বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী ডামেন শিপইয়ার্ড

বৈঠক শেষে রেনে বারকভেন্সকে বই উপহার দেন শেখ মুহম্মদ বেলাল
বৈঠক শেষে রেনে বারকভেন্সকে বই উপহার দেন শেখ মুহম্মদ বেলাল

নেদারল্যান্ডসের জাহাজ নির্মাণ প্রতিষ্ঠান ডামেন শিপইয়ার্ড বাংলাদেশে আরও বৃহৎ আকারে বিনিয়োগের ইচ্ছা প্রকাশ করেছে। প্রতিষ্ঠানটির মুখ্য নির্বাহী কর্মকর্তা (সিইও) রেনে বারকভেন্স দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলালের সঙ্গে বৈঠককালে তাদের এই আগ্রহের কথা ব্যক্ত করেন। গত মঙ্গলবার (২৯ জানুয়ারি) এই বৈঠক অনুষ্ঠিত হয়। ওই দিন রাষ্ট্রদূত বেলাল দূতাবাসের কর্মকর্তাসহ দেশটির গোরিনচেমে ডামেন শিপইয়ার্ড পরিদর্শন ও সমুদ্রগামী বিভিন্ন জাহাজের নমুনা দেখেন।

ডামেন শিপইয়ার্ড জাহাজ নির্মাণ শিল্পে খুব পরিচিত একটি নাম। সত্তরের দশক থেকে তারা বাংলাদেশের শিপিং সেক্টরে কাজ করে আসছে। অনেক বছর ধরেই তারা বাংলাদেশে ড্রেজার সরবরাহ করে আসছে। বিআইডব্লিউটিএ, পানিসম্পদ মন্ত্রণালয়, খুলনা শিপইয়ার্ড, চট্টগ্রাম ড্রাই ডক লিমিটেড, বাংলাদেশ নৌবাহিনী ও বাংলাদেশ কোস্টগার্ডের সঙ্গে এই কোম্পানির সহযোগিতার সম্পর্ক বিদ্যমান।

বৈঠক শেষে রেনে বারকভেন্সকে বই উপহার দেন শেখ মুহম্মদ বেলাল
বৈঠক শেষে রেনে বারকভেন্সকে বই উপহার দেন শেখ মুহম্মদ বেলাল

বৈঠককালে শেখ মুহম্মদ বেলাল ডামেনের সিইও রেনে বারকভেন্সকে বাংলাদেশ ডেলটা প্ল্যান ২১০০ সম্পর্কে অবহিত এবং এর বাস্তবায়নে বাংলাদেশ সরকার ধাপে ধাপে যে কার্যক্রম গ্রহণ করছে তা তুলে ধরেন। রাষ্ট্রদূত রেনে বারকভেন্সকে এই ঐতিহাসিক প্ল্যান বাস্তবায়ন কার্যক্রমে সংযুক্ত হওয়ার আহ্বান এবং বাংলাদেশে ডামেনের ব্যবসায়িক কার্যক্রম আরও বৃদ্ধির কৌশল প্রণয়নের অনুরোধ জানান। রেনে বারকভেন্স বলেন, বাংলাদেশে আরও বিনিয়োগের সম্ভাবনা দেখতে তিনি আগামী এপ্রিলে বাংলাদেশ সফর করবেন। রাষ্ট্রদূত বেলাল তার সফর সফল করার জন্য সার্বিক সহায়তার আশ্বাস প্রদান করেন।

রাষ্ট্রদূত বেলাল বাংলাদেশে চলমান ও ভবিষ্যতে শুরু হতে যাওয়া বড় বড় প্রকল্প সম্পর্কেও আলোকপাত করে ডামেনকে এ সব উন্নয়নে শরিক হওয়ার আহ্বান জানান। এ ছাড়া জাহাজ নির্মাণশিল্পের মানবসম্পদ উন্নয়নে রাষ্ট্রদূত বেলাল গুরুত্ব আরোপ ও এ ক্ষেত্রে ডামেনের সহযোগিতা কামনা করেন।

ডামেন ৯১ বছর ধরে চলমান একটি পারিবারিক ব্যবসাপ্রতিষ্ঠান। তাদের বার্ষিক টার্নওভার দুই বিলিয়ন ইউরো। বিভিন্ন দেশে তাদের সরব উপস্থিতি এবং সে সব দেশে তাদের ৫২টি কোম্পানি রয়েছে। এর মধ্যে নেদারল্যান্ডসে রয়েছে ২৪টি ও অন্য দেশে ২৮টি। এসব কোম্পানির মাধ্যমে ১২ হাজার লোকের কর্মসংস্থান হয়েছে। সকল ধরনের জাহাজ যেমন ট্যাগ বোট, সমুদ্রগামী জাহাজ, দ্রুতগতির ক্রাফট, ফেরি, পন্টুন, বার্জ, ড্রেজিং, সামরিক নৌযান ও ইয়ট ইত্যাদি নির্মাণে ডামেনের দক্ষতা রয়েছে।

ডামেন শিপইয়ার্ডের কার্যালয়ের সামনে দূতাবাসের কর্মকর্তাসহ শেখ মুহম্মদ বেলাল
ডামেন শিপইয়ার্ডের কার্যালয়ের সামনে দূতাবাসের কর্মকর্তাসহ শেখ মুহম্মদ বেলাল

বাংলাদেশের শিপিং সেক্টরে ডামেনের বিনিয়োগ নতুন সম্ভাবনার সৃষ্টি ও অর্থনৈতিক অগ্রগতিতে যথেষ্ট ভূমিকা রাখবে। বিনিয়োগের ক্ষেত্রে ডামেন দীর্ঘমেয়াদি সম্পর্ক ও বোঝাপড়ার ওপর গুরুত্ব আরোপ করে। বিজ্ঞপ্তি