অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড জুড়ে দুর্গোৎসব

ছবি: প্রথম আলো
ছবি: প্রথম আলো

বাঙালি হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা। ঢাক-ঢোলের বাদ্য কহন আর পঞ্চপ্রদীপের আলোয় বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গে এ উৎসব শুরু হবে আগামী ১৫ অক্টোবর থেকে। কিন্তু প্রবাসের ব্যস্ত জীবনে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে এ উৎসব পালিত হবে বিভিন্ন সময়ে। পূজা সামনে রেখে অস্ট্রেলিয়ার সিডনিসহ বিভিন্ন শহর ও নিউজিল্যান্ডে বসবাসকারী বাঙালি হিন্দু ধর্মাবলম্বীরা উদ্যোগ নিয়েছেন দুর্গাপূজা উদ্‌যাপনের। ইতিমধ্যে শুরু হয়েছে এর প্রস্তুতি।

ওয়েন্টওর্থভিলে বিএসপিসির পূজা

অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস রাজ্যের সিডনিতে দুর্গাপূজার আয়োজনের মধ্যে প্রতিবছর প্রায় সবচেয়ে বড় পূজামণ্ডপের আয়োজন করা হয় ওয়েন্টওর্থভিলের রেডগাম সেন্টারে। বাংলাদেশ সোসাইটি ফর পূজা অ্যান্ড কালচার ইনক আয়োজিত এই পূজা উৎসব আগামী ২০ অক্টোবর সকাল ৮টায় শুরু হয়ে চলবে রাত ১০টা পর্যন্ত।

কোগারাতে পূজা অ্যাসোসিয়েশনের পূজা

সিডনির কোগারাতে বাংলাদেশ পূজা অ্যাসোসিয়েশন আয়োজন করেছে দুর্গাপূজা উৎসব উদ্‌যাপনের। কোগারার জেমস কুক বয়েজ টেকনোলজি হাইস্কুলে দুই দিনব্যাপী এই পূজা উৎসব আগামী ১৩ ও ১৪ অক্টোবর উদ্‌যাপিত হবে।

গ্লেনফিল্ডে আগমনী অস্ট্রেলিয়ার পূজা

গত দুই বছরের ধারাবাহিকতায় এবারও গ্লেনফিল্ডে পাঁচ দিনব্যাপী দুর্গা পূজা উদ্‌যাপনের আয়োজন করেছে আগমনী অস্ট্রেলিয়া। গ্লেনফিল্ড কমিউনিটি হলে আয়োজিত এ পূজা আয়োজন নিয়ে স্থানীয় বাঙালিদের উৎসাহ-আনন্দের শেষ নেই। গ্লেনফিল্ড কমিউনিটি হলের পূজামণ্ডপে পাঁচ দিনব্যাপী দুর্গোৎসব আগামী ১৫ অক্টোবর শুরু হয়ে চলবে আগামী ১৯ অক্টোবর পর্যন্ত। প্রথম দিন পূজার অনুষ্ঠান বিকেল ৬টায় শুরু হয়ে চলবে রাত ৯টা পর্যন্ত। দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ দিন পূজা চলবে সকাল ১১টা থেকে রাত ৯টা ৪৫ পর্যন্ত। শেষ দিন সকাল ১০টায় শুরু হয়ে পূজা উৎসব চলবে রাত ১১টা পর্যন্ত।

স্ট্র্যাটফিল্ডে সিডনি উৎসবের পূজা

আগামী ২০ অক্টোবর স্ট্র্যাটফিল্ড গার্লস হাইস্কুলে ১১তম বছরের দুর্গাপূজা আয়োজন করেছে সিডনি উৎসব। সকাল ৯টা ৩০ মিনিটে শুরু হয়ে এ পূজা পালন চলবে রাত ৯টা ৩০ মিনিট পর্যন্ত।

গ্র্যানভিলে হিন্দু সংঘের পূজা

সিডনির গ্র্যানভিল স্টেশনের কাছে গ্র্যানভিল টাউন হলে আয়োজন করা হয়েছে তিন দিনব্যাপী দুর্গাপূজার। অস্ট্রেলিয়ান বাঙালি হিন্দু সংঘের আয়োজনে আগামী ১২ অক্টোবর সকাল ৬টা থেকে রাত ৯টা ৩০ মিনিট পর্যন্ত এবং ১৩ ও ১৪ অক্টোবর সকাল ৯টা থেকে সপরিবারে অংশগ্রহণ করা যাবে পূজামণ্ডপে।

নর্থমিডে ভক্ত মন্দিরের পূজা

সিডনির নর্থমিডে ষষ্ঠবারের মতো শারদীয় দুর্গোৎসবের আয়োজন করেছে সিডনির ভক্ত মন্দির। ক্যাম্পবেল স্ট্রিটের নর্থমিড হাইস্কুল ক্যাম্পাসে এই উৎসব উদ্‌যাপনের আয়োজন করা হয়েছে। আগামী ২০ অক্টোবর সকাল ৭টায় শুরু হয়ে পূজার রীতি-রেওয়াজ পালন চলবে রাত ১০টা পর্যন্ত।

