লন্ডনে আন্তর্জাতিক কবিতা উৎসব

পার্সিয়ান কবি জিবা কারবাসি
পার্সিয়ান কবি জিবা কারবাসি

আগামী ২৬ ও ২৭ জানুয়ারি লন্ডনে অনুষ্ঠিত হতে যাচ্ছে দুই দিনব্যাপী আন্তর্জাতিক কবিতা উৎসব। গ্রন্থীর আয়োজনে এ উৎসব অনুষ্ঠিত হবে পূর্ব লন্ডনের বেথনালগ্রিনে ইস্পাশিও গ্যালারিতে। উৎসবের প্রথম দিনের আসর বসবে সন্ধ্যা সাড়ে সাতটায়।

এ উপলক্ষে আগামী ২৫ জানুয়ারি উৎসবের আনুষঙ্গিক প্রস্তুতি ও মতবিনিময়সহ নেটওয়ার্কিং সেশন অনুষ্ঠিত হবে কবি নজরুল সেন্টারে সন্ধ্যা সাতটায়। নব্বই দশকের প্রতিনিধিত্বশীল ছোট কাগজ গ্রন্থীর আয়োজনে এবং রাধারমণ সোসাইটি, আর্টস ফর ডেমোক্রেসি ও এক্সাইলড আর্টসের সহযোগিতায় অনুষ্ঠেয় এই উৎসবে কবিতা পাঠ করবেন ব্রিটেনে বসবাসরত আফ্রিকান, আমেরিকান, ইউরোপিয়ান, লাতিন আমেরিকান, সাউথ এশিয়ান ও পার্সিয়ান স্বনামধন্য কবিরা। দুই দিনব্যাপী এই আয়োজনে যোগ দেওয়া কবিদের কবিতা নিয়ে গ্রন্থী একটি বিশেষ সংখ্যাও প্রকাশ করতে যাচ্ছে।

গ্রন্থী সম্পাদক কবি শামীম শাহান জানান, উৎসবের প্রথম দিনে কবিতা পাঠ করবেন চিলির প্রখ্যাত কবি কার্লোস রেয়েস মাঞ্জো, গুজরাটি বংশোদ্ভূত লাংকাশায়ারের কবি সুফিয়া আমিন, আফ্রিকান বংশোদ্ভূত কবি জাহ-মির আর্লি, বাঙালি কবি তানভীর রাতুল, ফারাহ নাজ, ইংরেজি ভাষার কবি ডেভিড লি মরগ্যান, রোজ ড্রিউ, নিক সায়ার, অ্যাজরা মাইলস ও পিটার বিয়ার্ডার। রবীন্দ্রনাথের গান পরিবেশন করবেন বিলাতের অন্যতম প্রধান রবীন্দ্রশিল্পী ড. ইমতিয়াজ আহমেদ। অনুষ্ঠানে বাংলা ভাষার অন্যতম প্রধান কবি জীবনানন্দ দাশ থেকে পাঠ করবেন অজন্তা দেব রায় ও মাইকেল্ মধুসূদন দত্ত থেকে পাঠ করবেন তানজিনা নুর-ই–সিদ্দীক। ফরাসিতে আর্তুর র‍্যাবো থেকে পাঠ করবেন প্যাট্রিক ব্লুম।

উৎসবের সমাপনী দিনে কবিতা পাঠ করবেন প্রথিতযশা পার্সিয়ান কবি জিবা কারবাসি, আর্জেন্টাইন কবি গ্যাব্রিয়েল সাম্বেসিটি, বিশিষ্ট পাগান কবি মাথ জোনস, উর্দু ভাষার কবি আয়ুব আউলিয়া ও জুনুমজ নাকভি এবং ওয়েলসের কবি লরেন্স মাথিয়াস। বাংলা কবিতা পাঠ করবেন কবি রেজোয়ান মারুফ, কবি শামীম শাহান ও কবি টি এম আহমেদ কায়সার। ইতালিতে দান্তে থেকে পাঠ করবেন জুলিয়া মাতিলদে ভিটেইলো এবং প্রখ্যাত লাতিন আমেরিকান কবি কার্লোস ড্রামন্ড ডি আন্দ্রদের পর্তুগিজ ভাষার কবিতা পাঠ করবেন ব্রাজিলিয়ান কবি ও মাল্টিমিডিয়া আর্টিস্ট মার্সিয়া মার। মাইকেল মধুসূদন দত্তের কবিতা পাঠ করবেন ঊর্মি মাজহার ও নজরুলের বাতায়ন পাশে গোবাক তরুর সারি পাঠ করবেন সোমা দাশ।

দুই দিনের অনুষ্ঠান সঞ্চালনায় থাকছেন টি এম আহমেদ কায়সার। তিনি জানান, বাংলা কবিতাকে আন্তর্জাতিক পরিমণ্ডলে উপস্থাপন করতে এই উৎসব নিঃসন্দেহে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এবারে গ্রন্থীর আয়োজনে যোগ দিচ্ছেন ব্রিটেনের বেশ কিছু গুরুত্বপূর্ণ কবি। সামনের বছর থেকে ভারত, বাংলাদেশ ও বিশ্বের অন্য দেশ থেকেও সমকালীন শক্তিশালী কবিদেরও আমন্ত্রণ জানানো হবে।