সাংস্কৃতিক পরিবেশনায় বৈচিত্র্যময় আবহ

অনুষ্ঠানে মূল বক্তব্য উপস্থাপন করেন অধ্যাপক ড. মেরি রোজগার্ড
অনুষ্ঠানে মূল বক্তব্য উপস্থাপন করেন অধ্যাপক ড. মেরি রোজগার্ড

ডেনমার্কের রাজধানী কোপেনহেগেনে বাংলাদেশ দূতাবাসের আয়োজনে বৈচিত্র্যময় সাংস্কৃতিক আবহে পালিত হয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। অনুষ্ঠানে ১২টি ভিন্ন ভাষায় ধারণকৃত ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’ গানটির ভিডিও প্রদর্শনের মধ্য দিয়ে দিবসের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করা হয়। পরে দ্বিতীয় ভাগে অতিথিরা বাংলাদেশ, ভারত, নেপাল, ডেনমার্ক ও সুইডেনের শিল্পীদের অংশগ্রহণে বৈচিত্র্যময় এক সাংস্কৃতিক পরিবেশনা উপভোগ করেন।

অতিথিদের একাংশ
অতিথিদের একাংশ

কোপেনহেগেনের এশিয়া হাউস মিলনায়তনে ২১ ফেব্রুয়ারি বৃহস্পতিবার এ অনুষ্ঠান আয়োজন করা হয়। এতে উল্লেখযোগ্যসংখ্যক বিদেশি রাষ্ট্রদূত ও কূটনৈতিক কোরের সদস্য, স্থানীয় শিক্ষাবিদ, সুশীল সমাজ ও গণমাধ্যমের প্রতিনিধি এবং দেশটিতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা অংশ নেন।

অনুষ্ঠানে সূচনা বক্তব্য দেন সাবেক ডেনিশ রাষ্ট্রদূত ও এশিয়া হাউসের নির্বাহী পরিচালক সুসান হেকারআপ। তিনি তাঁর বক্তব্যে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের অন্তর্নিহিত বার্তাগুলো সবার সামনে তুলে ধরার জন্য দূতাবাসের উদ্যোগের প্রশংসা করেন। মূল বক্তব্য উপস্থাপন করেন কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মেরি রোজগার্ড। তিনি বিশ্বব্যাপী আদিবাসী ভাষাগুলো সংরক্ষণ ও বিকাশের জন্য একুশের চেতনা ধরে রাখার ওপর গুরুত্বারোপ করেন।

বক্তব্য দিচ্ছেন মোহাম্মদ আবদুল মুহিত
বক্তব্য দিচ্ছেন মোহাম্মদ আবদুল মুহিত

দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ আবদুল মুহিত তাঁর বক্তব্যে ভাষা আন্দোলনে আত্মত্যাগকারী সব শহীদ ও কারাগার থেকে ভাষা আন্দোলনের নেতৃত্ব দেওয়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদানের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন। তিনি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০১৯-এর থিম অনুসারে দিনের গুরুত্বের ওপর আলোকপাত করেন।

বিদেশি রাষ্ট্রদূত ও কূটনৈতিক কোরের সদস্যরা
বিদেশি রাষ্ট্রদূত ও কূটনৈতিক কোরের সদস্যরা

বৈকালিক চা-চক্রের মধ্য দিয়ে অনুষ্ঠানের ইতি টানা হয়। দূতাবাসের এ আয়োজন বহির্বিশ্বের সামনে ভাষা ও সংস্কৃতির বৈচিত্র্য প্রসারে বাংলাদেশের অঙ্গীকার প্রদর্শনের সঙ্গে সঙ্গে বিদেশে বেড়ে ওঠা বাংলাদেশের নতুন প্রজন্মের সামনে বাঙালির সমৃদ্ধ সংস্কৃতি ও ভাষার জন্য আত্মত্যাগের ইতিহাস তুলে ধরতে ভূমিকা রেখেছে।

অনুষ্ঠানে চকবাজারের ভয়াবহ অগ্নিকাণ্ডে নিহত লোকজনের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। বিজ্ঞপ্তি