নতুন প্রজন্মের ভিন্নধর্মী উপস্থাপনা

মেলায় নতুন প্রজন্মের শিশু-কিশোরদের সঙ্গে রাষ্ট্রদূত ও অন্যরা
মেলায় নতুন প্রজন্মের শিশু-কিশোরদের সঙ্গে রাষ্ট্রদূত ও অন্যরা

গ্রিসের রাজধানী এথেন্সে নতুন প্রজন্মের প্রবাসী বাংলাদেশিরা উপস্থাপন করেছে দেশের উন্নয়নের ভিন্নধর্মী এক পরিবেশনা। এথেন্সের বাংলাদেশ দূতাবাসের আয়োজনে গতকাল শুক্রবার (৫ অক্টোবর) দূতাবাস প্রাঙ্গণে প্রবাসী বাংলাদেশিদের অংশগ্রহণে আয়োজন করা হয় উন্নয়ন মেলা। এতে গ্রিসপ্রবাসী নতুন প্রজন্মের বাংলাদেশি শিশু-কিশোরেরা দেশের উন্নয়নের বিভিন্ন আলোকচিত্র ও ভিডিওচিত্র সহকারে দেশের উন্নয়নে বিভিন্ন দিক নিয়ে একটি ব্যতিক্রমধর্মী উপস্থাপনা পরিবেশন করে। বর্ণিল সাজে সজ্জিত শিশু-কিশোরেরা তথ্য প্রযুক্তি ব্যবহার করে দূতাবাস প্রাঙ্গণে উপস্থিত দর্শকদের কাছে বাংলাদেশের উন্নয়ন চিত্র প্রদর্শন করে।

মেলায় দর্শকদের একাংশ
মেলায় দর্শকদের একাংশ

উন্নয়ন মেলা উদ্বোধন করেন গ্রিসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিন। উদ্বোধনকালে তিনি দেশের উন্নয়ন সম্পর্কে প্রবাসীদের অবহিত করেন ও প্রধানমন্ত্রীর নেতৃত্বে উন্নয়ন অব্যাহত রাখার আহ্বান জানান।

উন্নয়ন মেলা উপলক্ষে দিনব্যাপী দূতাবাস চত্বরে উন্নয়নের ভিডিওচিত্র প্রদর্শন ও অতিথিদের উন্নয়নের ভিডিও সংবলিত সিডি উপহার দেওয়া হয়। দূতাবাসের হলসহ দূতাবাস চত্বর বাংলাদেশের উন্নয়নের চিত্র সংবলিত বর্ণিল পোস্টার, ব্যানার, ফেস্টুনে সজ্জিত করা হয়। এতে সরকারের উন্নয়ন কার্যক্রম, প্রধানমন্ত্রীর ভিশন-২০২১ ও ভিশন-২০৪১ সহ শিক্ষা, কৃষি, স্বাস্থ্য, যোগাযোগ, আইসিটি, টেলিকমিউনিকেশন, স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে পরিণত হওয়া, নারীর ক্ষমতায়ন, এমডিজিতে বাংলাদেশের সাফল্য, দারিদ্র্য দূরীকরণের মতো আর্থসামাজিক উন্নয়নকে তুলে ধরা হয়। আর্থসামাজিক উন্নয়নের পাশাপাশি কূটনৈতিক ক্ষেত্রে বাংলাদেশের অর্জন, বহির্বিশ্বে বলিষ্ঠ উপস্থিতিসহ গতিশীল পররাষ্ট্রনীতিও উপস্থাপন করা হয় এই উন্নয়ন মেলায়।

মেলা উদ্বোধন করেন মো. জসীম উদ্দিন
মেলা উদ্বোধন করেন মো. জসীম উদ্দিন

চতুর্থ উন্নয়ন মেলা উপলক্ষে দূতাবাস আয়োজন করে বিশেষ প্যানেল আলোচনা। অনেক শ্রোতার উপস্থিতিতে এই আলোচনা সঞ্চালনা করেন রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিন। আলোচনায় দূতাবাসের কাউন্সেলর (শ্রম) ড. সৈয়দা ফারহানা নুর চৌধুরী, প্রথম সচিব সুজন দেবনাথ, বাংলাদেশ কমিউনিটি ইন গ্রিসের সভাপতি হাজি মো. আবদুল কুদ্দুসসহ কমিউনিটির নেতা, নতুন প্রজন্মের প্রতিনিধি, নারী নেত্রী ও বিভিন্ন সংগঠনের নেতারা।

আলোচনা সভা
আলোচনা সভা

আলোচনায় রাষ্ট্রদূত প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশের এগিয়ে চলার একটি রূপরেখা তুলে ধরেন। এরপর তিনি শ্রোতাদের কাছে দেশের উন্নয়নসহ বিভিন্ন বিষয়ে তাদের নিজেদের বক্তব্য জানতে চান। বক্তারা তাদের নিজস্ব অভিজ্ঞতার আলোকে বাংলাদেশের উন্নয়নের কথা তুলে ধরেন। তারা বাংলাদেশের উন্নয়নের জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান ও দেশের অগ্রযাত্রায় প্রবাসীদের কর্মযজ্ঞ অব্যাহত রাখার প্রত্যয় ব্যক্ত করেন।

আলোচনার পর সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে স্থানীয় দোয়েল স্কুল ও বাংলা-গ্রিক শিক্ষাকেন্দ্রের শিক্ষার্থীরা। আনন্দঘন পরিবেশে অনুষ্ঠিত এই উন্নয়ন মেলায় অনেক দর্শকের সমাগম ঘটে। বিজ্ঞপ্তি