যুক্তরাষ্ট্রে ডাইভার্সিটি কাপ ক্রিকেটে চ্যাম্পিয়ন বাংলাদেশ টাইগার্স

কাপ হাতে বাংলাদেশ টাইগার্সের খেলোয়াড়দের উল্লাস
কাপ হাতে বাংলাদেশ টাইগার্সের খেলোয়াড়দের উল্লাস

বাংলাদেশ ক্রিকেট দল প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রের মাটিতে খেলবে আগামী ৪ ও ৫ আগস্ট। সাকিব–তামিম উত্তর আমেরিকা মাতানোর আগেই বাংলাদেশিদের আনন্দে ভাসালেন প্রবাসী ক্রিকেটারের। আমেরিকার মাটিতে বাংলাদেশের লাল সবুজের পতাকা সবার ওপরে উড়িয়েছেন প্রবাসী ক্রিকেট তারকারা। যুক্তরাষ্ট্রের জৌলুশপূর্ণ ক্রিকেট টুর্নামেন্ট ‘ডাইভার্সিটি কাপ’ চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ টাইগার্স। ইতিপূর্বে প্রতি বছর বাংলাদেশ টাইগার্স শক্তিশালী দল গড়লেও সেমিফাইনাল বা রানার আপ হয়ে থেমে যেতে হয়েছে। ডাইভার্সিটি কাপ আইসিসি নথিভুক্ত জনপ্রিয় ক্রিকেট টুর্নামেন্ট।

যুক্তরাষ্ট্রের বৃহত্তর ক্রিকেট টুর্নামেন্ট ডাইভার্সিটি কাপ (২০১৮) চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ টাইগার্স। মিশিগান অঙ্গরাজ্যে ডাইভার্সিটি কাপ ক্রিকেটের ১৩তম আসরে বাংলাদেশ টাইগার্সসহ মোট আটটি দল অংশগ্রহণ করে। প্রতিটি দলে বিভিন্ন দেশের জাতীয় দলের একাধিক খেলোয়াড় অংশগ্রহণ করেন।
আট দল দুই গ্রুপে ভাগ হয়ে প্রতিদ্বন্দ্বিতা করে। প্রতি গ্রুপ থেকে দুটি দল সেমিফাইনাল খেলে। বাংলাদেশ টাইগার্স ছাড়াও তারকাসমৃদ্ধ পাকিস্তান গ্রিন, ইউএসএ স্টার, কানাডা ম্যাপল লিফ, ইন্ডিয়া ব্লুজ, শ্রীলঙ্কা লায়ন, ইউএসএ ক্রিকেট একাডেমি ও মিশিগান ক্রিকেট লীগের সেরা খেলোয়াড়দের নিয়ে গড়া মিশিগান ক্রিকেট অ্যাসোসিয়েশন একাদশ এ টুর্নামেন্টে অংশ নেয়।
টুর্নামেন্টের ১৩তম আসরের ফাইনালে ইন্ডিয়া ব্লুজকে তিন উইকেটে হারিয়ে প্রথমবারের মতো টুর্নামেন্টে শিরোপা জেতার গৌরব অর্জন করেছে বাংলাদেশ টাইগার্স। বল হাতে ৪ উইকেট ও ব্যাট হাতে ২২ রানের গুরুত্বপূর্ণ ইনিংসে দলকে চ্যাম্পিয়ন হতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন বাংলাদেশ টাইগার্সের অধিনায়ক গোলাম আফসার।

কাপ হাতে বাংলাদেশ টাইগার্সের খেলোয়াড়দের উল্লাস
কাপ হাতে বাংলাদেশ টাইগার্সের খেলোয়াড়দের উল্লাস

