প্যারিসে উন্নয়ন মেলা

আলোচনা অনুষ্ঠান
আলোচনা অনুষ্ঠান

ফ্রান্সের রাজধানী প্যারিসে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হয়েছে জাতীয় উন্নয়ন মেলা। গত শনিবার (৬ অক্টোবর) দূতাবাস প্রাঙ্গণে এ মেলা আয়োজন করা হয়। আয়োজনে বাংলাদেশি বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতা, দূতাবাসের কর্মকর্তা-কর্মচারী ও প্রবাসী বাংলাদেশিরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বাংলাদেশের উন্নয়নে প্রবাসীদের ভূমিকা শীর্ষক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বক্তারা বাংলাদেশের উন্নয়নে প্রবাসীদের বিভিন্ন অবদানের কথা তুলে ধরেন ও বাংলাদেশের উন্নয়নে আরও বেশি করে সম্পৃক্ত হওয়ার আশাবাদ ব্যক্ত করেন। প্রবাসীদের বিভিন্ন সমস্যা সমাধানে দূতাবাসের করণীয় নিয়েও আলোচনা হয়। প্রবাসীরা তাদের বিভিন্ন সমস্যার কথা দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতের কাছে তুলে ধরেন। রাষ্ট্রদূত প্রবাসীদের কল্যাণে সরকারের গৃহীত পদক্ষেপসমূহ বর্ণনা করে তাদের সমস্যা সমাধানে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেন।

স্বাগত বক্তব্য দিচ্ছেন কাজী ইমতিয়াজ হোসেন
স্বাগত বক্তব্য দিচ্ছেন কাজী ইমতিয়াজ হোসেন

এর আগে রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন স্বাগত বক্তব্যে বলেন, ১৯৭১ সালের ৭ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতা ও মুক্তির যে ডাক দিয়েছিলেন তার মধ্যে নিহিত ছিল জাতির মুক্তি ও সোনার বাংলা গড়ে তোলার স্বপ্ন। তাঁর সেই আরাধ্য স্বপ্ন বাস্তবায়নে সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন তাঁরই সুযোগ্য উত্তরসূরি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিগত প্রায় এক দশকে তাঁর বলিষ্ঠ ও দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ আর্থসামাজিক সকল ক্ষেত্রে অভূতপূর্ব সাফল্য অর্জন করে হয়ে উঠেছে বিশ্বের উন্নয়ন বিস্ময়। কূটনৈতিক ক্ষেত্রেও অর্জিত হয়েছে উল্লেখযোগ্য সাফল্য। নারীর ক্ষমতায়ন, লিঙ্গ সমতা, জলবায়ু সংরক্ষণ, স্বাস্থ্য খাত, তথ্য প্রযুক্তির ব্যবহার ইত্যাদি নানা ক্ষেত্রে তাঁর নেতৃত্ব বিশ্বে প্রশংসিত এবং বিশ্বে বাংলাদেশের সুনাম ও মর্যাদা বৃদ্ধি পেয়েছে।

অনুষ্ঠানে বাংলাদেশের উন্নয়ন বিষয়ক কয়েকটি প্রামাণ্যচিত্র প্রদর্শিত হয়। এ ছাড়া বাংলাদেশের অর্জিত অর্থনৈতিক উন্নয়নের নানান দিক সংবলিত একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনও উপস্থাপন করা হয়। শেষে স্থানীয় শিল্পীদের পরিবেশনায় একটি সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। বিজ্ঞপ্তি