উইম্বলডনে সরস্বতী পূজা ১০ ফেব্রুয়ারি

চন্দ্রা চক্রবর্তী। ছবি: পাবলো খালেদ
চন্দ্রা চক্রবর্তী। ছবি: পাবলো খালেদ

ব্রিটেনের অন্যতম শীর্ষ শাস্ত্রীয় সংগীত সংস্থা সৌধের ব্যবস্থাপনায় আগামী ১০ ফেব্রুয়ারি রোববার উইম্বলডনে তৃতীয়বারের মতো হতে যাচ্ছে সরস্বতী পূজা। দ্য সেলিব্রেশন অব স্পিরিচুয়াল জয় অ্যান্ড হ্যাপিনেস নামের এ পূজা বিকেল ৫টায় অনুষ্ঠিত হবে। ভারত উপমহাদেশের বাইরে হিন্দুস্তানি মার্গ সংগীতের অন্যতম শিল্পী চন্দ্রা চক্রবর্তীর সার্বিক তত্ত্বাবধানে ও সকল ধর্ম, বর্ণ ও সংস্কৃতির অংশগ্রহণে অনুষ্ঠিত এই পূজা উইম্বলডনের অন্যতম আনন্দ-উৎসব হিসেবে পরিগণিত হচ্ছে। উইম্বলডন টাইমস ও সাউথ লন্ডন প্রেস ইতিমধ্যেই পুজোর খুঁটিনাটি নিয়ে ফলাও করে সংবাদ ছেপেছে। বিবিসি রেডিওতেও পুজো নিয়ে বিশেষ আলাপচারিতা সম্প্রচারিত হবে।

বিকেল পাঁচটা থেকেই শুরু হবে পুজোর রিচুয়াল ও পুষ্পাঞ্জলি। ছয়টা থেকে থাকছে চন্দ্রা চক্রবর্তীর তিন জ্যেষ্ঠ সংগীত শিষ্যা অনুজা প্রধান, শতরূপা ঘোষ ও ড. প্রিয়া ভগবতের পরিবেশনায় সংক্ষিপ্ত খেয়াল গান, বিশিষ্ট রবীন্দ্রসংগীতশিল্পী ড. ইমতিয়াজ আহমেদ ও তার পরিচালিত দল আনন্দধারার পরিবেশনায় উপসনামূলক রবীন্দ্র সংগীত। দেবী সরস্বতীকে নিবেদন করে ভরতনাট্যম নৃত্য পরিবেশন করবেন শর্মিষ্ঠা পণ্ডিত। এ ছাড়া থাকছে বিশিষ্ট আর্জেন্টাইন কবি ও অক্সফোর্ড রাইটার্স হাউসের পরিচালক গাবি সাম্বুসেটি, উর্দু কবি জেনুমজ নাকভি ও আয়ুব আউলিয়া প্রমুখ কবিদের কবিতা পাঠ।

সৌধের পরিচালক টি এম আহমেদ কায়সার বলেন, মূলত ধর্মীয় উৎসব হলেও আমাদের কাছে এটি ভারতীয় মার্গীয় উপাসনা সংগীত প্রচারের অন্যতম সুযোগ। এই অপূর্ব সেলিব্রেশনকে ঘিরে নানা সংস্কৃতির মানুষের স্বতঃস্ফূর্ত উপস্থিতি এক চমৎকার অভিজ্ঞতা। শাস্ত্রীয় সংগীতের নতুন দর্শক তৈরির যে পরিকল্পিত প্রচারাভিযান আমরা শুরু করেছিলাম, এমনকি এই সব ধর্মীয় উৎসবও এতে অত্যন্ত সহায়ক ভূমিকা রেখেছে।