সিডনি কালীবাড়ি দুর্গাপূজা

সিডনির সিলভার ওয়াটারের দুর্গাপূজা উদ্‌যাপন আয়োজন করেছে সিডনি কালীবাড়ি। আগামী ১৬ অক্টোবর সন্ধ্যা ৭টায় শুরু হয়ে পূজা উৎসব চলবে রাত ১০টা পর্যন্ত।

কনকর্ডে বাঙালি সংঘের পূজা

নিউ সাউথ ওয়েলস রাজ্যের কনকর্ডে তিন দিনব্যাপী দুর্গা পূজা উদ্‌যাপনের আয়োজন করেছে নিউ সাউথ ওয়েলস বাঙালি সংঘ। আগামী ১২ অক্টোবর শুরু হয়ে পূজা চলবে আগামী ১৪ অক্টোবর পর্যন্ত। পূজার প্রথম দিন চলবে বিকেল ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত। ১৩ অক্টোবর সকাল ১০টা থেকে রাত ১১টা এবং ১৪ অক্টোবর সকাল ১০টায় শুরু হয়ে পূজা চলবে সন্ধ্যা ৭টা পর্যন্ত।

পেনরিথে স্বাগতমের পূজা

সিডনির অন্যতম প্রধান শহরতলি পেনরিথে দ্বিতীয়বারের মতো নিজেদের দুর্গাপূজা উদ্‌যাপন আয়োজন করেছে প্রবাসী হিন্দু বাঙালিদের সংঘ স্বাগতম। থর্নটন কমিউনিটি সেন্টারে আগামী ২০ অক্টোবর এ পূজা অনুষ্ঠিত হবে।

ক্যাম্বারল্যান্ডে উত্তরণ পূজা

কার্লিংফোর্ডের ক্যাম্বারল্যান্ড হাইস্কুলে আয়োজন করা হয়েছে দুর্গাপূজা উৎসব উদ্‌যাপনের। উত্তরণ ওয়েস্টার্ন সিডনির উদ্যোগে আয়োজিত এই পূজা উৎসব আগামী ১৩ অক্টোবর সকাল ৯টায় উদ্‌যাপিত হবে।

কার্লিংফোর্ডে পূজা

আগামী ১৩ অক্টোবর ডন মুর কমিউনিটি সেন্টারে দুর্গোৎসব উদ্‌যাপনের আয়োজন করেছেন স্থানীয় বাঙালি হিন্দুরা।

এর্মিংটনে পূজা

সিডনির এর্মিংটনে ভেদান্তা সেন্টার অব সিডনিতে আয়োজন করা হয়েছে দুর্গাপূজার। ১৪৪এ মার্সডেন রোডের ওই সেন্টারে পূজার আসর বসবে আগামী ১৭ অক্টোবর।

সানসূচিতে নবরূপ সিডনির পূজা

১৩ অক্টোবর রকি পয়েন্টের সানসূচি পাবলিক স্কুলে পূজা আয়োজন করেছে নবরূপ সিডনি।

নিউজিল্যান্ডে ডানেডিনে পূজা

নিউজিল্যান্ডে শহর ডানেডিনে বসবাসরত বাঙালিদের জন্য দ্বিতীয়বারের মতো দুর্গাপূজার উদ্‌যাপন আয়োজন করেছে ডানেডিন বাঙালি সংঘ। আগামী ২০ ও ২১ অক্টোবর মাউরি হিলের বাল্মাকুইন বোলিং ক্লাবে আয়োজিত হবে দুর্গোৎসব।

এ ছাড়া অস্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরায় ডাফি প্রাইমারি স্কুলে আগামী ১৩ ও ১৪ অক্টোবর পূজা আয়োজন করেছে বাংলাদেশ অস্ট্রেলিয়া পূজা সংঘ। একই দিন ভিক্টোরিয়া রাজ্যের ওয়েররিবির ২ দেউৎগাম স্ট্রিটে দুর্গোৎসব উদ্‌যাপন করবে মেলবোর্ন বাঙালি সংঘ। ২০ থেকে ২১ অক্টোবর কুইন্সল্যান্ড রাজ্যের লোগান ওয়েস্ট কমিউনিটি হলে পূজা পালন করবে বাংলাদেশ পূজা অ্যান্ড কালচার সোসাইটি অব ব্রিসবেন। রাজ্যের বেঙ্গলি সোসাইটি অব কুইন্সল্যান্ড পূজা পালন করবে এস্পলি স্টেট স্কুলে আগামী ১২ থেকে ১৪ অক্টোবর। সাউথ অস্ট্রেলিয়া রাজ্যের ক্লোভেলি পার্কে মেমোরিয়াল কমিউনিটি সেন্টার আগামী ১৯ ও ২০ অক্টোবর দুর্গোৎসব আয়োজন করেছে বাংলাদেশ পূজা অ্যান্ড কালচার সোসাইটি অব সাউথ অস্ট্রেলিয়া। আগামী ১২ থেকে ১৪ অক্টোবর বেঙ্গলি অব পার্থ আয়োজিত ক্যানিংটনের ক্যানিং টাউন হলে পূজা পালন করবেন ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া রাজ্যের প্রবাসীরা।