লন্ডনে এনআরবি সম্মেলন

সম্মেলনে অতিথিরা
সম্মেলনে অতিথিরা

বাংলাদেশের প্রতিষ্ঠালগ্নে মুক্তিসংগ্রামসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ ও রাজনৈতিক সংকটে প্রবাসীরা গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। রেমিট্যান্স যোদ্ধাদের অব্যাহত প্রচেষ্টায় দেশ এগিয়ে যাচ্ছে। দেশ এবার প্রবাসী বাংলাদেশিদের জন্য নিয়ে এসেছে নিরাপদ বিনিয়োগের সুযোগ। আর এই সুযোগ তথা বিনিয়োগবান্ধব পরিবেশ-পরিস্থিতি যুক্তরাজ্যের বাংলাদেশিদের কাছে উপস্থাপন করতে এনআরবি আয়োজন করেছিল ‘কাম অ্যান্ড বিল্ড ইয়োর মাদারল্যান্ড’ শীর্ষক এক সম্মেলন। গতকাল বুধবার (১৯ সেপ্টেম্বর) এ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সেন্টার ফর এনআরবি'র চেয়ারপারসন এম এস শেকিল চৌধুরীর সঞ্চালনায় এই সম্মেলনে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রীর অর্থ উপদেষ্টা ড. মশিউর রহমান। বিশেষ অতিথি ছিলেন যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার নাজমুল কাওনাইন, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান ড. মোহাম্মদ খাইরুল হোসেন, চট্টগ্রাম সিকিউরিটিজ এক্সচেঞ্জের পরিচালক মোহাম্মদ সাইদুর রহমান।

মশিউর রহমান তাঁর বক্তব্যে প্রবাসী বাংলাদেশিদের প্রশংসা করে বলেন, বাংলাদেশ এখন মধ্যম আয়ের দেশ হিসেবে বিশ্বে পরিচিতি লাভ করেছে। ভবিষ্যতে সকলের সম্মিলিত প্রচেষ্টায় আমরা উন্নত দেশের মর্যাদা লাভ করব। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার প্রবাসীদের ভোটার তালিকায় অন্তর্ভুক্তির কাজ শুরু করেছে এবং ভবিষ্যতে যুক্তরাজ্যও এর আওতায় আসবে। তিনি প্রশাসনের বিভিন্ন কাজে দীর্ঘসূত্রতার কথা স্বীকার করে বলেন, আমরা এ থেকে উত্তরণের প্রচেষ্টা অব্যাহত রেখেছি।

সম্মেলনে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন ও বিনিয়োগের দুটি তথ্যচিত্র প্রদর্শন করা হয়। বিজ্ঞপ্তি