স্পেনের মালাগায় ১৭-১৮ মে কনস্যুলার সেবা

ফাইল ছবি
ফাইল ছবি

স্পেনের দক্ষিণ-পশ্চিমের শহর মালগায় বসবাসরত বাংলাদেশিদের ১৭ ও ১৮ মে (শুক্র ও শনিবার) কনস্যুলার সেবা দেবে স্পেনের বাংলাদেশ দূতাবাস। গত ২৯ এপ্রিল দূতাবাস এ মর্মে এক বিজ্ঞপ্তি প্রচার করেছে তাদের ফেসবুক পেজে। মালাগা শহরের বেনালমাদেনাতে এই সেবা দেওয়া হবে।

উল্লেখিত দুই দিন বেলা একটা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত কনস্যুলার সেবা দেওয়া হবে। সেবার মধ্যে থাকবে নতুন জন্ম নেওয়া শিশুদের পাসপোর্টের আবেদন গ্রহণ, যাদের ডিজিটাল পাসপোর্ট এখনো হয়নি তাদের পাসপোর্টের আবেদন ও ফিঙ্গারপ্রিন্ট গ্রহণ, সম্প্রতি মেয়াদোত্তীর্ণ ডিজিটাল পাসপোর্টের রি-ইস্যুর আবেদন গ্রহণ, সব ধরনের ভিসার আবেদন গ্রহণ, বাংলাদেশিদের স্প্যানিশ পাসপোর্টে ‘নো ভিসা রিকোয়ার্ড’ আবেদন গ্রহণ, পুলিশ ক্লিয়ারেন্সের আবেদন সত্যায়নসহ কাগজপত্র সত্যায়ন ও যাবতীয় সনদের আবেদন গ্রহণ।

সেবাসংক্রান্ত কাজের বিস্তারিত তথ্য ও সহযোগিতার জন্য দূতাবাস কর্তৃপক্ষের হেল্পলাইন মোবাইল নম্বর: ৬১২৪৭২১৩৮ ও ৬৬৭১১১১৬৪।

দূতাবাসের বিজ্ঞপ্তি
দূতাবাসের বিজ্ঞপ্তি

উল্লেখ্য, স্পেনের মাদ্রিদ ও বার্সেলোনায় সবচেয়ে বেশি বাংলাদেশি বসবাস করে। বার্সেলোনায় ২০১৫ সাল থেকে কনস্যুলার সেবা দেওয়া হচ্ছে। এ ছাড়া অন্য শহরগুলোয় কনস্যুলার সেবা পৌঁছে দেওয়ার জন্যই মালাগাতে গত বছর থেকে এই কনস্যুলার সেবা শুরু হয়েছে।

দূতাবাসের প্রথম সচিব (শ্রম) শরিফুল ইসলাম বলেন, ‘স্পেনের বিভিন্ন শহরে অবস্থান করা বাংলাদেশিদের কনস্যুলার সেবা পৌঁছে দেওয়ার জন্য দূতাবাস কাজ করছে। এরই অংশ হিসেবে মালাগাতে কনস্যুলার সেবা পৌঁছে দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। গত বছরের পর এই বছর এটাই প্রথম কনস্যুলার সেবা হবে মালাগাতে। তবে বাংলাদেশিদের সংখ্যা ও পরিস্থিতি বিবেচনায় প্রয়োজনে বছরে একাধিকবার কনস্যুলার সেবা দেওয়ার প্রচেষ্টা আমাদের আছে।’