ভুয়া ট্যাক্স কল থেকে সাবধান

প্রতীকী ছবি। সংগৃহীত
প্রতীকী ছবি। সংগৃহীত

অস্ট্রেলিয়ার সিডনির প্যারামেটার বাসিন্দা প্রবাসী বাংলাদেশি নাদিম (ছদ্মনাম)। কয়েক দিন আগে তাঁর মুঠোফোনে দেশটির একটি সরকারি নম্বর থেকে ফোন আসে। অস্ট্রেলিয়ার কর বিভাগের কর্মকর্তার পরিচয় দিয়ে তাঁকে বলা হয়, ‘আপনি তিন হাজার ডলার অতিরিক্ত কর ফেরত নিয়েছেন। দ্রুত এ অর্থ ফেরত না দিলে আপনার নামে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হবে।’ সচেতন নাদিম সরাসরি অস্ট্রেলিয়ার কর বিভাগে ফোন দিয়ে বিষয়টি জানতে চাইলে তাঁকে বলা হয়, কর বিভাগ তাঁকে এমন কোনো ফোন কল করেনি, এমনকি তাঁর কাছ থেকে কোনো বাড়তি অর্থও পাওনা নেই কর বিভাগের। নাদিমের বুঝতে বাকি রইল না, সে কর বিভাগের ভুয়া পরিচয়ধারী প্রতারক চক্রের খপ্পরে পড়তে বসেছিল।

দৃশ্যপটটি গল্পের আকারে বলা হলেও, এ রকম ঘটনাটি কিন্তু অহরহই ঘটছে অস্ট্রেলিয়ায়। দেশটির সরকারের বারবার সতর্কবার্তা জারির পরও শুধু মাত্র গত নভেম্বরেই দেশটির করদাতাদের কাছ থেকে কর বিভাগের (অস্ট্রেলিয়ান ট্যাক্সেশন অফিস বা এটিও) ভুয়া পরিচয়ে শুধুমাত্র ফোন কলের মাধ্যমেই প্রায় ৮ লাখ ৩০ হাজার অস্ট্রেলীয় ডলার (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৫ কোটি টাকা) হাতিয়ে নিয়েছে একদল প্রতারক চক্র। আর দেশটির হিসাবরক্ষণ বিশেষজ্ঞরা বলছেন, প্রতারক চক্র দিন দিন আরও শক্তিশালী ও অদম্য হয়ে উঠছে। এ অবস্থায় করদাতাদের আরও সচেতন হতে হবে। অস্ট্রেলিয়ার কর বিভাগ বলছে, শুধু এই বছরের জুলাই মাসে প্রায় চার হাজারেরও বেশি ভুয়া ফোন কলের অভিযোগ পেয়েছে তাঁরা। আর গেল নভেম্বরে এই অভিযোগের সংখ্যা প্রায় ২৭ হাজার ছাড়িয়েছে।

সারা বছর কর পরিশোধের পর কোনো নাগরিক নির্দিষ্ট পরিমাণের বেশি কর পরিশোধ করলে বাড়তি অর্থ ফেরত দেয় অস্ট্রেলিয়ার কর বিভাগ। যাকে বলে ট্যাক্স রিটার্ন। অর্থবছর শেষে অস্ট্রেলিয়ার কর বিভাগের বরাবর আবেদন করলেই তা ফিরিয়ে দেয় কর্তৃপক্ষ। তবে এর উল্টো ঘটনাও রয়েছে। কেউ ট্যাক্স রিটার্নের নামে বেশি অর্থ নিয়ে নিলে কর কর্তৃপক্ষও তা হিসাব দেখিয়ে পরবর্তীতে ফিরিয়ে নেয়। আর একদল প্রতারক চক্র এই পদ্ধতির সুযোগটাই নিয়ে থাকে। কর বিভাগের কর্মকর্তার নাম করে প্রতারক দলের কেউ ফোন কলের মাধ্যমে কাউকে অবগত করেন যে, তিনি ট্যাক্স রিটার্নের মাধ্যমে বেশি অর্থ নিয়েছেন। সেই অর্থ শিগগিরই ফেরত না দিলে আদালতে মামলা দায়ের করা হবে। কীভাবে অর্থ ফেরত দিতে হবে সে বিষয়েও জানায় প্রতারক দল। এভাবেই অস্ট্রেলিয়ায় ভুয়া কলের মাধ্যমে প্রতিবছরই লাখ লাখ ডলার হাতিয়ে নিচ্ছে প্রতারক দল। ভুক্তভোগীদের মধ্যে অভিবাসীদের সংখ্যায় বেশি। পাশাপাশি অর্থ ফিরিয়ে দেওয়ার নাম করে ভুয়া বার্তাও পাঠানো হয়। এমন বার্তায় কর প্রদানকারীকে জানানো হয়, আপনি এ পরিমাণ করের অর্থ ফেরত পেয়েছেন, অর্থ পেতে আপনার ব্যাংক তথ্য দিন।

প্রতারক চক্র বেশির ভাগ সময়েই ধরা ছোঁয়ার বাইরে রয়ে যায়। কেননা, কর বিভাগ জানিয়েছ বেশির ভাগ প্রতারক দলগুলোই অস্ট্রেলিয়ার বাইরে অবস্থান করে। তাই প্রতারণা থেকে নিজেকে রক্ষা করতে সচেতনতাই সবচেয়ে বড় হাতিয়ার। অস্ট্রেলিয়ার কর বিভাগ গণমাধ্যম ও তাদের ওয়েবসাইটে জানিয়েছে, তারা কখনোই এ ধরনের বার্তা প্রেরণ করে না। অর্থ ফেরত পাওয়ার কথা জানিয়ে এটিও কখনোই বার্তা প্রেরণ করে না। এমনকি তাদের কোনো ধরনের বার্তাতেই ব্যক্তিগত তথ্য চাওয়া হয় না। বার্তার মাধ্যমে কোনো লিংকও পাঠানো হয় না বলে নিশ্চিত করেছে দেশটির কর বিভাগ। কর প্রদানকারীকে প্রতারণার থেকে বাঁচতে বারংবার সচেতন করে চলেছে কর বিভাগ।