লন্ডনে গীতিকবি সৈয়দ দুলালের গান

সংগীতানুষ্ঠানের দৃশ্য
সংগীতানুষ্ঠানের দৃশ্য

লন্ডনে হয়ে গেল গীতিকবি সৈয়দ দুলাল রচিত গানের বিশেষ পরিবেশনামালা। পূর্ব লন্ডনের কবি নজরুল সেন্টারে গত রোববার (১৬ সেপ্টেম্বর) এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। কায়সারস ইন্ট্রোডাকশন অব সাউথ এশিয়ান আর্টসের অংশ হিসেবে সৈয়দ দুলাল রচিত ১৮টি গান পরিবেশন করেন বিলাতের প্রখ্যাত শিল্পী গৌরি চৌধুরী, আলাউর রাহমান, সুফি আমির মোহাম্মদ, বাউল এম হোসেইন, জুবের আখতার সোহেল, পরাগ হাসান, লাবণি বড়ুয়া ও সাঈদা তানি। তবলা সংগত করেন পিয়াস বড়ুয়া। গিটারে ছিলেন পরাগ হাসান ও বাঁশিতে রবিন ক্রিশ্চিয়ান।

বক্তব্য দেন টি এম আহমেদ কায়সার
বক্তব্য দেন টি এম আহমেদ কায়সার

সৈয়দ দুলালের গান নিয়ে এই আয়োজনটি ছিল কায়সারস সিরিজের দ্বিতীয় অনুষ্ঠান। কবি টি এম আহমেদ কায়সারের সঞ্চালনায় অনুষ্ঠিত এই ব্যতিক্রমধর্মী আয়োজনে উপস্থিত ছিলেন বিলাতের বাংলা গণমাধ্যমের বিশিষ্ট সাংবাদিক, কবি ও লেখক ছাড়াও লন্ডন ও এর চারপাশের শহর থেকে আসা হল উপচানো বাংলা গানের দর্শকেরা।

অনুষ্ঠানে সৈয়দ দুলালের গান নিয়ে সংক্ষিপ্ত আলোচনা করেন জনপ্রিয় গীতিকার ও টিভি উপস্থাপক জাহাঙ্গীর রানা। কবিকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান নারীনেত্রী নাজনীন সুলতানা শিখা।

দর্শকদের একাংশ
দর্শকদের একাংশ

বিলাতের বিশিষ্ট গীতিকারদের নিয়ে এই বিশেষ প্রকল্পের রূপকার টি এম আহমেদ কায়সার বলেন, এই সিরিজের দুটি অনুষ্ঠানেই আমরা শিল্পী ও দর্শকদের কাছ থেকে আশাতীত সাড়া পেয়েছি। বিদেশে বসেও নানা বর্গের বাংলা গান যারা লিখে চলেছেন, তাদের সঙ্গে বাংলা গানের শিল্পী ও দর্শকদের মেলবন্ধন নির্মাণ করাই এই সিরিজের প্রধান লক্ষ্য। হলভর্তি দর্শকেরা আদ্যোপান্ত বসে এই গান বুঁদ হয়ে উপভোগ করছেন দেখে এর প্রাসঙ্গিকতা আমরা আন্দাজ করতে পারি।

সুদীপ্তা চৌধুরী: লন্ডন, যুক্তরাজ্য।