ওপিসিডব্লিউতে বৃত্তি তহবিল গঠনের পক্ষে বাংলাদেশ

ওপিসিডব্লিউ-এর চতুর্থ রিভিউ কনফারেন্সে বক্তব্য দিচ্ছেন শেখ মুহম্মদ বেলাল
ওপিসিডব্লিউ-এর চতুর্থ রিভিউ কনফারেন্সে বক্তব্য দিচ্ছেন শেখ মুহম্মদ বেলাল

উন্নয়নশীল দেশ থেকে শিক্ষার্থী ও পেশাজীবীদের প্রশিক্ষণ নিশ্চিত করতে ওপিসিডব্লিউতে বৃত্তির সংস্থান রাখার জন্য বাংলাদেশ প্রস্তাবনা পেশ করেছে। গত বৃহস্পতিবার (২২ নভেম্বর) ওপিসিডব্লিউ-এর চতুর্থ রিভিউ কনফারেন্সে আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের এই প্রস্তাব পেশ করেন সংস্থাটিতে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও নেদারল্যান্ডসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলাল।

সংস্থার চতুর্থ রিভিউ কনফারেন্সে এই প্রস্তাব পেশের জন্য বাংলাদেশ ইতিপূর্বে আনুষ্ঠানিকভাবে এ সংক্রান্ত কমিটির কাছে ‘Internship and Junior Professional Officer (JPO) programmes opportunities in the OPCW for applicants from the States Parties in the developing world under the regular budget of the OPCW and/or through a Trust Fund towards balanced geographical representation in the Technical Secretariat’ শীর্ষক একটি নন-পেপার উপস্থাপন করে। এই নন-পেপারের মাধ্যমে সদস্যদেশগুলোর কাছে বাংলাদেশ সফলভাবে তুলে ধরতে সক্ষম হয় যে, বর্তমানে ইন্টার্ন ও জুনিয়র প্রফেশনাল অফিসারেরা (জেপিও) যদি তাদের অর্থায়ন নিশ্চিত করতে পারে তাহলেই তারা ওপিসিডব্লিউ কর্তৃক নিয়োগকৃত হয়ে থাকে। এ ক্ষেত্রে বাংলাদেশের প্রস্তাবনা ছিল ‘সক্ষমতা’ শর্তের পরিবর্তে যদি তাদের জন্য বৃত্তির সুযোগ সৃষ্টি করা যায় তবে বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশ থেকে বেশিসংখ্যক যোগ্য প্রার্থী ওপিসিডব্লিউতে প্রশিক্ষণের সুযোগ পাবেন। বাংলাদেশের এই প্রস্তাব গৃহীত হলে অন্য আন্তর্জাতিক সংস্থাতেও অনুরূপ সুযোগ সৃষ্টি হতে পারে। যা একটি যুগান্তকারী পদক্ষেপ হিসেবে পরিগণিত হবে।

ওপিসিডব্লিউ-এর চতুর্থ রিভিউ কনফারেন্সের দৃশ্য
ওপিসিডব্লিউ-এর চতুর্থ রিভিউ কনফারেন্সের দৃশ্য

প্রস্তাবিত স্কলারশিপ তহবিল বাংলাদেশি প্রার্থীদের জন্য পর্যাপ্ত সুযোগ সৃষ্টি করবে। এর ফলে তারা নেদারল্যান্ডসের দ্য হেগে এসে ওপিসিডব্লিউতে কাজ করতে সক্ষম হবে। রিভিউ কনফারেন্সের কার্যবিধিতে বাংলাদেশ কর্তৃক ফিলিস্তিন রাষ্ট্রের প্রতি সমর্থন পুনর্ব্যক্ত এবং একইসঙ্গে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের সঙ্গে একাত্মতা প্রকাশ করা হয়েছে। যেহেতু তারা ইতিমধ্যে ওপিসিডব্লিউ-এর ১৯৩তম সদস্য হিসেবে যোগদান করেছে।

ওপিসিডব্লিউতে বাংলাদেশের গুরুত্বপূর্ণ অবস্থানের বিষয়টি প্রতিফলিত হয়েছে চলতি রিভিউ কনফারেন্সের ক্রেডেনশিয়াল কমিটিতে বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলালের চেয়ারপারসন হিসেবে নির্বাচিত হওয়ার মাধ্যমে। এই কমিটির অন্য সদস্য হলো কলাম্বিয়া, গুয়াতেমালা, মালয়েশিয়া, পোল্যান্ড, পর্তুগাল, দক্ষিণ আফ্রিকা, সুদান ও মেসিডোনিয়া। উল্লেখ্য, ওপিসিডব্লিউ সকল সদস্য রাষ্ট্রের অংশগ্রহণে প্রতি পাঁচ বছর পর পর রিভিউ কনফারেন্সের আয়োজন করে থাকে। নোবেল বিজয়ী সংগঠন ওপিসিডব্লিউ সমগ্র বিশ্বকে রাসায়নিক অস্ত্রমুক্ত রাখার লক্ষ্যে নিরলসভাবে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। বিজ্ঞপ্তি