সিডনিতে বাংলাদেশি সাংবাদিককে লাঞ্ছনার অভিযোগ

প্রতিবাদ সভায় সিডনিতে বসবাসরত বাংলাদেশি সাংবাদিকেরা
প্রতিবাদ সভায় সিডনিতে বসবাসরত বাংলাদেশি সাংবাদিকেরা

অস্ট্রেলিয়ার সিডনিতে সরকারি অনুদানে পরিচালিত এসবিএস রেডিওর বাংলা বিভাগের প্রধান আবু রেজা আরেফিনকে লাঞ্ছিত করার অভিযোগ উঠেছে। গত শনিবার (২২ সেপ্টেম্বর) বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব নিউ সাউথ ওয়েলসের (বিএএনএসডব্লিউ) বার্ষিক অনুষ্ঠানে (কালচারাল নাইট) এ ঘটনা ঘটে। অনুষ্ঠানের দিন বাগ্‌বিতণ্ডার জের ধরে সংগঠনের সাধারণ সম্পাদক জামিল হোসেন আরেফিনকে অনুষ্ঠান থেকে চলে যেতে বাধ্য করেন। এ সময় আরেফিনের সঙ্গে তাঁর স্ত্রী উপস্থিত ছিলেন।

এ ঘটনা প্রসঙ্গে বিএএনএসডব্লিউ–এর পক্ষ থেকে বলা হয়, ‘জনসম্মুখে অগ্রহণযোগ্য আচরণ করার দরুন বিষয়টি নিরাপত্তাকর্মীদের জানানো হলে তাঁরা পরিস্থিতি নিয়ন্ত্রণ আনতে আবু রেজা আরেফিনকে অনুষ্ঠানস্থল ত্যাগ করার অনুরোধ করেন এবং তিনি চলে যান।’

এ দিকে একজন প্রবীণ সাংবাদিককে সস্ত্রীক একটি কমিউনিটির অনুষ্ঠান থেকে বের হতে বাধ্য করায় সিডনিতে বসবাসরত বাংলাদেশি সাংবাদিকেরা প্রচণ্ড ক্ষোভ প্রকাশ করেছেন। ঘটনার প্রতিবাদে গত রোববার (২৩ সেপ্টেম্বর) সিডনির অস্ট্রেলিয়া–বাংলাদেশ প্রেস ও মিডিয়া ক্লাব একটি জরুরি প্রতিবাদ সভার আয়োজন করে। সভায় তাঁকে হেনস্তা করার ঘটনাটি উল্লেখ করে আরেফিন জানান, বিএএনএসডব্লিউ কর্তৃপক্ষ কর্তৃক আমন্ত্রণ পেয়ে এবং টিকিট কিনেই তিনি অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। অনুষ্ঠানস্থলে অবস্থানকালে বিজ্ঞাপন প্রচারের প্রসঙ্গে কথা বলতে গিয়ে জামিল হোসেনের সম্মুখীন হন তিনি। কথার বলার একপর্যায়ে জামিল হোসেন অকথ্য ভাষা ব্যবহার করেন বলেও অভিযোগ করেন আরেফিন। এরপর জামিল হোসেন তাঁকে বের হয়ে যাওয়ার ইঙ্গিত দিয়ে নিরাপত্তাকর্মীদের ডাকতে ভেতরে চলে যান। কিছুক্ষণের মধ্যেই নিরাপত্তাকর্মীরা এসে তাঁকে অনুষ্ঠান থেকে চলে যাওয়ার কথা জানায়।

অনাকাঙ্ক্ষিত এ ঘটনা প্রসঙ্গে বিএএনএসডব্লিউ–এর সাধারণ সম্পাদক জামিল হোসেন বলেন, ‘আবু রেজা আরেফিন একজন অতিথি হিসেবে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। অস্ট্রেলিয়ার অভিবাসন মন্ত্রী ও ছায়ামন্ত্রীদের জন্য সংরক্ষিত আসনে তিনি (আরেফিন) বসে অপ্রাসঙ্গিক কথা বলতে শুরু করেন। এ ধরনের আচরণ থেকে তাঁকে বিরত থাকার অনুরোধ করা হলে তিনি উঁচু স্বরে কথা বলতে শুরু করেন, যা অনুষ্ঠানের ভাবমূর্তি ও পরিবেশের জন্য প্রতিকূল পরিস্থিতির সৃষ্টি করছিল। উপায়ন্তর না পেয়ে নিরাপত্তাকর্মীদের পরিস্থিতি সামাল দিতে বলা হলে তারা তাঁকে অনুষ্ঠান ত্যাগের অনুরোধ করেন।’ বিএএনএসডব্লিউ এ ঘটনা নিয়ে শিগগিরই সংবাদ সম্মেলনের আয়োজন করবে বলে জানান তিনি।

এ দিকে ঘটনার প্রেক্ষিতে নানা মতামত প্রকাশ করছেন সিডনিপ্রবাসী বাংলাদেশিরা। কমিউনিটির বয়োজ্যেষ্ঠ একজন বলেন, ‘বাংলাদেশি কমিউনিটির অনুষ্ঠানে একজন বাংলাদেশিকে সস্ত্রীক নিরাপত্তাকর্মীদের দিয়ে বের করে দেওয়া মেনে নেওয়া যায় না।’

অন্যদিকে, প্রেস ও মিডিয়া ক্লাব ইতিমধ্যে বিএএনএসডব্লিউকে নিঃশর্ত ক্ষমা প্রার্থনা ও ওই কর্মকর্তার ব্যাপারে দৃষ্টান্তমূলক ব্যবস্থা গ্রহণের জোর দাবি জানিয়েছে। ক্লাবের কর্মকর্তারা বলেন, অ্যাসোসিয়েশনের দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি কর্তৃক কমিউনিটির একজন সিনিয়র সাংবাদিকের সঙ্গে আপত্তিকর আচরণের ঘটনায় সাংবাদিক সমাজ মর্মাহত ও বিস্মিত। এ ঘটনার দৃষ্টান্তমূলক ব্যবস্থা গ্রহণ জরুরি।