সিডনিতে বাংলা সংস্কৃতি উৎসব ১০ নভেম্বর

উৎসবের প্রচারপত্র
উৎসবের প্রচারপত্র

দিন ঠিক হয়ে গেছে, ঠিক হয়ে গেছে ক্ষণ, বুকে হাত দিলে যদি বাংলায় গান গায় মন, তবে স্মৃতির সাতরং নিয়ে তৈরি হোন…। কবিতার এমন ছন্দেই সিডনির প্রবাসী বাংলাদেশিদের আমন্ত্রণ জানানো হয়েছে বাংলা সংস্কৃতি উৎসব ২০১৮–তে। বাংলাদেশি সংগঠন ‘কবিতা বিকেল’–এর দ্বাদশ বর্ষপূর্তি উপলক্ষে প্রবাসী বাঙালিদের প্রাত্যহিক ব্যস্ত জীবনে বাংলা সাহিত্যের ছোঁয়ায় রঞ্জিত করে তুলতে এ উৎসবের আয়োজন করা হয়েছে। আগামী ১০ নভেম্বর শনিবার সিডনির ওয়াইলি পার্কের এম্ফি-থিয়েটারে স্থানীয় সময় দুপুর ২টায় আসর বসবে এ বাংলা সংস্কৃতি উৎসবের।

অনুষ্ঠানে থাকছে বাংলা সংস্কৃতির একগুচ্ছ বাংলা কবিতার আবৃত্তি, পুথিপাঠ, নাটক, গান, নৃত্য, চলচ্চিত্র, সাহিত্য আলোচনা, কারুপণ্য, বই, পিঠাপুলি ও দেশি খাবার থেকে শুরু করে চিত্র-প্রদর্শনী। সিডনির স্থানীয় নন্দিত প্রবাসী বাংলাদেশি শিল্পী-কলাকুশলীদের অংশগ্রহণে মুখরিত হয়ে উঠবে এই উৎসব। তিন বাঙালি অগ্রদূত লালন, জীবনানন্দ আর মুস্তাফা মনওয়ারের নামে তিন মঞ্চে পর্যায়ক্রমে চলবে দিনব্যাপী এ অনুষ্ঠান। এ ছাড়া, শিশুদের জন্য বিশেষ আয়োজন হিসেবে থাকছে হরাইজন থিয়েটারের জনপ্রিয় পুতুলনাচের দুটি প্রদর্শনী। আসনসংখ্যা সীমিত হওয়ায় আগাম বুকিংয়ের জন্য আমন্ত্রণ জানিয়েছে উৎসবের আয়োজক কবিতা বিকেল।

উৎসবে সিডনি, মেলবোর্ন ও ক্যানবেরারসহ অস্ট্রেলিয়ার বিভিন্ন শহর থেকে অনেক সাংস্কৃতিক সংগঠন, কবি, লেখক, শিক্ষাবিদ ও সাংস্কৃতিক ব্যক্তিরা অংশগ্রহণ করবেন বলে জানিয়েছেন আয়োজকেরা।

তথ্যসূত্র: ডা. জসিম উদ্দিন।