বাংলাদেশ-তুরস্ক বাণিজ্য সম্পর্ক নিয়ে সেমিনার

সেমিনারে অংশগ্রহণকারীদের একাংশ
সেমিনারে অংশগ্রহণকারীদের একাংশ

তুরস্কের রাজধানী আঙ্কারায় ‘বাংলাদেশ-তুরস্ক বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক: ভবিষ্যৎ সম্ভাবনা’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। গত বৃহস্পতিবার (২২ নভেম্বর) বাংলাদেশ দূতাবাস ও তুরস্কের বৈদেশিক অর্থনৈতিক সম্পর্কবিষয়ক বোর্ড (ডিইআইকে) যৌথভাবে এ সেমিনারের আয়োজন করে। সেমিনারে তুরস্ক ও বাংলাদেশের ৭০ জন ব্যবসায়ী প্রতিনিধি অংশগ্রহণ করেন। অংশগ্রহণকারী ব্যবসায়ীরা অবকাঠামো, জ্বালানি ও তথ্যপ্রযুক্তি খাতসহ আমদানি রপ্তানির বিভিন্ন পর্যায়ে নিয়োজিত রয়েছেন।

উল্লেখ্য, বাংলাদেশের এফবিসিসিআই-এর একটি প্রতিনিধিদল এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় দেশসমূহের শীর্ষ চেম্বারগুলোর বার্ষিক সম্মেলনে অংশগ্রহণের জন্য বর্তমানে ইস্তাম্বুলে রয়েছেন। তাদের এই সফরের সঙ্গে মিলিয়ে তুরস্কের বাংলাদেশ দূতাবাস এ সেমিনারের আয়োজন করে।

দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম আল্লামা সিদ্দীকী সেমিনারে তার উপস্থাপনায় বাংলাদেশের ঐতিহাসিক অভ্যুদয়ের বিভিন্ন পর্যায় অংশগ্রহণকারীদের কাছে তুলে ধরেন। স্বাধীন রাষ্ট্র হিসেবে বাংলাদেশের প্রতিষ্ঠা ও এর পেছনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবিসংবাদিত ভূমিকা সম্পর্কে তিনি আলোকপাত করেন। রাষ্ট্রদূত বাংলাদেশের ভৌগোলিক কৌশলগত গুরুত্ব, সাম্প্রতিক সময়ের আর্থসামাজিক অর্জন ও আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশের স্বীকৃতি সম্পর্কে আলোচনা করেন। তিনি বাংলাদেশ ও তুরস্কের মধ্যে বিদ্যমান সম্পর্কের কথা উল্লেখ করে বাণিজ্যিক ও অর্থনৈতিক সম্পর্ক সম্প্রসারণের জন্য দুই পক্ষের ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানান।

ইস্তাম্বুলে নিয়োজিত বাংলাদেশের কনসাল জেনারেল ড. মোহাম্মদ মনিরুল ইসলাম তার উপস্থাপনায় বাংলাদেশের সাম্প্রতিক সাফল্য বিশেষত: দারিদ্র্য দূরীকরণ, নারীর ক্ষমতায়ন, দুর্যোগ ব্যবস্থাপনা ও প্রযুক্তির ব্যবহারের বিকাশ বিষয়ে আলোচনা করেন। তিনি অন্য উদীয়মান অর্থনীতির সঙ্গে বিনিয়োগ-সুবিধা ও প্রণোদনার আলোকে বাংলাদেশের অগ্রগামিতার কথা তুলে ধরেন। তিনি দুই দেশের বাণিজ্য ও বিনিয়োগ সম্ভাবনার খাতগুলো চিহ্নিত করেন।

বক্তব্য দিচ্ছেন এম আল্লামা সিদ্দীকী
বক্তব্য দিচ্ছেন এম আল্লামা সিদ্দীকী

বাংলাদেশ-তুরস্ক বিজনেস কাউন্সিলের চেয়ারপারসন লরা গোক তার স্বাগতিক বক্তব্যে প্রত্যক্ষ দর্শন ও অভিজ্ঞতার আলোকে বাংলাদেশের বাণিজ্য ও বিনিয়োগের উজ্জ্বল দিকগুলো নিয়ে আলোচনা করেন। এফবিসিসিআই-এর পরিচালক ও বাণিজ্য প্রতিনিধি দলের নেতা শাহিদ রেজা তার সমাপনী বক্তব্যে বাংলাদেশের চলমান উন্নয়ন প্রক্রিয়ায় সম্পৃক্ত হয়ে বিদ্যমান বাণিজ্যবান্ধব পরিবেশের সুযোগ নেওয়ার জন্য তুর্কি ব্যবসায়ীদের আহ্বান জানান।

সেমিনারের বিভিন্ন পর্বে বাংলাদেশের প্রাকৃতিক সৌন্দর্য, সাম্প্রতিক অর্জন ও অর্থনৈতিক সফলতার ওপর নির্মিত তিনটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। উল্লেখ্য, বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে আগামী কয়েক সপ্তাহে তুরস্কের বিভিন্ন শহরে বাণিজ্য ও বিনিয়োগ শীর্ষক আরও সেমিনার অনুষ্ঠিত হবে। এসব সেমিনার আগামী বছরের ফেব্রুয়ারি মাসে ডিইআইকে প্রতিনিধিদলের বাংলাদেশ সফরের ভিত্তি রচনা করবে। বিজ্ঞপ্তি