ভিয়েনায় আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান

অনুষ্ঠানের আলোচকেরা
অনুষ্ঠানের আলোচকেরা

বাংলাদেশের মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় অনুষ্ঠিত হয়েছে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। ৩০ মার্চ শনিবার বিকেলে ভিয়েনার বাংলা বাজার হলে এ অনুষ্ঠান আয়োজন করা হয়।

আওয়ামী যুবলীগের অস্ট্রিয়া শাখার উদ্যোগে আয়োজিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আওয়ামী লীগের সর্ব ইউরোপিয়ান শাখার সভাপতি অস্ট্রিয়াপ্রবাসী এম নজরুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন আওয়ামী লীগের অস্ট্রিয়া শাখার সভাপতি খন্দকার হাফিজুর রহমান, মুক্তিযোদ্ধা সংসদ অস্ট্রিয়া ইউনিট কমান্ডের কমান্ডার মুক্তিযোদ্ধা বায়েজিদ মীর ও মুক্তিযোদ্ধা আ স ম আবদুর রহিম প্রমুখ। সভাপতিত্ব করেন আয়োজক সংগঠনের আহ্বায়ক ইয়াসিম মিয়া। পরিচালনা করেন সদস্যসচিব সাইদ শেখ।

এম নজরুল ইসলাম বলেন, বঙ্গবন্ধু আমাদের বাংলাদেশ দিয়ে গেছেন। আর শেখ হাসিনা তাঁর পিতার স্বপ্নের সোনার বাংলা গড়ার কাজটি সাফল্যের সঙ্গে করে যাচ্ছেন। আজ বিশ্বের দেশে দেশে শেখ হাসিনা সরকারের সাফল্যের কথা শোনা যাচ্ছে।

খন্দকার হাফিজুর রহমান বলেন, বিএনপি-জামায়াতের কোনো ষড়যন্ত্র কাজ হবে না। বাংলাদেশ এগিয়ে যাচ্ছে এগিয়ে যাবে।

শুভেচ্ছা স্মারক বিতরণী
শুভেচ্ছা স্মারক বিতরণী

বায়েজিদ মীর বলেন, সব ষড়যন্ত্র প্রতিহত করে সরকারের সাফল্যের ধারা অব্যাহত রাখতে হবে।

আ স ম আবদুর রহিম বলেন, সরকারের সাফল্যের ধারা অব্যাহত রেখে আমরা শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ব।

অনুষ্ঠানের শুরুতে বাঙালির মুক্তিসংগ্রাম ও মুক্তিযুদ্ধে শহীদ এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চার নেতাসহ এযাবৎ সব শহীদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। তারপর জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়।

অনুষ্ঠানে দ্বিতীয় পর্বে ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে সংগীত পরিবেশন করেন বাউলশিল্পী আবুল কালাম, শিল্পী পূর্ণা, প্রজ্ঞা, প্রভা, মুন, বাবু, ফারজানা, যারা প্রমুখ। অনুষ্ঠান উপস্থাপনায় ছিলেন পূর্ণা। নৈশভোজের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।