নারীর ক্ষমতায়ন বাংলাদেশের উন্নয়নে ভূমিকা রাখছে

সেমিনারে বক্তব্য দিচ্ছেন শেখ মুহম্মদ বেলাল
সেমিনারে বক্তব্য দিচ্ছেন শেখ মুহম্মদ বেলাল

বাংলাদেশের উন্নয়ন যাত্রায় নারীরা অসামান্য অবদান রাখছেন। সামাজিক পরিবর্তনের মাধ্যমে বাংলাদেশের অর্থনৈতিক প্রক্রিয়ার রূপান্তরে নারীর ক্ষমতায়ন বিশেষ ভূমিকা পালন করছে। গত মঙ্গলবার (৫ ফেব্রুয়ারি) নেদারল্যান্ডসের দ্য হেগে আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) অনুষ্ঠিত এক উচ্চপর্যায়ের সেমিনারের অন্যতম প্যানেল বক্তা হিসেবে দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলাল এ কথা বলেন।

কানাডা ও সুইজারল্যান্ডের দূতাবাসের সহযোগিতায় আন্তর্জাতিক অপরাধ আদালত কর্তৃক International Gender Champions Den Haag Hub-এর উদ্বোধনকালে এ সেমিনারের আয়োজন করা হয়। ‘জেন্ডার চ্যাম্পিয়ন’ হলো এমন একটি উদ্যোগ, যেখানে নারীর ক্ষমতায়নের লক্ষ্যে ব্যক্তি কর্তৃক সুনির্দিষ্ট প্রতিশ্রুতি প্রদান এবং কর্মক্ষেত্রের সব স্তরে লৈঙ্গিক সমতা বিষয়টিকে প্রাধান্য দেওয়া হয়।

মূল আলোকেরা
মূল আলোকেরা

নারীর ক্ষমতায়নকে বাংলাদেশের জন্য একটি বড় ধরনের সামাজিক পরিবর্তন হিসেবে অভিহিত করে রাষ্ট্রদূত বেলাল এই পরিবর্তনের প্রেক্ষাপট তুলে ধরেন। বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রার প্রেক্ষাপট বর্ণনা করে তিনি জানান, কিছু অভিনব উদ্যোগ বিশেষ করে ক্ষুদ্রঋণ ও তৈরি পোশাকশিল্পে নারীদের নিয়োগ ও এর মাধ্যমে নারীরা তাঁদের সীমাবদ্ধ গণ্ডি অতিক্রম করে উৎপাদনমুখী কর্মকাণ্ডে নিজেদের সম্পৃক্ত করেছেন। সরকারের নীতিসহায়তার কারণে বাংলাদেশের লাখো নারী তাঁদের শত বাধা-বিপত্তি অতিক্রম করেছেন। ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের Global Gender Gap Report 2018-এর প্রেক্ষাপট তুলে ধরে কীভাবে বাংলাদেশ নারীর ক্ষমতায়নে যুক্তরাষ্ট্র, ইতালি, অস্ট্রিয়া, ক্রোয়েশিয়া, চেক রিপাবলিক, সিঙ্গাপুরসহ বিভিন্ন দেশের মতো উন্নত দেশকে অতিক্রম করে ৪৮তম স্থান অর্জন করেছে, সে সম্পর্কে তিনি উপস্থিত সবাইকে অবহিত করেন। তিনি আরও জানান, এই রিপোর্টে নারীর রাজনৈতিক ক্ষমতায়নের ক্ষেত্রেও বাংলাদেশের অবস্থান বিশ্বে পঞ্চম এবং এ ক্ষেত্রেও শুধু আইসল্যান্ড, নিকারাগুয়া, নরওয়ে ও রুয়ান্ডা বাংলাদেশের ওপরে অবস্থান করছে।

বাংলাদেশের তৈরি পোশাকশিল্পে কর্মজীবী নারীদের অবদান সম্পর্কিত বর্ণনায় রাষ্ট্রদূত উপস্থিত সবাইকে জানান, বিগত ৯ বছরে বাংলাদেশের পোশাকশ্রমিকদের মজুরি প্রায় ২৬২ শতাংশ বৃদ্ধি করা হলেও এই সময়ে মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে তৈরি পোশাকের দাম প্রায় ৬ দশমিক ৫৩ আর ইউরোপের বাজারে প্রায় ৭ শতাংশ হ্রাস পেয়েছে। তিনি তৈরি পোশাকশিল্পের ব্র্যান্ড কোম্পানি ও সব ভোক্তাকে বিষয়টি বিবেচনায় নিয়ে পণ্যের ওপর একটি ‘অপশনাল বারকোড’ সংযুক্ত করার প্রস্তাব উপস্থাপন করেন, যা তৈরি পোশাকশিল্পের কর্মীদের প্রতি তাদের একধরনের স্বেচ্ছামূলক সহায়তা হিসেবে স্বীকৃতি পেতে পারে। তিনি ইউরোপিয়ান ইউনিয়ন ও ব্র্যান্ড কোম্পানিগুলোকে এই পদক্ষেপকে একটি topping up প্রক্রিয়া হিসেবে বিবেচনার অনুরোধ করেন।

অতিথিদের একাংশ
অতিথিদের একাংশ

সেমিনারে সূচনা বক্তব্য দেন আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রেসিডেন্ট বিচারপতি চিলি ইবোয়ি ওসুজি। মূল আলোচক হিসেবে ছিলেন আইসিসির প্রসিকিউটর ফাতো বেনসৌডা, Women@The Table-এর নির্বাহী পরিচালক ক্যাটলিন ক্রাফট এবং কনফেডারেশন অব নেদারল্যান্ডস ইন্ডাস্ট্রি অ্যান্ড এমপ্লয়ারসের (VNO-NCW) চেয়ারম্যান ও আইজিসির সহপ্রতিষ্ঠাতা হ্যান্স ডি বোর। সঞ্চালনার দায়িত্বে ছিলেন নেদারল্যান্ডসে নিযুক্ত সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত হেইনজ ওয়াকার নেদেরক্রুন। সমাপনী বক্তব্য দেন আইসিসির রেজিস্ট্রারার পিটার লুইস। স্বাগত বক্তব্য দেন নেদারল্যান্ডসে নিযুক্ত কানাডার রাষ্ট্রদূত সাবিনে নোলকে।

শুধু আমন্ত্রিত ব্যক্তিদের নিয়ে অনুষ্ঠিত এই সেমিনারে নেদারল্যান্ডসে নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি এবং বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার প্রধানেরা যোগ দেন। বিজ্ঞপ্তি