বার্সেলোনায় মহিলা সমিতির বসন্তবরণ ও পিঠা উৎসব

সাংস্কৃতিক পরিবেশনা
সাংস্কৃতিক পরিবেশনা

স্পেনের বার্সেলোনায় বাংলাদেশি নারীদের সংগঠন মহিলা সমিতির উদ্যোগে বসন্তবরণ ও পিঠা উৎসব অনুষ্ঠিত হয়েছে। গত রোববার (৩ মার্চ) বার্সেলোনা মিউনিসিপ্যাল সিটির একটি হলরুমে সন্ধ্যায় এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানের প্রথম পর্বে পিঠা উৎসব অনুষ্ঠিত হয়। বিকেল থেকেই বাংলাদেশি নারীরা তাঁদের তৈরি বিভিন্ন পিঠা নিয়ে অনুষ্ঠানস্থলে সমবেত হন। নির্ধারিত সময় সন্ধ্যা সাতটায় উপস্থিত বাংলাদেশি কমিউনিটি ও স্থানীয় স্প্যানিশ অতিথিদের মধ্যে হরেক রকমের নানান স্বাদের পিঠা পরিবেশনের মাধ্যমে এ পর্ব শুরু হয়। এ পর্ব পরিচালনা করেন আয়োজক সংগঠনের সভাপতি মেহতা হক এবং সার্বিক তত্ত্বাবধান করেন সংগঠনের সদস্যরা।

পিঠা উৎসব
পিঠা উৎসব

উৎসবে বাংলার ঐতিহ্যবাহী পিঠার মধ্যে উল্লেখযোগ্য ছিল ভাপা পিঠা, খোলা চিতই, দুধ চিতই, কুলি, দুধ পুলি, পাটিসাপটা, সুন্দরী পাকান, আমিত্তি, নকশি, ফুলঝুরি, মুগডালের নকশি, প্রাণহরা, চুকটি, জামদানিসহ নানা স্বাদের পিঠা।

দ্বিতীয় পর্বে ‘বসন্ত এসে গেছে’ শিরোনামে অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। মুন্নি ও শিবা চৌধুরীর উপস্থাপনায় এই অনুষ্ঠানে বাংলাদেশি স্থানীয় শিল্পীরা বসন্তবরণের গানসহ দেশাত্মবোধক ও ফোক গান পরিবেশন করেন। এ ছাড়া ছিল শিশু শিল্পীদের নৃত্য পরিবেশনা।

বক্তব্য দিচ্ছেন মেহতা হক
বক্তব্য দিচ্ছেন মেহতা হক

উল্লেখ্য, মহিলা সমিতি বার্সেলোনা সাম্প্রতিক বছরগুলোয় নিয়মিত বসন্তবরণ ও পিঠা উৎসবের আয়োজন করে আসছে। মেহতা হক এ প্রসঙ্গে বলেন, ‘প্রবাসের মাটিতে বাংলাদেশিদের, বিশেষ করে আমাদের পরবর্তী প্রজন্মের শিশুদের দেশীয় সংস্কৃতি ও ঐতিহ্যের সঙ্গে পরিচিত করে তুলতেই মূলত আমাদের এই প্রচেষ্টা।’ তিনি তাঁদের এই প্রচেষ্টায় স্থানীয় সব বাংলাদেশির সহযোগিতা প্রত্যাশা করেন।