লন্ডনে ড্যাফোডিলের প্রাক্তন শিক্ষার্থীদের মিলনমেলা

অতিথিদের সঙ্গে পরিবার-পরিজন নিয়ে প্রাক্তন শিক্ষার্থীরা
অতিথিদের সঙ্গে পরিবার-পরিজন নিয়ে প্রাক্তন শিক্ষার্থীরা

যুক্তরাজ্যে বসবাসরত ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীদের এক জমজমাট মিলনমেলা হয়ে গেল পূর্ব লন্ডনের পামট্রি ব্যাংকুয়েটিং মিলনায়তনে। গত রোববার (২৪ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত এই আয়োজনে পরিবার-পরিজন নিয়ে প্রাক্তন সহপাঠীরা অংশ নেন। ড্যাফোডিল অ্যালামনাই ইউকে এই পুনর্মিলনী অনুষ্ঠানের আয়োজন করে। যুক্তরাজ্যে এটি ছিল ড্যাফোডিলের প্রাক্তন শিক্ষার্থীদের প্রথম পুনর্মিলনী অনুষ্ঠান।

জমজমাট আড্ডা, গান আর স্মৃতিচারণার মধ্য দিয়ে আনন্দঘন সময় কাটান তাঁরা। ছিল ভরপেট খাবারের আয়োজন। বিদেশে প্রাক্তন শিক্ষার্থীদের এ আয়োজনে যোগ দিতে বাংলাদেশ থেকে ছুটে আসেন ড্যাফোডিল পরিবারের চেয়ারম্যান মোহাম্মদ সবুর খান। অনুষ্ঠানের শুরুতে ড্যাফোডিল পরিবারের অ্যালবাম থেকে নেওয়া বেশ কিছু নির্বাচিত ছবি মনিটরে প্রদর্শন করা হয়। এই প্রদর্শনী সাবেক শিক্ষার্থীদের তাঁদের ফেলে আসা ক্যাম্পাসজীবনে নিয়ে যায়।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ড্যাফোডিল পরিবারের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নুরুজ্জামান। তিনি ভাষার মাসে বাংলার বীর ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে অনুষ্ঠানের সূচনা করেন।

ড্যাফোডিলের প্রাক্তন শিক্ষার্থীরা
ড্যাফোডিলের প্রাক্তন শিক্ষার্থীরা

প্রধান অতিথি ছিলেন যুক্তরাজ্যের সংসদের উচ্চকক্ষ হাউস অব লর্ডসের সদস্য মঞ্জিলা পলা উদ্দিন। তিনি ড্যাফোডিল পরিবারের প্রাক্তন শিক্ষার্থীদের এই আয়োজনের প্রশংসা করেন। বিশ্বের দেশে দেশে ড্যাফোডিলের শিক্ষার্থীদের জয়যাত্রা অব্যাহত থাকবে এবং বাংলাদেশের উন্নয়নে এর কার্যকর বহিঃপ্রকাশ ঘটবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

মোহাম্মদ সবুর খান বলেন, বিভিন্ন দেশে ড্যাফোডিলের শিক্ষার্থীদের যে অ্যালামনাই রয়েছে, সেগুলোর মধ্যে যোগসূত্র স্থাপনে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে তিনি ব্যবস্থা নেবেন। বিশ্বের দেশে দেশে অবস্থান করা প্রাক্তন শিক্ষার্থীরা যাতে নিজেদের মধ্যে যোগাযোগ রক্ষার পাশাপাশি বাংলাদেশের উন্নয়নে নিজেদের দক্ষতা ও অভিজ্ঞতাকে কাজে লাগাতে পারেন, সে জন্য উৎসাহিত করবেন।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন অক্সফোর্ড কালচারাল কানেকটিভের চেয়ারম্যান ডোনাল্ড স্নোয়ান, যুক্তরাজ্যের বাংলাদেশ হাইকমিশনের কমার্শিয়াল কনস্যুলার এস এম জাকারিয়া হক ও ব্যবসায়ী আজিজুর রহমান।