ম্যানিলায় কূটনীতিকদের সম্মানে সংবর্ধনা

সংবর্ধনা অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দিচ্ছেন রাষ্ট্রদূত আসাদ আলম সিয়াম
সংবর্ধনা অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দিচ্ছেন রাষ্ট্রদূত আসাদ আলম সিয়াম

ফিলিপাইনের বাংলাদেশ দূতাবাস যথাযথ মর্যাদা ও উৎসাহ–উদ্দীপনায় বাংলাদেশের মহান স্বাধীনতার ৪৮তম বার্ষিকী ও জাতীয় দিবস পালন করেছে। এ উপলক্ষে ২৬ মার্চ সন্ধ্যায় ম্যানিলার ফেয়ারমেন্ট মাকাতি হোটেলের বলরুমে এক সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এশিয়া ও প্রশান্ত বিভাগের প্রধান রাষ্ট্রদূত মেয়েনারদো মন্টে আলেগ্রে।

স্থানীয় ডে লা সাল বেনিলডে সংগীত স্কুলের করো সান বেনিলডে সংগীত দল দুই দেশের জাতীয় সংগীত পরিবেশন করেন এবং এর মধ্য দিয়ে এ অনুষ্ঠানের সূচনা করা হয়।

সংবর্ধনা অনুষ্ঠানে দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আসাদ আলম সিয়াম তাঁর শুভেচ্ছা বক্তব্যে স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বাংলাদেশে বিনির্মাণে আত্মাহুতি দেওয়া শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। এ ছাড়া তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়নের অগ্রগতি সম্পর্কে উপস্থিত সুধীদের অবহিত করেন।

অনুষ্ঠানে কূটনীতিক কোরের ডিন গ্যাব্রিয়েল কাশা, দেশটিতে নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও কূটনীতিক, পররাষ্ট্রসহ বিভিন্ন মন্ত্রণালয় ও সরকারি দপ্তরের উচ্চপদস্থ কর্মকর্তা, সাংবাদিক, প্রবাসী বাংলাদেশি ও বিভিন্ন শ্রেণি–পেশার গুরুত্বপূর্ণ ব্যক্তিরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানস্থল লাল–সবুজ ফুল ও কাপড় দিয়ে সাজানো হয়। এ ছাড়া এলইডি স্ক্রিনে বাংলাদেশের ওপর ভিডিও স্থিরচিত্র প্রদর্শিত হয়েছে।

সংবর্ধনা অনুষ্ঠানে অতিথিরা
সংবর্ধনা অনুষ্ঠানে অতিথিরা

অতিথিদের পরিবেশন করা হয় বাংলাদেশের খাবার। এ ছাড়া আমন্ত্রিত অতিথিদের মধ্যে উপহারসামগ্রী বিতরণ করা হয়।

এর আগে দিবসটি উপলক্ষে সকালে দূতাবাসে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিনের কর্মসূচির সূচনা করা হয়। এরপর দূতাবাস কর্মকর্তারা দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করেন। উপস্থিত সবাই বাংলাদেশের জাতীয় স্টেডিয়ামের সঙ্গে সমবেত কণ্ঠে জাতীয় সংগীত গান। পরে মহান মুক্তিযুদ্ধে ৩০ লাখ শহীদ, বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সদস্যদের আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত পরিচালনা করা হয়।

উল্লেখ্য, বাংলাদেশে দূতাবাস দিবসটি উপলক্ষে স্থানীয় পত্রিকায় একটি বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করে। বিজ্ঞপ্তি