্ধ্যা সাতটায় অনুষ্ঠিত হতে যাচ্ছে বেনারস ঘরানার বিস্মৃতপ্রায় ঠুমরি সম্রাজ্ঞী বড়ি মতি বাঈয়ের জীবন ও সংগীত নিয়ে এক অভূতপূর্ব মিউজিক্যাল থিয়েটার। সৌধের আয়োজনে অনুষ্ঠিতব্য ফেস্টিভ্যাল অব ডিভোশনে এই বিশেষ পরিবেশনার সার্বিক নির্দেশনায় আছেন ইউরোপের অন্যতম প্রধান শাস্ত্রীয় সংগীতশিল্পী চন্দ্রা চক্রবর্তী। বড়ি মতি বাঈ কর্তৃক সংগৃহীত বিরল বন্দিশ ও তাঁর অপ্রতিদ্বন্দ্বী গায়ন কৌশল ইত্যাদির সঙ্গে মঞ্চায়িত হবে তাঁর ঝঞ্ঝাবিধ্বস্ত নাটকীয় জীবনও।

মতি বাঈ
মতি বাঈ

বড়ি মতি বাঈয়ের চরিত্রে অভিনয় ও তাঁর জাদুকরি ঠুমরি, দাদরা, কাজরি ও চৈতি ইত্যাদি পরিবেশনা করবেন চন্দ্রা চক্রবর্তী। তাঁর কৈশোর জীবনের সংগীত শিক্ষকের চরিত্রে অভিনয় ও ভায়োলিনে সংগত করবেন কমলবীর নান্দ্রা। তবলায় অনিরুদ্ধ মুখার্জি ও হারমোনিয়ামে ড. সিদ্ধার্থ করগুপ্ত।
এ ছাড়া বিভিন্ন চরিত্রে থাকবেন অনুজা প্রধান, ড. প্রিয়া ভগবত। শিশুশিল্পী চরিত্রে থাকবে তানিশা চৌধুরী ও আরিশা চৌধুরী।

চন্দ্রা চক্রবর্তী
চন্দ্রা চক্রবর্তী

এক সংক্ষিপ্ত প্রতিক্রিয়ায় শিল্পী চন্দ্রা চক্রবর্তী জানান, শাস্ত্রীয় সংগীতকে আরও গণমুখী করে তোলার জন্য যেসব নিরীক্ষাধর্মী পরিবেশনা আমি করে থাকি, এটি তারই এক পরিবর্ধিত রূপ। বেনারস ঘরানার ঠুমরি সম্রাজ্ঞী বড়ি মতি বাঈয়ের সংগৃহীত বন্দিশের সম্পদ ছাড়াও তাঁর নাটকীয় জীবনের জন্যও তিনি সমানভাবে গুরুত্বপূর্ণ। দুর্ভাগ্যক্রমে তাঁর জীবন, কর্ম ও রচনা সম্পদ আজ প্রায় বিস্মৃত হতে চলেছে। এই মিউজিক্যাল থিয়েটার মূলত এই মহান শিল্পী তাঁর সময়, তাঁর গাওয়া ও সংগৃহীত মহান সংগীতকে পুনরুজ্জীবন দানের এক সামান্য প্রয়াস। তাঁর অপূর্ব গায়কি এবং তাঁর জীবন ও কর্ম নিয়ে আমি গবেষণা করার চেষ্টা করেছি। এই চেষ্টা আমার আগামী পরিবেশনাগুলোতেও অব্যাহত থাকবে।

সুদীপ্তা চৌধুরী: লন্ডন, যুক্তরাজ্য।