বিপক্ষে বেশির ভাগ ভোটার

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন
অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন

অস্ট্রেলিয়ায় মুসলিম দেশ থেকে অভিবাসীদের আসা কমাতে চায় দেশটির সরকারি দল। দেশটির নতুন জনসংখ্যানীতির অধীনে এই উদ্যোগ নিতে চায় বর্তমান স্কট মরিসনের সরকার। আর এই ইস্যুকে কেন্দ্র করে দেশটির ভোটাররা এখন দুই ভাগে বিভক্ত। সম্প্রতি বিশেষ এক জরিপে এমনই তথ্য উঠে এসেছে। ভোটারদের একপক্ষ সরকারের এই সিদ্ধান্তের বিরোধিতা করছে। অন্য পক্ষ স্বাগত জানিয়েছে সরকারের এই পরিকল্পনাকে। জরিপের ফলাফলে দেখা যায়, বেশির ভাগ ভোটারই মুসলিম অভিবাসনের বিপক্ষে।

অস্ট্রেলিয়ার মেলবোর্নে গত ৯ নভেম্বর বৌর্ক স্ট্রিটে সন্ত্রাসী হামলা হয়। এই হামলায় একজন নিহত ও দুজন গুরুতর আহত হন। পুলিশের গুলিতে হামলাকারী সোমালীয় বংশোদ্ভূত হাসান খালিফ শের আলী হাসপাতালে মারা যান। এই সন্ত্রাসী হামলার পরপরই দেশটিতে মুসলিম অভিবাসীদের প্রবেশ নিয়ে নানা প্রশ্ন উঠতে থাকে। তখনই ভোটারদের বিশেষ এই মতামত নেওয়া হয়। মতামত দেওয়া ভোটারদের ৪৬ শতাংশই বলেছেন, অস্ট্রেলিয়ায় মুসলিম দেশ থেকে অভিবাসী প্রবেশে লাগাম টানা হোক। আর ১৪ শতাংশ ভোটার বলেছেন, মুসলিম দেশ থেকে অভিবাসী প্রবেশ বাড়ানো হোক। এ ছাড়া, ৩৫ শতাংশ ভোটার আইন যেমন আছে তেমনই থাক বলে মতামত জানিয়েছেন।

তবে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী পিটার ডাটন জানিয়েছেন, নির্দিষ্ট কোনো ধর্মের নয়, বরং অস্ট্রেলিয়ায় স্থায়ী বসবাসকারীদের সংখ্যা কমিয়ে আনা হবে। গত বছর মোট ১ লাখ ৯০ হাজার অভিবাসী স্থায়ীভাবে অস্ট্রেলিয়ায় এসেছে।

অন্যদিকে দেশটির অভিবাসন মন্ত্রী ডেভিড কোলম্যান গত সপ্তাহে বলেন, ২০২০ অর্থবছরের আগে সরকার নতুন কোনো সিদ্ধান্ত নেবে না।