ব্রিসবেনে ব্যাবের নির্বাচন ও রজতজয়ন্তী উদ্যাপন

কেকে কেটে ব্যাবের রজতজয়ন্তী উদ্‌যাপন
কেকে কেটে ব্যাবের রজতজয়ন্তী উদ্‌যাপন

অস্ট্রেলিয়ার ব্রিসবেনে উৎসাহ উদ্দীপনায় অনুষ্ঠিত হয়েছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন ব্রিসবেন ইনকের (ব্যাব) সাধারণ সভা ও নির্বাচন। এ ছাড়া একই অনুষ্ঠানে আড়ম্বরতার সঙ্গে উদ্‌যাপন করা হয়েছে সংগঠনের রজতজয়ন্তী (২৫ বছর পূর্তি)। গত ৭ জুলাই শনিবার ব্রিসবেনের অস্ট্রেলিয়ান ইন্টারন্যাশনাল ইসলামিক কলেজের অডিটোরিয়ামে রজতজয়ন্তী উদ্‌যাপন, সাধারণ সভা ও নির্বাচন অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠান শুরু হয় সকাল ১০টায়। তিন পর্বে বিভক্ত অনুষ্ঠানটি পরিচালনা করেন অ্যাসোসিয়েশনের সহসভাপতি তুলি নূর।
প্রথম পর্ব শুরু হয় ব্যাবের প্রতিষ্ঠাতা সভাপতি ও সদ্যপ্রয়াত ফজিলাতুন্নেছা চৌধুরী মানিকের স্মরণে এক মিনিট নীরবতা পালনের মধ্য দিয়ে। তাঁর জীবনী ও ব্যাব গঠনে তাঁর ভূমিকা সংক্ষিপ্ত আকারে তুলে ধরেন তুলি নূর। এ পর্যায়ে সাবেক ব্যাব সভাপতি আ ক ম শাহীনুজ্জামান আরও সুন্দর করে ব্যাখ্যা করেন ফজিলাতুন্নেছা চৌধুরীর কর্মকাণ্ড ও স্মৃতি। শেষে ব্যাবের কার্যনির্বাহী কমিটির সদস্যরা তাঁর পরিবারের কাছে সম্মাননা তুলে দেন।

ফজিলাতুন্নেছা চৌধুরীর পরিবারের কাছে সম্মাননা তুলে দেন ব্যাবের কার্যনির্বাহী কমিটির সদস্যরা
ফজিলাতুন্নেছা চৌধুরীর পরিবারের কাছে সম্মাননা তুলে দেন ব্যাবের কার্যনির্বাহী কমিটির সদস্যরা

দ্বিতীয় পর্বে ব্যাবের ২৫ বছরের ইতিহাস তুলে ধরা হয়। উপস্থাপিকা তুলি নূর সংক্ষেপে ইতিহাস তুলে ধরেন। তিনি ব্যাব গঠন ও এগিয়ে নিতে ভূমিকা রাখার জন্য সকল স্বেচ্ছাসেবীকে ধন্যবাদ জানান। এ পর্বটি শেষ হয় রঙিনভাবে কেক কাটার মধ্য দিয়ে। উপস্থিত সকল সাবেক সভাপতি একত্রে কেক কেটে সংগঠনের রজতজয়ন্তী পালনকে চিরস্মরণীয় করে রাখেন।
তৃতীয় পর্বে বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়। সভা পরিচালনা করেন সভাপতি বিকাশ সিকদার। সভাপতির বক্তব্যে তিনি ব্যাবের এক বছরের কর্মকাণ্ড তুলে ধরেন ও জাঁকজমকপূর্ণ দুটি বৈশাখী মেলাসহ ছোট-বড় ১৫টি অনুষ্ঠানের আয়োজনের কথা উল্লেখ করেন। বিকাশ সরকার জানান, এ ছাড়া সবচেয়ে কঠিন ও কষ্টকর যে কাজটি এ বছর সমাধা হয়েছে তা হচ্ছে নির্ভুল ভোটার তালিকা প্রণয়ন। এ কাজে স্বেচ্ছায় সাহায্য করতে এগিয়ে আসার জন্য তিনি মোস্তাফিজুর রহমান টিটু ও তাঁর দলকে বিশেষ ধন্যবাদ জ্ঞাপন করেন।

অনুষ্ঠান পরিচালনা করেন তুলি নূর
অনুষ্ঠান পরিচালনা করেন তুলি নূর

এরপর আর্থিক প্রতিবেদন উপস্থাপন করেন কমিটির অর্থবিষয়ক সম্পাদক মাহমুদুল আলম খান। প্রশ্নোত্তর পর্ব শেষে সভাপতি কমিটির বিলুপ্তি ঘোষণা করেন।
একই দিনে নির্বাচন হওয়ায় নির্বাচন কমিশনার আহমদ হুসাইন বিপ্লব এরপর শুরু করেন নির্বাচন কার্যক্রম। সহকারী নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন ডা. খালেদ ভূঁইয়া ও আবু ফরহাদ রিপন। বিগত কার্যনির্বাহী পরিষদের অক্লান্ত প্রচেষ্টা, সদিচ্ছা আর পরিশ্রমের ফলে এবার ব্রিসবেনপ্রবাসী বাংলাদেশিরা উৎসবমুখর ও আনন্দঘন পরিবেশে উপভোগ করেছিলেন একটি স্বচ্ছ ও সুন্দর নির্বাচন।
ভোটগ্রহণ চলে দুপুর ১২টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত। ৯৬০ জন সদস্যের মধ্যে ৮৬৩ জন ভোট প্রদান করেন। ভোট গণনা শেষে নির্বাচন কমিশনার আহমদ হুসাইন ফলাফল ঘোষণা করেন। নির্বাচনে ‘উই আর ফর ইউ’ প্যানেল বিজয়ী হয়। নতুন কমিটির সদস্যরা হলেন যিশু দাস গুপ্ত, ডা. জহিরুল ইসলাম, কুশল আহমেদ, সাব্বির আহমেদ, চন্দ্রা দত্ত সুমী, ফারুক রেজা ও জুবায়ের আল তারেক। বিজ্ঞপ্তি

সাধারণ সভায় উপস্থিতি
সাধারণ সভায় উপস্থিতি