গ্রিসে বাংলাদেশি রসনা কূটনীতি নিয়ে সভা

সভার দৃশ্য
সভার দৃশ্য

বাংলাদেশি খাবার জনপ্রিয় ও একটি ব্র্যান্ড হিসেবে পরিচিত করার লক্ষ্যে গ্রিসের বাংলাদেশ দূতাবাস বিশেষ উদ্যোগ গ্রহণ করেছে। ‘রসনা কূটনীতি’ নামের এ উদ্যোগ সফল করতে দূতাবাসের সঙ্গে একযোগে কাজ করছেন গ্রিসপ্রবাসী বাংলাদেশি রেস্টুরেন্ট ব্যবসায়ীরা। রসনা কূটনীতি সফল করতে রেস্টুরেন্টের নাম পরিবর্তনসহ বিভিন্ন কর্মসূচি নিচ্ছেন বাংলাদেশি রেস্টুরেন্ট ব্যবসায়ীরা।

এর ধারাবাহিকতায় গত শুক্রবার (১৪ সেপ্টেম্বর) রাজধানী এথেন্সে বাংলাদেশি মালিকানাধীন রয়েল স্পাইস রেস্টুরেন্টের উদ্যোগে ‘রসনা কূটনীতি: বিশ্ব জুড়ে বাংলাদেশি খাবার’ শীর্ষক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় প্রধান অতিথি ছিলেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিন। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ কমিউনিটি-ইন-গ্রিসের সভাপতি হাজি মো. আবদুল কুদ্দুস। দূতাবাসের কর্মকর্তা-কর্মচারী, তাদের পরিবারের সদস্য, প্রবাসী রেস্টুরেন্ট ব্যবসায়ী, বাংলাদেশিদের বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, ব্যবসায়ী, সাংস্কৃতিক, আঞ্চলিক সংগঠনের নেতারা সভায় উপস্থিত ছিলেন।

রাষ্ট্রদূত জসীম উদ্দিন দূতাবাসের রসনা কূটনীতিকে সফল করতে এগিয়ে আসার জন্য প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীদের ধন্যবাদ জ্ঞাপন করে বলেন, বাংলাদেশি খাবারকে একটি জনপ্রিয় ব্র্যান্ড হিসেবে বিশ্বে পরিচিত করতে আমাদের একযোগে কাজ করতে হবে। এ জন্য দূতাবাসের রসনা কূটনীতির কার্যক্রমে অংশ নিয়ে দেশপ্রেমের দৃষ্টান্ত রাখায় তিনি প্রবাসীদের ধন্যবাদ ও সকল ব্যবসায়ীদের এগিয়ে আসার আহ্বান জানান। তিনি আরও বলেন, বিদেশের মাটিতে একেকটি বাংলাদেশি রেস্টুরেন্ট একেকটি দূতাবাস। একটি দূতাবাসে প্রতিদিন যে পরিমাণ বিদেশি আসেন, তার চেয়ে বেশি বিদেশি আসেন একটি রেস্টুরেন্টে। রেস্টুরেন্ট ব্যবসায়ীরা রসনা কূটনীতির উদ্যোগের সঙ্গে এগিয়ে এলে একদিকে যেমন বাংলাদেশি খাবার জনপ্রিয় হবে, অন্যদিকে বাংলাদেশের একটি উজ্জ্বল ভাবমূর্তি গড়ে উঠবে। রাষ্ট্রদূত সভা আয়োজনের জন্য রয়েল স্পাইস রেস্টুরেন্টের কর্ণধার শাহজাহান সানী ও তার সহধর্মিণী রেশমি সানীকে ধন্যবাদ দেন।

সভায় বক্তব্য দিচ্ছেন মো. জসীম উদ্দিন
সভায় বক্তব্য দিচ্ছেন মো. জসীম উদ্দিন

সভায় স্বাগত বক্তব্য দেন শাহজাহান সানী। আলোচনায় অংশ নেন প্রবাসী বাংলাদেশি রেস্টুরেন্ট ব্যবসায়ীরা। তারা বলেন, দূতাবাসের ডাকে সাড়া দিয়ে তারা একে একে রেস্টুরেন্টের নামে বাংলাদেশি নাম অন্তর্ভুক্ত করছেন। রেস্টুরেন্টের মেন্যুতে বাংলাদেশি খাবার ও সাজসজ্জায় বাংলাদেশি ঐতিহ্য ব্যবহার করতে শুরু করেছেন। তারা আরও বলেন, দূতাবাসের প্রেরণায় তারা গ্রিসে বাংলাদেশি খাবারের ব্র্যান্ড তৈরি করতে ঐক্যবদ্ধভাবে চেষ্টা করছেন। গ্রিসের মাটিতে রসনা কূটনীতি সফল করতে তারা প্রতিজ্ঞাবদ্ধ।

এ ছাড়া আলোচনায় অংশ নেন হাজি আবদুল কুদ্দুসসহ প্রবাসী নেতারা। আলোচনায় তারা রসনা কূটনীতি সফল করতে দূতাবাস ও রেস্টুরেন্ট ব্যবসায়ীদের পাশে থাকার প্রত্যয় ব্যক্ত করেন। বিজ্ঞপ্তি