গ্রিসে উৎসাহ-উদ্দীপনায় শারদীয় দুর্গাপূজা উদ্যাপন

মো. জসীম উদ্দিন পূজামণ্ডপে পূজারি ও ভক্তদের উদ্দেশে বক্তব্য দিচ্ছেন
মো. জসীম উদ্দিন পূজামণ্ডপে পূজারি ও ভক্তদের উদ্দেশে বক্তব্য দিচ্ছেন

ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে গ্রিসের এথেন্সে উদ্‌যাপিত হয়েছে হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম প্রধান উৎসব শারদীয় দুর্গাপূজা। এথেন্সের বাংলাদেশি হিন্দু কমিউনিটি এ উপলক্ষে বিস্তারিত কর্মসূচি গ্রহণ করে। পূজামণ্ডপে পূজারি ও ভক্তরা সমবেত হয়ে ধর্মীয় অর্চনার মধ্য দিয়ে নিজেদের এবং দেশ ও জাতির কল্যাণের জন্য প্রার্থনা করেন।

এথেন্সের ওমোনিয়াতে অনুষ্ঠিত এই পূজায় জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে সকল স্তরের মানুষের ব্যাপক উপস্থিতি লক্ষ্য করা গেছে। গ্রিসে বসবাসকারী প্রবাসী বাংলাদেশিদের বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক, ব্যবসায়ী ও বিভাগভিত্তিক আঞ্চলিক সংগঠনের নেতারাও উৎসবে যোগ দেন।

গ্রিসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিন ও বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীরা সপরিবারে গত বুধবার (১৭ অক্টোবর) পূজা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

পূজামণ্ডপে মো. জসীম উদ্দিন ও বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীরা
পূজামণ্ডপে মো. জসীম উদ্দিন ও বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীরা

রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিন এথেন্সে বসবাসকারী বাংলাদেশি হিন্দু সম্প্রদায়ের সঙ্গে শারদীয় শুভেচ্ছা বিনিময় ও তাদের অভিনন্দন জানান। তিনি প্রবাসে বসবাস করেও ধর্মীয় ও সাংস্কৃতিক কর্মকাণ্ডের মাধ্যমে আবহমান বাংলাদেশের সাম্প্রদায়িক সম্প্রীতিকে বিদেশের মাটিতে তুলে ধরার প্রয়াসকে সাধুবাদ এবং পূজামণ্ডপের সাজসজ্জা ও আলোকসজ্জাসহ সার্বিক আয়োজনের জন্য উদ্যোক্তাদের ধন্যবাদ জানান। রাষ্ট্রদূত বাংলাদেশে বিরাজমান সাম্প্রদায়িক সম্প্রীতির কথা উল্লেখ করে বলেন, বিভিন্ন ধর্মের মানুষের পারস্পরিক সম্প্রীতি ও উৎসবের আমেজে ধর্মীয় অনুষ্ঠান আয়োজনের সংস্কৃতি ধরে রাখার জন্য সবাইকে একযোগে কাজ করে যেতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশকে একটি উন্নত দেশের কাতারে উন্নীত করার লক্ষ্যে সবাইকে একযোগে কাজ করার ওপরও তিনি গুরুত্ব আরোপ করেন।

আরও বক্তব্য দেন দূতাবাসের কাউন্সেলর (শ্রম) ড. সৈয়দা ফারহানা নূর চৌধুরী, প্রথম সচিব সুজন দেবনাথ, বাংলাদেশ কমিউনিটি ইন গ্রিসের সভাপতি হাজি মো. আব্দুল কুদ্দুস ও হিন্দু কমিউনিটি ইন গ্রিসের সভাপতি কাজল বিশ্বাস। বিজ্ঞপ্তি