নিউইয়র্কে বগুড়া সমিতির একুশ পালন

নিউইয়র্কে বিনম্র শ্রদ্ধায় বগুড়া সমিতির একুশ পালন
নিউইয়র্কে বিনম্র শ্রদ্ধায় বগুড়া সমিতির একুশ পালন

নিউইয়র্কে বগুড়া সমিতি অব নর্থ আমেরিকার ইনক্ বিনম্র শ্রদ্ধায় মহান একুশে ফেব্রুয়ারি পালন এবং উৎসাহ-উদ্দীপনায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদ্‌যাপন করেছে। গত ২০ ফেব্রুয়ারি বুধবার স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৬টায় জ্যামাইকার কিং কাবাব রেস্টুরেন্টে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে সংগঠনের সম্মানিত সদস্যরা তাঁদের পরিবারসহ তুষারপাতকে উপেক্ষা করে উপস্থিত হয়ে সবাই একত্রিতভাবে মহান একুশের শহীদদের প্রতি সম্মান প্রদর্শন করেন। আয়োজনের প্রথম পর্বে আলোচনা সভায় সভাপতিত্ব করেন সংগঠনের আহ্বায়ক মো. এন মণ্ডল ফানসু। পরিচালনা করেন সদস্যসচিব মো. আলতাব হোসেন সবুজ। সভার শুরুতে পবিত্র কোরআন থেকে তিলাওয়াত করেন সমিতির সদস্য মাহবুবুর রহমান। এরপর আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও মহান একুশের ওপর আলোচনা অনুষ্ঠিত হয়।

আলোচনায় অংশ নেন আগা ই জলিল তুহিন, আলতাব হোসেন সবুজ, অ্যাডভোকেট মাহবুবুর রহমান বকুল, মাসুদুল হক রুবেল, মোস্তফা আলমগীর, রেজাউদ্দৌলা এ্যাপোলো, আশরাফ হোসেন রতন, রানা আহমেদ, আতাউর রহমান লিটন, রুহুল আমিন, মাহবুবুর রহমান, হাসিবুল হাসান ইউসুফ, জাহাংগীর আলম, মোমিনুল ইসলাম, ফারহানা চৌধুরী, সুফিনাজ স্বপ্না, চন্দনা, শীলা, মনি, লাবলু, কামাল ও রবিউল ইসলাম প্রমুখ।

এ ছাড়া নতুন প্রজন্মের এ দেশে যারা জন্মগ্রহণ করেছে এই আলোচনায় অংশ নেয়। তারা বাংলা ভাষার ওপর তাদের নিজস্ব মতামত ব্যক্ত করে আলোচনা করে। যা প্রবাসে একান্তই বিরল। তারা হলো নাজিব মণ্ডল, লাবণ্য, তাবাসুম, রুশাদ ও মাহিন প্রমুখ।

আলোচনার পর ভাষাশহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। এ ছাড়া সমিতির প্রয়াত সহসভাপতি মোকছুদুর রহমানের জন্য দোয়া করা হয়। শেষে সকল শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া করা হয়। দোয়া পরিচালনা করেন সমিতির সদস্য মাহবুবুর রহমান।