মস্কোয় বাংলাদেশি প্রাক্তন শিক্ষার্থীদের মিলনমেলা

অনুষ্ঠানে কেক কেটে গণমৈত্রী বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকী উদ্‌যাপন করা হয়
অনুষ্ঠানে কেক কেটে গণমৈত্রী বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকী উদ্‌যাপন করা হয়

রাশিয়ার উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর সাবেক ও দেশটিতে অবস্থানরত বাংলাদেশি শিক্ষার্থীদের সংগঠন রাশিয়ান অ্যালামনাই অ্যাসোসিয়েশন বাংলাদেশের উদ্যোগে মস্কোয় অনুষ্ঠিত হয়েছে এক মিলনমেলা। মস্কোতে অবস্থানরত অ্যাসোসিয়েশনের সদস্যদের পরিবারের অংশগ্রহণে জাঁকজমক এই মিলনমেলা পাঁচতারকা একটি হোটেলে আয়োজন করা হয়। মিলনমেলায় উদ্‌যাপন করা হয় রুশ গণমৈত্রী বিশ্ববিদ্যালয়ের ৫৯তম প্রতিষ্ঠাবার্ষিকী।

অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ও গণমৈত্রী বিশ্ববিদ্যালয়ের অ্যাসোসিয়েশন অব গ্র্যাজুয়েটের কাউন্সিল চেয়ারম্যান আলমগীর জলিলের সার্বিক সহায়তায় এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন অ্যাসোসিয়েশনের সভাপতি শহিদুল হক শানু, রাশিয়ার বনানজা গ্রুপের প্রেসিডেন্ট এবং এনআরবি কমার্শিয়াল ব্যাংকের পরিচালক ও অডিট কমিটির চেয়ারম্যান রফিকুল ইসলাম মিয়া আরজু, রাশিয়ার ন্যাশনাল গ্রুপের প্রেসিডেন্ট বাংলাদেশি ব্যবসায়ী মিয়া সাত্তার, আঞ্চলিক প্রোগ্রাম সভাপতি ও বিকসের গবেষণাবিষয়ক জাতীয় কমিটির ভারপ্রাপ্ত পরিচালক তালোরায়া গিওর্গি দাভিদোভিচ, পররাষ্ট্র মন্ত্রণালয়ের আবখাজিয়া ও দক্ষিণ ওসেটিয়া বিভাগের পরিচালক স্তারকোভ আন্দেই আলেকসান্দোভিচ ও গণমৈত্রী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীবিষয়ক শাখার প্রধান এরমাকোভ আলেকসান্দার ভিটালিভিচ প্রমুখ।

তাঁরা ভবিষ্যতে বিশ্ববিদ্যালয়ের আরও সফলতা ও উন্নতি কামনা এবং বাংলাদেশ-রাশিয়া দ্বিপক্ষীয় সম্পর্ক বৃদ্ধিতে অ্যাসোসিয়েশনের গুরুত্ব তুলে ধরেন।

বক্তব্য দিচ্ছেন রাষ্ট্রদূত সাইফুল হক
বক্তব্য দিচ্ছেন রাষ্ট্রদূত সাইফুল হক

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সাইফুল হক। তিনি বলেন, বাংলাদেশে ও রাশিয়ার মধ্যকার বিভিন্ন খাতে বিদ্যমান সম্পর্ক আরও জোরদার করতে রাশিয়া থেকে উচ্চশিক্ষা গ্রহণ করা ব্যক্তিদের এগিয়ে আসতে হবে। তিনি অ্যাসোসিয়েশন সফলতা কামনা করেন এবং গণমৈত্রী বিশ্ববিদ্যালয়ের অ্যাসোসিয়েশন অব গ্র্যাজুয়েটের কাউন্সিল চেয়ারম্যান নির্বাচিত হওয়ায় আলমগীর জলিলকে ফুলেল শুভেচ্ছা জানান।

আলমগীর জলিল বলেন, দুই বন্ধুসুলভ দেশ রাশিয়া ও বাংলাদেশের মধ্যেকার শিক্ষা কার্যক্রমের সেতুবন্ধকে আরও মজবুত করতে কাজ করবে রাশিয়ান অ্যালামনাই অ্যাসোসিয়েশন বাংলাদেশ। অচিরেই সংগঠনের উদ্যোগে বিভিন্ন কর্মসূচি পালন করা হবে।

বক্তব্য শেষে নৃত্য পরিবেশনা করেন স্থানীয় শাপলা নৃত্যদলের শিল্পীরা। অনুষ্ঠান শেষে দৃষ্টিনন্দন কেক কেটে গণমৈত্রী বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকী উদ্‌যাপন করা হয়। অনুষ্ঠানে সংগঠনের উল্লেখযোগ্যসংখ্যক সদস্য ও অতিথিরা সপরিবার উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি