সুইডেনের বাংলাদেশ দূতাবাসে উন্নয়ন মেলা

বক্তব্য দিচ্ছেন মো. নাজমুল ইসলাম
বক্তব্য দিচ্ছেন মো. নাজমুল ইসলাম

সুইডেনের বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে দেশটির রাজধানী স্টকহোমে জাতীয় উন্নয়ন মেলা অনুষ্ঠিত হয়েছে। গতকাল (৫ অক্টোবর) সন্ধ্যায় দূতাবাস প্রাঙ্গণে বর্ণিল আয়োজনে ও উৎসবমুখর পরিবেশে এ মেলার আয়োজন করা হয়। প্রবাসী বাংলাদেশিরা এ মেলায় স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন।

উল্লেখ্য, বাংলাদেশে দেশব্যাপী তিন দিনের (৪-৬ অক্টোবর) জাতীয় উন্নয়ন মেলার কার্যক্রমের সঙ্গে সংগতি রেখে স্টকহোমে এ মেলার আয়োজন করা হয়।

উন্নয়ন মেলা উপলক্ষে দূতাবাসে বাংলাদেশের বিভিন্ন কুটির ও হস্তশিল্পজাত পণ্যের প্রদর্শনী করা হয়। ঐতিহ্যবাহী সামগ্রী দিয়ে সজ্জিত করা হয় দূতাবাস প্রাঙ্গণকে। এ ছাড়া, সরকারের গৃহীত উন্নয়ন কার্যক্রম নিয়ে একটি আলোচনা অনুষ্ঠিত হয়। আলোচনায় বক্তারা বিগত প্রায় দশ বছরে অর্জিত বাংলাদেশের অভূতপূর্ব উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করেন। এমডিজির লক্ষ্যমাত্রা অর্জনে বাংলাদেশের বিস্ময়কর সাফল্য, এসডিজি অর্জনে সরকারের পদক্ষেপসমূহের পাশাপাশি ভিশন ২০২১ ও ভিশন ২০৪১-এর বিভিন্ন দিক উঠে আসে বক্তাদের বক্তব্যে।

আলোচনায় উপস্থিতির একাংশ
আলোচনায় উপস্থিতির একাংশ

দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. নাজমুল ইসলাম তার বক্তব্যে বঙ্গবন্ধুর সোনার বাংলা বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের ওপর আলোকপাত এবং বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ, নির্মাণাধীন পদ্মা সেতু, কর্ণফুলী টানেল, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র ও মেট্রো রেল ইত্যাদি বৃহৎ প্রকল্পসমূহ বাস্তবায়নের সর্বশেষ পরিস্থিতি তুলে ধরেন। তিনি বলেন, জলবায়ু পরিবর্তনজনিত সমস্যাসমূহ মোকাবিলা ও অভিবাসন সংক্রান্ত বিষয়ে শেখ হাসিনার নেতৃত্বসুলভ ভূমিকা বিশ্বের প্রশংসা কুড়িয়েছে।

আলোচনা সঞ্চালনা করেন দূতাবাসের কাউন্সেলর শেখ মো. শাহরিয়ার মোশাররফ।

প্রামাণ্যচিত্র প্রদর্শনী
প্রামাণ্যচিত্র প্রদর্শনী

অনুষ্ঠানে সরকারের বিভিন্ন উন্নয়ন কার্যক্রমের ওপর একটি উন্মুক্ত কুইজ প্রতিযোগিতার আয়োজন ও বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। প্রতিযোগিতায় দর্শকদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে একটি প্রাণবন্ত পরিবেশের সৃষ্টি ও আনন্দের মধ্য দিয়ে বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের উন্নয়ন ও অগ্রযাত্রা সম্পর্কে নানা তথ্য তুলে ধরা হয়।

মেলায় বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়ন, সরকারের বৃহৎ উন্নয়ন প্রকল্পসমূহ ও দেশে বিরাজমান ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ অনুকূল পরিবেশের ওপর নির্মিত কতিপয় প্রামাণ্যচিত্র প্রদর্শন ও প্রবাসী শিল্পীদের পরিবেশনায় একটি সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়। বিজ্ঞপ্তি