মাদ্রিদে শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা

প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের একাংশ
প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের একাংশ

আন্তর্জাতিক মাতৃভাষা ও মহান শহীদ দিবস উপলক্ষে স্পেনের মাদ্রিদে বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেনের উদ্যোগে শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। গত শনিবার (১৬ ফেব্রুয়ারি) সংগঠনের কার্যালয়ে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

প্রতিযোগিতায় কাজী সোহেলী শারমিন ও শামীমা আক্তারের তত্ত্বাবধানে তিনটি বিভাগে প্রায় ৮০ জন বাংলাদেশি বংশোদ্ভূত শিশু-কিশোর অংশগ্রহণ করে। অংশগ্রহণকারী শিশু-কিশোররা রং-তুলি আর পেনসিলে বায়ান্নর ভাষা আন্দোলনের পটভূমি তুলে ধরে। চার থেকে ছয় বছরের শিশুদের বিভাগ থেকে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পুরস্কার পায় যথাক্রমে মৃদুলা, ইলমা ও সীমা। সাত থেকে নয় বছরের শিশুদের বিভাগ থেকে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় হয় যথাক্রমে আলফি, মাশরুর ও নীরব। দশ থেকে বারো বছরের শিশু-কিশোরদের বিভাগ থেকে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পুরস্কার পায় যথাক্রমে ইউসরা, মাহির ও আদিবা। এ ছাড়া ভাষাশহীদদের ছবি এঁকে বিশেষ পুরস্কারের জন্য মনোনীত হয় তারেক।

পুরস্কার বিতরণী
পুরস্কার বিতরণী



প্রতিযোগিতা শেষে বিজয়ীসহ অংশগ্রহণকারী সব শিশু–কিশোরের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। পুরস্কার বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি কাজী এনায়েতুল করিম। পরিচালনা করেন সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক মোরশেদ আলম। বক্তব্য দেন সিনিয়র সহসভাপতি আল আমিন মিয়া। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বৃহত্তর চট্টগ্রাম সমিতি ইন স্পেনের প্রধান উপদেষ্টা আবুল কালাম আজাদ, বৃহত্তর ঢাকা অ্যাসোসিয়েশন ইন স্পেনের সভাপতি সোহেল ভূঁইয়া, গ্রেটার সিলেট অ্যাসোসিয়েশন ইন স্পেনের সভাপতি লুৎফুর রহমান, বাংলা স্কুল পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক এ কে এম জহিরুল ইসলাম, স্পেন-বাংলা প্রেসক্লাবের সভাপতি সাহাদুল সুহেদ, কমিউনিটি নেতা আবুল কাসেম ও বরিশাল বিভাগীয় কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক মাসনুন জুয়েল।