অস্ট্রেলিয়ায় পাহাড়ে পানিশূন্যতায় বাংলাদেশি যুবকের মৃত্যু

ময়ূখ মুজাহিদ। সংগৃহীত ছবি
ময়ূখ মুজাহিদ। সংগৃহীত ছবি

অস্ট্রেলিয়ার ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া রাজ্যের ক্যালবেরি পর্বতে ওঠার সময় শরীরে পানির অভাবে এক বাংলাদেশি যুবকের মৃত্যু হয়েছে। গতকাল শনিবার পার্থ থেকে ৪৮৫ কিলোমিটার উত্তরে অবস্থিত ক্যালবেরি জাতীয় পার্কে বন্ধুদের সঙ্গে ঘুরতে যান ২৬ বছর বয়সী বাংলাদেশি বংশোদ্ভূত ময়ূখ মুজাহিদ। তাঁরা প্রায় ৮ কিলোমিটার হেঁটে যাত্রা করছিলেন। ভ্রমণ শেষ হওয়ার খানিক আগেই স্থানীয় সময় একটার দিকে ময়ূখ জ্ঞান হারালে দ্রুত জরুরি সেবা কল করেন তাঁর সঙ্গীরা। ক্যালবেরি জরুরি সেবা কর্তৃপক্ষ জানিয়েছে, তারা দ্রুত ঘটনাস্থলে পৌঁছায় এবং ময়ূখকে বাঁচানোর চেষ্টা চালায়। তবে দুর্ভাগ্যবশত ঘটনাস্থলেই মারা যান প্রকৃতিপ্রেমী ময়ূখ মুজাহিদ।

ময়ূখ মুজাহিদ সিডনি টেকনিক্যাল হাইস্কুল থেকে পড়াশোনা শেষে পার্থের মারডক বিশ্ববিদ্যালয়ে আইন বিষয়ে পড়াশোনা শেষ করেন। গত ২১ অক্টোবর ছিল তাঁর জন্মদিন। পার্থেই বাস করতেন তিনি। তাঁর মা কিশোয়ার জাহান ঝুমা চাকরির সুবাদে সিডনি বসবাস করেন। ছেলের মৃত্যুর সংবাদে ভীষণ অসুস্থ হয়ে পড়লে তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। ময়ূখদের পারিবারিক বন্ধু এলিজা আজাদ টুম্পা বলেন, ‘ময়ূখকে চতুর্থ শ্রেণি থেকে চিনি। অত্যন্ত নম্র ভদ্র ছিল। প্রকৃতি ও পশুপাখি ভালোবাসত সে।’ ময়ূখের বাবা ফিরোজ আল মুজাহিদ বর্তমানে পার্থে আছেন।

মুজাহিদের অকালমৃত্যুর ঘটনায় তার পরিবার পরিজনসহ সিডনি ও পার্থের বাংলাদেশি কমিউনিটির মধ্যে শোকাহত পরিবেশ বিরাজ করছে।

এদিকে প্রাথমিক তদন্ত শেষে পানিশূন্যতার জন্য মুজাহিদের মৃত্যু হয়ে থাকতে পারে বলে ধারণা করছে স্থানীয় পুলিশ। তাদের ধারণা, শরীরে পানিস্বল্পতার কারণে হঠাৎই অসুস্থ হয়ে পড়েন তিনি। মুজাহিদের সঙ্গে খাবার পানি থাকলেও যথাসময়ে তিনি পানি পান করেননি বলে জানিয়েছে তারা। জরুরি সেবা বিভাগের একজন মুখপাত্র বলেন, তাঁর সঙ্গে যথেষ্ট পরিমাণ পানি ছিল না। তবে যতটুকু ছিল, তাও তিনি ঠিকমতো পান করেননি। তাঁরা জানান, বিস্তারিত তদন্ত শেষে সব জানা যাবে।

গতকাল ক্যালবেরিতে গড় তাপমাত্রা ৩১ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হলেও ধারণা করা হচ্ছে, ঘটনাস্থলের তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছে ছিল। গত ৮ বছরে ক্যালবেরিতে পানিশূন্যতায় তৃতীয় মৃত্যুর ঘটনা এটি।