ফাইনালে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে মাত্র ১৫ রানে ৩ উইকেট হারিয়ে বিপাকে পড়ে ইন্ডিয়া ব্লুজ। কিন্তু মিডল অর্ডারের দায়িত্বশীল ব্যাটিংয়ে ২০ ওভার শেষ ৯ উইকেটের বিনিময়ে ১৮০ রান করে টিম ইন্ডিয়া ব্লুজ।
১৮১ রানের জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে বাংলাদেশ টাইগার্সের শুরুটা ছিল দারুণ। মাত্র ৭ ওভারে ৭৩ রান সংগ্রহ করে বাংলাদেশ টাইগার্সের উদ্বোধনী জুটি। ২৮ বলে ৫৫ রানের মারমুখী এক ইনিংস খেলেন আলী ইমরান। তবে ইমরান আউট হলে টাইগার্সের ব্যাটিং অর্ডার ভেঙে পড়ে। ১৪ ওভার শেষে দলের সংগ্রহ দাঁড়ায় ৭ উইকেটে ১১৯ রান। শেষ ৩৫ বলে ৬১ রানের কঠিন সমীকরণ দাঁড়ায়। তবে সৈয়দ রাসেল ৫৫ (২৬) ও অধিনায়ক গোলাম আফসারের ২২ (১৩) বাংলাদেশ টাইগার্স জয়ের বন্দরে পৌঁছায়। এ দুজনের ব্যাটে ভর করে ৫ বল ও ৩ উইকেট হাতে রেখে শিরোপার স্বাদ নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ টাইগার্স দল। বাংলাদেশের পতাকা এবার উড়িয়েছেন প্রবাসী এ তারকারা।
বাংলাদেশ টাইগার্স দল জয়ের বন্দরে পৌঁছানোর সঙ্গে সঙ্গে উপস্থিত হাজার খানিক বাংলাদেশি দর্শক মাঠের চারিদিক থেকে ছুটে আসেন সবুজ টার্ফের বাইশ গজের পিচে। মাঠের বিভিন্ন স্থানে উড়াতে থাকে লাল সবুজের প্রিয় পতাকা।

দল জয়ের বন্দরে পৌঁছানোর সঙ্গে সঙ্গে খেলোয়াড় ও বাংলাদেশি দর্শক মাঠের চারিদিক থেকে ছুটে আসেন মাঠে
দল জয়ের বন্দরে পৌঁছানোর সঙ্গে সঙ্গে খেলোয়াড় ও বাংলাদেশি দর্শক মাঠের চারিদিক থেকে ছুটে আসেন মাঠে

এদিকে এর আগে সেমিফাইনালে বাংলাদেশ দল শক্তিশালী পাকিস্তান গ্রিন দলকে হারায়। তাদের হয়ে পাকিস্তানের হয়ে আন্তর্জাতিক খেলায় অংশগ্রহণকারী সাতজন ও দুজন প্রথম শ্রেণীতে খেলার অভিজ্ঞতা সম্পন্ন খেলোয়াড় এ ম্যাচে অংশগ্রহণ করেন। সেমিফাইনালের ম্যাচে পাকিস্তান গ্রিন দলে ছিলেন কামরান আকমল, সালমান বাট ও মোহাম্মদ আসিফের মতো আন্তর্জাতিক তারকা খেলোয়াড়।
বাংলাদেশ জাতীয় দলের সাবেক ক্রিকেটার আশরাফুল এই টুর্নামেন্টে গত বছর খেলেছিলেন। তাঁর খেলার কারণে বাংলাদেশসহ ভারত ও শ্রীলঙ্কান বোর্ডের তালিকাভুক্ত খেলোয়াড়দের তোপের মুখে পড়তে হয়। তখন টুর্নামেন্টটির খবর বিশ্ব মিডিয়ায় ফলাও করে প্রচার হয়।
বাংলাদেশ টাইগার দলের খেলোয়াড়েরা ছিলেন গোলাম আফসার হোসাইন (দলনেতা) জাকারিয়া উদ্দিন, ইফতেখার হোসাইন ইফতি, আলী ইমরান, আলী সামাদ, মাহফুজ রহমান, সৈয়দ রাসেল, অনীক চৌধুরী, বায়াজিদ সিদ্দিকী, রোমিও আহমেদ, কামরুজ্জামান, হামিদুর রশিদ, শান খান ও জুবেল আহমেদ। দলের ম্যানেজার ছিলেন প্রকৌশলী সাদেক রহমান। ডিরেক্টর ইফতেখার আহমেদ।

