বয়েসি বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

বয়েসি স্টেট ইউনিভার্সিটির বাংলাদেশি ছাত্রছাত্রীদের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন
বয়েসি স্টেট ইউনিভার্সিটির বাংলাদেশি ছাত্রছাত্রীদের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

যুক্তরাষ্ট্রের আইডাহো অঙ্গরাজ্যের বয়েসি স্টেট ইউনিভার্সিটির ছাত্রছাত্রী ও বসবাসকারী বাংলাদেশিরা মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করেছেন। গত ২৩ ফেব্রুয়ারি শনিবার সন্ধ্যা ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত তিন ঘণ্টাব্যাপী সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে দিবসটি বিনম্র শ্রদ্ধার পাশাপাশি ব্যাপক উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে উদযাপন করা হয়।

বয়েসি স্টেট ইউনিভার্সিটির বাংলাদেশি শিক্ষার্থীদের সংগঠন ‘বিএসএ-বিএসইউ’ অনুষ্ঠানটির আয়োজন করে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, বিভিন্ন দেশের শিক্ষার্থী ও বসবাসরত বাংলাদেশিরা এই অনুষ্ঠানে অংশ নেন।

অনুষ্ঠানটি বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের জাতীয় সংগীত দিয়ে শুরু হয়। এরপর ভাষা আন্দোলনের ইতিহাস, বাংলা সংস্কৃতি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের তাৎপর্য নিয়ে একটি সংক্ষিপ্ত বক্তব্য উপস্থাপন করা হয়। এ ছাড়া সাম্প্রতিক বাংলাদেশের পুরান ঢাকার চকবাজারে ঘটে যাওয়া অগ্নিকাণ্ডে নিহত লোকজনের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর বাংলাদেশসহ বিভিন্ন দেশের শিক্ষার্থীরা দেশাত্মবোধক ও ভাষা আন্দোলনের অনুপ্রাণিত গান ও নাচ উপস্থাপন করেন। অনুষ্ঠান শেষে অতিথিদের খাবার পরিবেশন করা হয়।

যুক্তরাষ্ট্রের উত্তর-পশ্চিমের আইডাহো অঙ্গরাজ্যের বয়েসি শহরে বয়েসি স্টেট ইউনিভার্সিটি অবস্থিত। বাংলাদেশি শিক্ষার্থীদের সংগঠন ‘বিএসএ-বিএসইউ’ ২০১৮ সালে প্রতিষ্ঠিত হয়। বর্তমানে এখানে অনেক বাংলাদেশি ছাত্রছাত্রী স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে পড়ছেন। সংগঠনটির উদ্দেশ্য হচ্ছে বিশ্ববিদ্যালয়টিতে বাংলাদেশি সাহিত্য, সংস্কৃতি ও ঐতিহ্য তুলে ধরে সবার মাঝে নিজের দেশকে পরিচিত করে তোলা।

সংগঠনটি পয়লা বৈশাখ উদ্‌যাপন, বাংলাদেশি নাইট, নতুন ছাত্রছাত্রীদের অভ্যর্থনা জানানো, খেলাধুলাসহ বিভিন্ন অনুষ্ঠান আয়োজন করে থাকে। এসব অনুষ্ঠান বাংলাদেশি কমিউনিটিকে বাংলাদেশি সংস্কৃতি ও চেতনায় উদ্বুদ্ধ করে। সংগঠনটি নতুন বাংলাদেশি ছাত্রছাত্রীদের আবাসন, যোগাযোগ ও অন্যান্য সহায়তা করে থাকে। তা ছাড়া সংগঠনটি প্রতিটি বাংলাদেশি শিক্ষার্থীর সফলতার জন্য সব সময় পাশে থাকে।