জেনেভায় আনন্দমুখর পরিবেশে বাংলা বর্ষবরণ

জেনেভায় বর্ষবরণ অনুষ্ঠানে সাংস্কৃতিক পরিবেশনা
জেনেভায় বর্ষবরণ অনুষ্ঠানে সাংস্কৃতিক পরিবেশনা

সুইজারল্যান্ডের জেনেভায় বাংলাদেশ স্থায়ী মিশনের উদ্যোগে আনন্দমুখর পরিবেশে বাংলা নববর্ষকে বরণ করা হয়েছে। পয়লা বৈশাখ (১৪ এপ্রিল) সকালে জেনেভার ওয়ার্কার্স ইউনিভার্সিটির (ইউওজি) গ্র্যান্ড হলে বিভিন্ন আন্তর্জাতিক সংস্থায় কর্মরত কূটনৈতিক ও পেশাজীবী, তাঁদের পরিবারের সদস্য, দেশটির বিভিন্ন শহরে বসবাসরত প্রবাসী বাংলাদেশি এবং স্থায়ী মিশনের কর্মকর্তা, কর্মচারী ও তাঁদের পরিবারের সদস্যদের অংশগ্রহণে অনুষ্ঠিত হয় এই বর্ষবরণ অনুষ্ঠান।

বক্তব্য দিচ্ছেন মো. শামীম আহসান
বক্তব্য দিচ্ছেন মো. শামীম আহসান

দেশটিতে বাংলাদেশের রাষ্ট্রদূত ও জেনেভায় জাতিসংঘের দপ্তরে স্থায়ী প্রতিনিধি মো. শামীম আহসান শুভেচ্ছা বক্তব্যের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা করেন। বক্তব্যে মঙ্গল শোভাযাত্রার ঐতিহাসিক ও সাংস্কৃতিক তাৎপর্য তুলে ধরেন তিনি বলেন, ‘ইউনেসকো একে বাংলাদেশের মানুষের সাহস আর অশুভের বিরুদ্ধে গর্বিত লড়াই আর ন্যায় ও সত্য প্রতিষ্ঠার আকাঙ্ক্ষার প্রতীকী রূপ হিসেবে বিবেচনা করে ২০১৬ সালের ৩০ নভেম্বর মঙ্গল শোভাযাত্রাকে বিশ্ব সাংস্কৃতিক ঐতিহ্যের মর্যাদা দিয়েছে। এর মধ্য দিয়ে আমাদের সমৃদ্ধ বাঙালি সংস্কৃতি বিশ্বে নতুন করে পরিচিতি পেয়েছে, বাঙালি হিসেবে আমাদের আরও একবার গর্বিত করেছে।’ নববর্ষের চেতনায় সব অশুভ, অসুন্দর ও কুসংস্কারের বিরুদ্ধে সত্য ও সুন্দরের বিজয় হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

মো. শামীম আহসানের সঙ্গে কয়েকজন অংশগ্রহণকারী
মো. শামীম আহসানের সঙ্গে কয়েকজন অংশগ্রহণকারী

পরে স্থায়ী মিশনের কর্মকর্তা ও তাঁদের সহধর্মিণীদের অংশগ্রহণে এক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। গান, কবিতা ও নৃত্যের মধ্য দিয়ে তুলে ধরা হয় বাঙালি ঐতিহ্যবাহী সংস্কৃতি।

বর্ষবরণ অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের একাংশ
বর্ষবরণ অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের একাংশ

অনুষ্ঠান শেষে ইলিশ, মিষ্টান্নসহ বাঙালির নানাবিধ ঐতিহ্যবাহী খাবারের মাধ্যমে অতিথিদের আপ্যায়ন করা হয়। বিজ্ঞপ্তি