বঙ্গবন্ধুর নেতৃত্ব ও শহীদের অবদান স্মরণ

সংবর্ধনা অনুষ্ঠানে আগত অতিথিদের একাংশ
সংবর্ধনা অনুষ্ঠানে আগত অতিথিদের একাংশ

সুইজারল্যান্ডের জেনেভায় যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের পাশাপাশি জাঁকজমকপূর্ণভাবে উদ্‌যাপন করা হয়েছে বাংলাদেশের মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। জেনেভার বাংলাদেশ দূতাবাস ও স্থায়ী মিশনের উদ্যোগে দিবসটি উদ্‌যাপন করা হয়।

২৬ মার্চ মঙ্গলবার সকালে দূতাবাস ও স্থায়ী মিশন প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিবসের কার্যক্রমের সূচনা হয়। পতাকা উত্তোলন করেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ও জেনেভার জাতিসংঘ দপ্তরে স্থায়ী প্রতিনিধি মো. শামীম আহসান। এ সময় দূতাবাস ও মিশনের কর্মকর্তা ও তাঁদের পরিবারের সদস্যরা সমবেত কণ্ঠে জাতীয় সংগীত পরিবেশন করেন।

সন্ধ্যায় বিশ্ব মেধাস্বত্ব সংস্থার (ডব্লিউআইপিও) এবি ভবনে জাঁকজমকপূর্ণ এক সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ অনুষ্ঠানে জেনেভায় কর্মরত বিভিন্ন দেশের কূটনীতিক, ডব্লিউআইপিও ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাসচিব, বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার উচ্চপর্যায়ের কর্মকর্তা, সুইজারল্যান্ডপ্রবাসী বাংলাদেশিসহ অনেক অতিথি উপস্থিত ছিলেন। এ ছাড়া আন্তর্জাতিক শ্রম সংস্থার শতবার্ষিক সভায় অংশগ্রহণরত বাংলাদেশ সরকারের শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান যোগ দেন।

সংবর্ধনা অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন বেগম মন্নুজান সুফিয়ান
সংবর্ধনা অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন বেগম মন্নুজান সুফিয়ান

অনুষ্ঠানের শুরুতে মো. শামীম আহসান অতিথিদের স্বাগত জানিয়ে শুভেচ্ছা বক্তব্য দেন। তিনি তাঁর বক্তব্যে গভীর শ্রদ্ধার সঙ্গে বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্ব ও ৩০ লাখ শহীদের অবদানের কথা স্মরণ করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে কীভাবে বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে পদার্পণ করেছে, তা বিস্তারিতভাবে তিনি তুলে ধরেন। বাংলাদেশের এ অগ্রযাত্রায় বিদেশি সব বন্ধুরাষ্ট্রের সহযোগিতার কথা তিনি কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করে আশাবাদ ব্যক্ত করেন এই সহযোগিতা ভবিষ্যতেও অব্যাহত থাকবে।

বেগম মন্নুজান সুফিয়ান তাঁর সংক্ষিপ্ত বক্তব্যে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অগ্রযাত্রার কথা উল্লেখ করেন।

আনন্দঘন পরিবেশে নৈশভোজ ও আগত অতিথিদের শুভেচ্ছা উপহার প্রদানের মাধ্যমে অনুষ্ঠানটি সমাপ্ত হয়।

সংবর্ধনা অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন মো. শামীম আহসান
সংবর্ধনা অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন মো. শামীম আহসান

এর আগে গত সোমবার সন্ধ্যায় দূতাবাস প্রাঙ্গণে গণহত্যা দিবস ও মহান স্বাধীনতা দিবস উপলক্ষে এক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। বিজ্ঞপ্তি