সিডনিতে দক্ষিণ এশীয় চলচ্চিত্র ও সাহিত্য উৎসব

উৎসবে বাংলাদেশি শিল্পীদের পরিবেশনা
উৎসবে বাংলাদেশি শিল্পীদের পরিবেশনা

অস্ট্রেলিয়ার সিডনিতে বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার দেশগুলোর ইতিহাস, ঐতিহ্য, শিল্প-সাহিত্য ও সাংস্কৃতিক কার্যক্রম নিয়ে দ্বিতীয় বারের মতো হয়ে গেল তিন দিনব্যাপী চলচ্চিত্র ও সাহিত্য উৎসব। গত শুক্রবার (৫ অক্টোবর) সিডনির রাইড কাউন্সিলে শুরু হওয়া এই উৎসবের আজ ছিল শেষ দিন। উৎসবে অস্ট্রেলিয়ায় বসবাসরত বাংলাদেশ, ভুটান, ভারত, মালদ্বীপ, নেপাল, আফগানিস্তান, পাকিস্তান ও শ্রীলঙ্কার বিভিন্ন শিল্পীগোষ্ঠী অংশগ্রহণ করে।

উৎসবের দ্বিতীয় দিন গতকাল বাংলাদেশের দল মনোমুগ্ধকর পরিবেশনা উপস্থাপন করে। তারা পরিবেশন করেন রবীন্দ্রসংগীত, নজরুল গীতি, বাউল ও দেশাত্মবোধক গান। শুভ্রা মুস্তারিন, খুরশিদ রেজা, লুৎফা খালিদ, ইয়াজ পারভেজ মিহির ও সাকিনা আক্তার সংগীত পরিবেশন করেন। এ ছাড়া, শিল্পকলা প্রদর্শনীতে মোহাম্মদ সাইফুল ইসলাম ও পার্থ প্রতিম বালা অংশগ্রহণ করেন।

উৎসবের পোস্টার
উৎসবের পোস্টার

বাংলাদেশ পর্বের ব্যবস্থাপনার দায়িত্বে থাকা সাবরীন ফারুকী উশ্রী বলেন, দেশীয় ঐতিহ্য তুলে ধরার জন্য এখানে বাংলাদেশিদের আরও বেশি অংশগ্রহণ করা প্রয়োজন।

অস্ট্রেলিয়ান সাউথ এশিয়ান ফোরাম, ম্যাককুয়ারি বিশ্ববিদ্যালয়, কমনওয়েলথ ডিপার্টমেন্ট অব কমিউনিকেশন অ্যান্ড আর্টস ও সিটি অব রাইডের মেলবন্ধনে এ উৎসবের আয়োজন করা হয়।