সিডনিতে চালু হয়েছে ভার্চুয়াল ড্রাইভিং লাইসেন্স

সিডনিতে চালু হয়েছে ভার্চুয়াল ড্রাইভিং লাইসেন্স
সিডনিতে চালু হয়েছে ভার্চুয়াল ড্রাইভিং লাইসেন্স

অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস (এনএসডব্লিউ) রাজ্য সরকারের ডিজিটাল ড্রাইভিং লাইসেন্স (ডিডিএল) প্রকল্পের আওতায় সিডনিতে চালু হয়েছে ভার্চুয়াল ড্রাইভিং লাইসেন্স। পূর্ব সিডনির প্রায় ১ লাখ ৪০ হাজার বাসিন্দাকে এই ভার্চুয়াল ড্রাইভিং লাইসেন্স বিতরণ করা হচ্ছে।

প্রাথমিকভাবে ৩৫০টি ডিডিএল চালু করা হয়েছে। ব্যবহারকারীর স্মার্টফোনই এখন ড্রাইভিং লাইসেন্স। রাজ্যভিত্তিক সরকারি অ্যাপ 'সার্ভিস এনএসডব্লিউ’–তে এ লাইসেন্স জুড়ে দেওয়া হয়েছে। চালকের সকল তথ্যের সঙ্গে একটি কিউআর কোড থাকবে। যেটি স্ক্যান করে ট্রাফিক পুলিশ চালকের সকল তথ্য জানতে পারবে। পরীক্ষামূলকভাবে আগামী ১২ মাসের জন্য চালু হয়েছে ডিডিএল। রাজ্য সরকারের প্লাস্টিকের ড্রাইভিং লাইসেন্সের বদলে ভার্চুয়াল ড্রাইভিং লাইসেন্স চালুর ঘোষণা আসে গত বছর আগস্টে। ওই বছরের নভেম্বর থেকে ওরানা অঞ্চলীয় শহর ডাব্বোতে প্রাথমিকভাবে চালু করা হয়েছিল ডিডিএল। তবে গত বৃহস্পতিবার (৩০ নভেম্বর) থেকে রেন্ডউইক, বন্দাই, কুজি, ব্রোন্টি, ক্লোভেলি ও ওয়েবারলেসহ আরও কয়েকটি উপশহরের চালু করা হয়েছে ভার্চুয়াল ড্রাইভিং লাইসেন্স।

ডিজিটাল ড্রাইভিং লাইসেন্স চালুর কথা জানিয়ে এনএসডব্লিউ রাজ্যের অর্থ, সেবা ও সম্পদমন্ত্রী ভিক্টর ডোমিনেলো বলেন, স্মার্টফোন আমাদের নিত্যসঙ্গী ওয়ালেটের মতোই হয়ে গেছে। এই নিত্যসঙ্গী প্রযুক্তির আরেকটি ব্যবহার আমরা চালু করেছি। আর ডিজিটাল ড্রাইভিং লাইসেন্স প্লাস্টিক ড্রাইভিং লাইসেন্সের চেয়েও নিরাপদ। এটা হারাবে না, নষ্ট হবে না।

ডিডিএল ব্যবহার করতে একটি চার ডিজিটের পিন মনে রাখতে হবে ব্যবহারকারীকে। এ ছাড়া, অ্যাপটি নির্দিষ্ট সময় পর পর ড্রাইভিং লাইসেন্সের তথ্য হালনাগাদ করে রাখবে। ইন্টারনেট সংযোগ না থাকলেও ব্যবহার করা যাবে নিউ সাউথ ওয়েলসের ডিজিটাল ড্রাইভিং লাইসেন্স।