একুশ আমাদের ঐক্যের চেতনা

ভাষাশহীদদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন
ভাষাশহীদদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন

মহান একুশ বাঙালি জাতির সব আন্দোলন-সংগ্রামের সূতিকাগার ও ইতিহাসের প্রেরণা। একুশ আমাদের ঐক্যের চেতনা। মাদ্রিদে মহান শহীদ ও মাতৃভাষা দিবসের আলোচনায় সভাপতির বক্তব্যে দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার এ কথা বলেন। তিনি আরও বলেন, ‘আমাদের মাঝে নানা মত ও পছন্দের অমিল থাকতে পারে। কিন্তু দেশের স্বার্থে সকল মতবিরোধ ভুলে একই মঞ্চে থাকার নামই হলো দেশপ্রেম। এ জন্য প্রয়োজন সহনশীল ও পরমতসহিষ্ণু মনোভাব। তাহলে দেশ এগিয়ে যাবে তার অভীষ্ট লক্ষ্যে।’

স্পেনের রাজধানী মাদ্রিদে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে পালিত হয়েছে মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। এ উপলক্ষে বাংলাদেশ দূতাবাসে এক আলোচনা সভা আয়োজন করা হয়। সভায় সভাপতিত্ব করেন হাসান মাহমুদ খন্দকার। অনুষ্ঠানে ভাষাশহীদদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন ও কালজয়ী সংগীত ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারী, আমি কি ভুলিতে পারি’ পরিবেশিত হয়। পরে অমর একুশ নিয়ে একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

আলোচনা অনুষ্ঠান
আলোচনা অনুষ্ঠান

এ ছাড়া দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর প্রদত্ত বাণী পাঠ করে শোনান দূতাবাসের কমার্শিয়াল কাউন্সেলর মোহাম্মদ নাভিদ শফিউল্লাহ, প্রথম সচিব মো. শরিফুল ইসলাম ও দ্বিতীয় সচিব তাহসিনা আফরিন শারমিন। পবিত্র কোরআন থেকে তিলাওয়াত করেন দূতাবাসের অফিস সহকারী সাইফুল ইসলাম।