আঙ্কারায় বাংলাদেশি খাদ্য উৎসব

বাংলাদেশি খাবারের সামনে অতিথিরা
বাংলাদেশি খাবারের সামনে অতিথিরা

তুরস্কের রাজধানী আঙ্কারায় অনুষ্ঠিত হয়েছে বাংলাদেশি খাদ্য উৎসব। আঙ্কারার সুইস হোটেলে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে আয়োজিত এ উৎসব উদ্বোধন করা হয় গত বুধবার (১৪ নভেম্বর)। খাদ্য উৎসব চলে গতকাল শুক্রবার (১৬ নভেম্বর) পর্যন্ত। উল্লেখযোগ্যসংখ্যক তুর্কি অতিথি উদ্বোধনী অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। অংশগ্রহণকারী অতিথিদের মধ্যে ছিলেন তুরস্কের কয়েকজন সংসদ সদস্য, আঙ্কারার ডেপুটি গভর্নর, পররাষ্ট্র মন্ত্রণালয়সহ বিভিন্ন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা, গণ্যমান্য রাজনৈতিক ও ব্যবসায়িক ব্যক্তি, শিক্ষাবিদ, সামরিক কর্মকর্তা, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সদস্য এবং আঙ্কারার কূটনৈতিক কোরের সদস্যরা। এ ছাড়া, ইস্তাম্বুলে নিয়োজিত বাংলাদেশের কনসাল জেনারেল ড. মোহাম্মদ মনিরুল ইসলাম উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে আগত অতিথিরা
উদ্বোধনী অনুষ্ঠানে আগত অতিথিরা

উদ্বোধনী অনুষ্ঠানে দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম আল্লামা সিদ্দীকী তাঁর স্বাগত বক্তব্যে বাঙালির উন্নত রন্ধন ঐতিহ্যের সংক্ষিপ্ত বিবরণী অতিথিদের মাঝে তুলে ধরেন। তিনি বলেন, এ ধরনের আয়োজন বাংলাদেশের চিরচেনা মুখরোচক রন্ধনশৈলী, বাঙালি খাবার ও খাদ্যাভ্যাস তুরস্কের জনসাধারণের মাঝে পরিচিত করার ক্ষেত্রে সহায়ক হবে। তিনি আরও বলেন, বাঙালি সত্তা অনুধাবনের জন্য অবশ্যই বাঙালির কাব্য ঐতিহ্য, কারু ও চারুশিল্প, খাদ্য ও ক্রিকেটের প্রতি তার অনুরক্তি বুঝতে হবে। বাংলাদেশের এসব অর্জন বিশ্বের অন্য দেশের মানুষকে আকৃষ্ট করে। তিনি সাম্প্রতিক সময়ে বাংলাদেশ-তুরস্ক দ্বিপক্ষীয় সম্পর্কের উন্নয়ন ও বিকাশের বিভিন্ন দিক তুলে ধরেন।

অতিথিদের স্বাগত জানান রাষ্ট্রদূত এম আল্লামা সিদ্দীকীসহ দূতাবাসের কর্মকর্তারা
অতিথিদের স্বাগত জানান রাষ্ট্রদূত এম আল্লামা সিদ্দীকীসহ দূতাবাসের কর্মকর্তারা

রাষ্ট্রদূত বাংলাদেশ থেকে আগত দুই শেফ আহসান হাবিব বিপ্লব ও মীর মো. শহীদুল আলমকে সবার সামনে পরিচয় করিয়ে দেন। তারা তুরস্কের খাদ্যপ্রেমীদের জন্য বাংলাদেশের ঐতিহ্যময় মুখরোচক খাদ্য প্রস্তুত করেছেন। এ উৎসবে বাংলাদেশের ঐতিহ্যবাহী ও সুপরিচিত খাবারের মধ্যে ভাপা ইলিশ, তেহারি, ভেজা বাকরখানি ও লাচ্ছা সেমাই অতিথিদের কাছে বেশ প্রশংসিত হয়।

সহযোগীদের সঙ্গে বাংলাদেশ থেকে আগত দুই শেফ আহসান হাবিব বিপ্লব ও মীর মো. শহীদুল আলম
সহযোগীদের সঙ্গে বাংলাদেশ থেকে আগত দুই শেফ আহসান হাবিব বিপ্লব ও মীর মো. শহীদুল আলম

দূতাবাস খাদ্য উৎসবের পাশাপাশি হোটেলের অনুষ্ঠানস্থলে বাংলাদেশের চলমান অর্থনৈতিক উন্নয়ন ও অর্জনসমূহের ওপর একটি আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করে। এই প্রদর্শনীর মাধ্যমে দেশে চলমান উন্নয়নশীলতার প্রতিচ্ছবি আমন্ত্রিত অতিথিদের সামনে তুলে ধরা হয়। বিজ্ঞপ্তি