দল জয়ের বন্দরে পৌঁছানোর সঙ্গে সঙ্গে খেলোয়াড় ও বাংলাদেশি দর্শক মাঠের চারিদিক থেকে ছুটে আসেন মাঠে
দল জয়ের বন্দরে পৌঁছানোর সঙ্গে সঙ্গে খেলোয়াড় ও বাংলাদেশি দর্শক মাঠের চারিদিক থেকে ছুটে আসেন মাঠে

এ বছর বাংলাদেশ জাতীয় দলের ওয়েস্ট ইন্ডিজ সফর ও ‘এ’ দলের শ্রীলঙ্কা সিরিজ চলার কারণে বাংলাদেশ থেকে বড় কোনো তারকা খেলোয়াড় পাওয়া সম্ভব হয়নি বলে জানান দলের সংগঠক এ ডি আনসার।
এ বছর ডাইভার্সিটি কাপের ১৩তম আসর হলেও বাংলাদেশ টাইগার্স অংশ নেয় ২০১৩ সাল থেকে। বিগত বছরে আশরাফুল, সৈয়দ রাসেল, এনামুল হক জুনিয়র, তাপস বৈশ্য, আবু জাহেদ রাহি ও নাদিফ চৌধুরীসহ বাংলাদেশি অনেক তারকা খেলোয়াড় এ টুর্নামেন্টে খেলে গেছেন।
প্রতি বছরের মতো এবারেও বাংলাদেশ টাইগার্সের খেলার সময় প্রচুর বাংলাদেশি দর্শকদের উপস্থিতি থেকে দলকে উৎসাহ জুগিয়েছেন। এ জন্য বাংলাদেশ টাইগার্স দলের ম্যানেজার সাদেক রহমানসহ সংগঠক দেলোয়ার আনসার, তানিম আহমেদ, রিফাত করিম ও মাহবুবুর রহমান সানি মিশিগানপ্রবাসী বাংলাদেশিদের ধন্যবাদ জানিয়েছেন।

বাংলাদেশ টাইগার্সের খেলোয়াড়েরা
বাংলাদেশ টাইগার্সের খেলোয়াড়েরা

পুরস্কার বিতরণীতে যুক্তরাষ্ট্র ও মিশিগান ক্রিকেটের নেতাদের সঙ্গে আরও উপস্থিত ছিলেন পাকিস্তান দলের সাবেক দলপতি মেজবাহ উল হক।
মিশিগানে ক্রিকেট ক্রমবর্ধমান হারে জনপ্রিয় হয়ে উঠছে। মাঠে টাইগার্সের সমর্থক ও প্রবাসী খেলোয়াড় মিশিগান বেঙ্গলসের হাসান খান জানান, মিশিগানের সব চেয়ে প্রেস্টিজিয়াস এ টুর্নামেন্ট প্রবাসী বাংলাদেশিদের ক্রিকেটের প্রতি আরও উৎসাহিত করবে। বাংলাদেশি কমিউনিটিতে এ জয়ের গুরুত্ব অপরিসীম।
ফাইনালে বাংলাদেশ টাইগার্সের স্কোর: ইমরান ৫৫ (২৮), জাকারিয়া ১৭ (১৭), আলী সামাদ ১০ (৮), ইফতখার ১ (৩), সৈয়দ রাসেল ৫১ (২৬)*, জুবেল ২ (৪), মাহফুজ ৭ (৫), বায়াজিদ ৯ (১০), আফসার ২২ (১৩)*।

সাইফুল আজম সিদ্দিকী: মিশিগান, যুক্তরাষ্ট্র।