লন্ডনে নারী চেতনার বিশেষ অনুষ্ঠানমালা

সৃজনশীল কর্মকাণ্ডে গৌরবময় অবদানের জন্য এবার নারী চেতনা অ্যাওয়ার্ড পাচ্ছেন ড. রেনু লুৎফা ও গৌরি চৌধুরী
সৃজনশীল কর্মকাণ্ডে গৌরবময় অবদানের জন্য এবার নারী চেতনা অ্যাওয়ার্ড পাচ্ছেন ড. রেনু লুৎফা ও গৌরি চৌধুরী

নারী চেতনার উদ্যোগে বিশ্ব নারী দিবস উপলক্ষে পূর্ব লন্ডনের পপলার ইউনিয়নে অনুষ্ঠিত হতে যাচ্ছে বিশেষ অনুষ্ঠানমালা। উইমেন ইন ফোকাস ফেস্টিভ্যালের অংশ হিসেবে এই অনুষ্ঠানমালার সূচনা হবে ৮ মার্চ ‘উইমেন ইমপাওয়ারমেন্ট থ্রো টেগোর’ শীর্ষক ফটোগ্রাফি প্রদর্শনীর মধ্য দিয়ে। নর্থার্ন থিঙ্কারের সার্বিক সহযোগিতা ও তত্ত্বাবধানে এতে রবীন্দ্রনাথের জীবন ও সাহিত্যের বিভিন্ন চরিত্র পুনঃ রূপায়িত হতে দেখা যাবে পুরস্কারপ্রাপ্ত ফটোগ্রাফার পাবলো খালেদ ও রুনা ভট্টাচার্যের ৪০টি নির্বাচিত ছবিতে। প্রদর্শনী ভাবনা, রূপায়ণ ও পরিচালনায় রয়েছেন দেবাশীষ ভট্টাচার্য, কস্টিউম ও গবেষণায় গোপালি চক্রবর্তী ঘোষ। সার্বিক ব্যবস্থাপনায় রয়েছেন নিশাত আফজা। প্রদর্শনী শেষ হবে ১০ মার্চ রোববার সাংস্কৃতিক অনুষ্ঠান ও অ্যাওয়ার্ড সেরিমনি দিয়ে।

সৃজনশীল কর্মকাণ্ডে গৌরবময় অবদানের জন্য এবারে নারী চেতনা অ্যাওয়ার্ড পাচ্ছেন বিশিষ্ট লেখিকা, কবি, সাংবাদিক ও গবেষক ড. রেনু লুৎফা ও সংগীতশিল্পী গৌরি চৌধুরী।

১০ মার্চ রোববার এই বিশেষ অনুষ্ঠান ও অ্যাওয়ার্ড সেরিমনি শুরু হবে বিকেল সাড়ে চারটায়। ব্রিটিশ বাংলাদেশি অ্যাট এ গ্লেন্স ফ্রম হাজত টু হরাইজন শীর্ষক এই অনুষ্ঠানে বিভিন্ন ফেমিনিস্ট ইস্যু নিয়ে কথা বলবেন নাইজেরিয়ান উদ্যোক্তা রাবি আতিতি, বাংলাদেশি বংশোদ্ভূত এইউপিএফ অ্যাম্বাসেডর রহিমা মিয়া, সোশ্যাল জাস্টিস ক্যাম্পেইনার জাসমিন চৌধুরী ও মানবাধিকার সংগঠন বিস্টলেসবিংসের পরিচালক রহিমা বেগম। এ ছাড়া স্পোকেন ওয়ার্ড পারফরম্যান্স সহযোগে নিজেদের ব্যক্তিগত অভিজ্ঞতা নিয়ে কথা বলবেন বিবিসি উপস্থাপক নাদিয়া আলী ও বিশিষ্ট টিভি উপস্থাপক উর্মি মাজহার।

নারী বনাম পুরুষ নিয়ে কবিয়াল গান পরিবেশন করবেন সংগীতশিল্পী সোমা দাশ ও আহমেদ কায়সার।

স্বরচিত কবিতা পাঠ করবেন আর্জেন্টাইন কবি গাবি সাম্বুসিটি ও চিলিয়ান কবি কার্লোস রায়েস মাঞ্জো। নারীবাদ সম্পর্কিত বাংলা কবিতা থেকে পাঠ করবেন কবি ও সংবাদপাঠক তানজিনা নুর-ই সিদ্দীক। এ ছাড়া টাওয়ার হ্যামলেটসে বাঙালি নারীদের ওপর বৈষম্য ও নির্যাতন নিয়ে তানভীর আহমেদের পরিচালনায় একটি স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্রও প্রদর্শিত হবে।

অনুষ্ঠানে সংগীত পরিবেশন করবেন রবীন্দ্রসংগীতশিল্পী সঞ্জয় দে, নবরূপা মুখার্জি, শতরূপা ঘোষ ও নন্দিতা মুখার্জি। কি-বোর্ড সহযোগিতায় থাকছেন প্রিতম সাহা। তবলায় পিয়াস বড়ুয়া। পাশ্চাত্য ডান্স পরিবেশন করবেন রুনা ভট্টাচার্য ও মেধাবী ভরতনাট্যম শিল্পী শর্মিষ্ঠা পণ্ডিত।

উল্লেখ্য, নারী চেতনা ১৯৯৫ সাল থেকে প্রতিষ্ঠিত হয়ে নারী অধিকারের পক্ষে পূর্ব লন্ডনে নানা রকম কর্মসূচি পালন করে আসছে। নারী চেতনার প্রতিষ্ঠাতা সংস্কৃতিকর্মী সৈয়দা নাজনীন সুলতানা শিখা জানান, ‘আমাদের লড়াই আসলে পুরুষের বিরুদ্ধে নয় বরং পুরুষতন্ত্রের বিরুদ্ধে। এবারের নারী দিবস উদযাপনে থাকছে নারী চেতনার নানা রকম পরিবেশনা। পুরুষ-নারী সবাই এসে অনুষ্ঠানকে সফল করে করে তুলবেন আশা করি।’