নেদারল্যান্ডসে পিঠা উৎসব

পিঠা উৎসব
পিঠা উৎসব

বিদেশি কূটনীতিক, আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রসিকিউটর, সাংবাদিক ও প্রবাসী বাংলাদেশিদের অংশগ্রহণে নেদারল্যান্ডসের দ্য হেগে অনুষ্ঠিত হয়েছে পিঠা উৎসব। গতকাল শনিবার (৯ ফেব্রুয়ারি) বাংলাদেশ দূতাবাস এ পিঠা উৎসবের আয়োজন করে। উৎসবে প্রায় ২০ ধরনের দেশি পিঠা প্রদর্শন ও পিঠা তৈরির কৌশল সম্পর্কে অবহিত করা হয়। দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতের সহধর্মিণী ড. দিলরুবা নাসরিনের উদ্যোগে এবং দূতাবাসের কর্মকর্তা-কর্মচারী, দূতাবাস পরিবারের সদস্য ও প্রবাসী তিনজন বাংলাদেশি সদস্যের সহায়তায় রাষ্ট্রদূতের বাসভবন বাংলাদেশ হাউসে এই পিঠা উৎসবের আয়োজন করা হয়।

পিঠা উৎসব
পিঠা উৎসব

বাংলাদেশের শিল্প-সংস্কৃতি বিদেশের মাটিতে তুলে ধরতে দূতাবাস এই উৎসবের আয়োজন করে। অনুষ্ঠানে পিঠা ও পিঠা উৎসব সম্পর্কে বিদেশি কূটনীতিকদের দিলরুবা নাসরিন বাংলাদেশের নবান্ন, শীতকাল, পিঠার প্রচলন, তৈরির কৌশল ও কীভাবে পিঠা বাঙালির সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ হিসেবে বিবেচিত হয়ে আসছে, সে সম্পর্কে ধারণা প্রদান করেন। গ্রাম-বাংলার পিঠা-পার্বণ, অতিথিদের পিঠা দিয়ে আপ্যায়নের চিরায়ত রীতি এবং শহর অঞ্চলে পিঠা ও পৌষ মেলার আয়োজনের বিষয়েও উপস্থিত অতিথিদের অবহিত করা হয়।

উৎসবে আগত অতিথিরা
উৎসবে আগত অতিথিরা

উৎসবে ২৫ জন বিদেশি কূটনীতিক, স্থানীয় সাংবাদিক ও শতাধিক প্রবাসী বাংলাদেশি উপস্থিত ছিলেন। নানা রকম পিঠার স্বাদ উপভোগ করার পাশাপাশি অতিথিরা বাংলাদেশের বর্ণিল ও বহুমাত্রিক সংস্কৃতি ও ঐতিহ্যের উচ্ছ্বসিত প্রশংসা করেন। অনুষ্ঠানে ঋতুরাজ বসন্তের আগমন উপলক্ষে দূতাবাস পরিবারের সদস্য, প্রবাসী বাংলাদেশি ও ব্যান্ডদল ত্রিমাত্রিকের পরিবেশনায় সংগীত-সন্ধ্যার আয়োজন করা হয়। বিজ্ঞপ্তি

উৎসবে আগত অতিথিরা
উৎসবে আগত অতিথিরা